২৪ হাজার স্বয়ংক্রিয় গাড়ি কিনছে উবার!

  অনলাইন ডেস্ক

২১ নভেম্বর ২০১৭, ১৭:১৩ | অনলাইন সংস্করণ

জনপ্রিয় অ্যাপভিত্তিক গাড়ি সেবাদাতা প্রতিষ্ঠান উবার স্বয়ংক্রিয় গাড়ি কিনতে যাচ্ছে। ইতোমধ্যে সুইডেনের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভলভোর সঙ্গে চুক্তি করছে প্রতিষ্ঠানটি। ভলভোর কাছ থেকে ২৪ হাজার স্বয়ংক্রিয় গাড়ি কেনার পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি। এর মাধ্যমে অ্যাপভিত্তিক গাড়ি সেবা দেওয়ার পাশাপাশি নিজস্ব গাড়ি সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবেও কাজ করবে উবার।

ভলভো কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, চুক্তি অনুসারে তারা ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে স্বয়ংক্রিয় প্রযুক্তি সুবিধার ফ্ল্যাগশিপ এক্সসি ৯০ এসইউভি সরবরাহ করবে। তারা মোট ২৪ হাজার গাড়ি সরবরাহ করবে। উবারের অ্যাডভান্সড টেকনোলজিস গ্রুপের অধীনে ওই প্রযুক্তি তৈরি হচ্ছে। এতে যে স্বয়ংক্রিয় গাড়ি চালানোর প্রযুক্তি ব্যবহার করা হবে তা এখনো তৈরি হয়নি বলেও জানায় ভলভো।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, স্বয়ংক্রিয় গাড়ির ক্ষেত্রে নিজস্ব বিভাগ তৈরি করেছে উবার। ওই বিভাগের তৈরি সফটওয়্যার ভলভোর গাড়ির সঙ্গে যুক্ত থাকবে।

তবে ভলভোর গাড়ি কেনার জন্য খরচের বিষয়টি প্রকাশ করেনি উবার কর্তৃপক্ষ। তবে গাড়ি কেনার বিষয়টি তাদের বিশাল বিনিয়োগ পরিকল্পনার অংশ। এ ছাড়া ব্যবস্থাপকদের গাড়ি ভাড়া নিয়ে উবারের দীর্ঘদিনের ব্যবসা মডেলেও বড় পরিবর্তন আসবে এতে। এখন উবারের নিজস্ব গাড়ি থাকবে।

ভলভোর সঙ্গে এ চুক্তি হলে বর্তমানে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে স্বয়ংক্রিয় গাড়ি বিভাগের ক্ষেত্রে অন্য প্রতিষ্ঠানের প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে উবার। বর্তমানে সিলিকন ভ্যালির বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো স্বয়ংক্রিয় গাড়ি তৈরিতে প্রতিদ্বন্দ্বিতা শুরু করেছে।

উল্লেখ্য, উবারের প্রতিদ্বন্দ্বী লিফট এ বছরেই মার্কিন প্রতিষ্ঠান অ্যালফাবেটের ওয়েমো বিভাগের সঙ্গে চুক্তি করেছে। লিফটের পক্ষ থেকেও স্বয়ংক্রিয় গাড়িবহর যাত্রী পরিবহনে ব্যবহারের পরিকল্পনার কথা জানানো হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে