মা ইলিশ রক্ষায় কঠোর অবস্থানে প্রশাসন

  আমাদের সময় ডেস্ক

০৭ অক্টোবর ২০১৭, ০০:০৯ | প্রিন্ট সংস্করণ

মা ইলিশ রক্ষায় কঠোর অবস্থানে রয়েছে প্রশাসন। ১ থেকে ২২ অক্টোবর সারা দেশে ইলিশ ধরা নিষিদ্ধ করেছে সরকার। জনসচেতনতার লক্ষ্যে ইতোমধ্যে লিফলেট বিতরণ, পোস্টারিং, মাইকিংসহ নানাভাবে প্রচারণা চালানো হয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করে যারা ইলিশ ধরছে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিচ্ছে প্রশাসন। গতকাল শুক্রবার ভোররাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে অভিযান চালিয়ে শতাধিক জেলেকে আটক করেছে প্রশাসন। এদের কাউকে কারাদ- আবার কাউকে অর্থদ- দেওয়া হয়েছে। গতকাল ভোলায় ৩৭, কুষ্টিয়ায় ৬, ফরিদপুরে ৪১, মুন্সীগঞ্জে ১১, শিবচরে ১৫ ও নবাবগঞ্জে ৩ জনকে এ দ- দেওয়া হয়।
ভোলা : ভোলায় মা ইলিশ শিকারের দায়ে ৩৭ জেলেকে আটক করা হয়েছে। এদের মধ্যে সদর উপজেলায় ১৯ জন, দৌলতখানে ১৩ ও চরফ্যাশনে ৫ জেলে রয়েছেন। জেলার মেঘনা ও তেঁতুলিয়া নদীর বিভিন্ন এলাকা থেকে গতকাল শুক্রবার ভোররাতে বিশেষ অভিযানের মাধ্যমে এদের আটক করা হয়। জেলা মৎস্য কর্মকর্তা মো. রেজাউল করিম জানান, মা ইলিশ রক্ষায় জেলার ৭ উপজেলায় নিরবচ্ছিন্ন অভিযান চলমান রয়েছে। মৎস্য অধিদপ্তরের উদ্যোগে অভিযানে স্থানীয় প্রশাসন, কোস্টগার্ড ও পুলিশ সহায়তা করছে। আইনভঙ্গকারী কাউকে ছাড় দেওয়া হবে না বলে জানান তিনি।
কুষ্টিয়া : কুষ্টিয়ার ভেড়ামারায় পদ্মা নদীতে ইলিশ ধরার অপরাধে ৬ জেলেকে ৩০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গত বৃহস্পতিবার রাতে উপজেলার বারোমাইল এলাকায় পদ্মা নদীতে অভিযান চালিয়ে ৬ জেলেকে আটক করা হয়। এ সময় ১৫ কেজি মা ইলিশ, ১২০০ মিটার জাল ও দুটি ট্রলার জব্দ করা হয়। আটক ব্যক্তিরা হলেন শরিফুল ইসলাম, হিমেল, আজিজুল হক, এসকেন্দার আলী, জামাল উদ্দীন ও জহুরুল ইসলাম । এদের সবার বাড়ি ভেড়ামারা উপজেলার বাহিরচর ইউনিয়নের মসলেমপুর গ্রামে।
ভেড়ামারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সোহেল মারুফ বিষয়টি নিশ্চিত করেছেন।
ফরিদপুর : মা ইলিশ ধরার অপরাধে ফরিদপুরে ৪১ জেলেকে কারাদ- দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া পুড়িয়ে দেওয়া হয়েছে আট লাখ মিটার জাল। নির্বাহী ম্যাজিস্ট্রেট সজল চন্দ্র শীল জানান, শুক্রবার ভোর থেকে সকাল সাড়ে ১০টা পর্যন্ত জেলার সদরপুর উপজেলার চরনাসিরপুর, দিয়ারা নারিকেলবাড়িয়া, ঢেউখালী ও আকুটেরচর এলাকায় পদ্মায় অভিযান চালিয়ে ১২ মণ ইলিশসহ এসব জেলে ও জাল আটক করা হয়। আটক ৪১ জেলেকে ১৫ দিনের বিনাশ্রম কারাদ- দেওয়া হয়। তিনি বলেন, জব্দ করা জাল সবার সামনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। আর আটক ১২ মণ ইলিশ সদরপুর উপজেলার বিভিন্ন এতিমখানায় দেওয়া হয়েছে। সদরপুর উপজেলা মৎস্য কর্মকর্তা ফাতেমা আক্তার পান্না ও সদরপুর থানার পুলিশের সহযোগিতায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয় বলে তিনি জানান।
মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জের লৌহজংয়ের উপজেলার পদ্মা নদীতে অভিযান চালিয়ে ২৫০ কেজি মা ইলিশসহ ১১ জেলেকে ধরে তাদের ২২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় ৫০ হাজার মিটার কারেন্ট জালও জব্দ করা হয়েছে। গতকাল শুক্রবার ভোররাত থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত পদ্মা নদীতে উপজেলা প্রশাসন এবং লৌহজং মৎস্য অফিস যৌথভাবে এ অভিযান পরিচালনা করে। সহকারী মৎস্য কর্মকর্তা মো. ইদ্রিস তালুকদার জানান, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা কামরুল হাসানের নেতৃত্বে আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মনির হোসেন। অভিযান শেষে ইলিশ মাছগুলো এতিমখানায় বিতরণ করা হয়।
পিরোজপুর : পিরোজপুরের কচা ও বলেশ্বর নদীতে অভিযান চালিয়ে প্রায় ১৫ হাজার মিটার জাল আটকের পর ধ্বংস করা হয়েছে। জেলা মৎস্য কর্মকর্তা মো. মোশাররফ হোসেন জানান, বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত অভিযান চালিয়ে ২২টি কারেন্ট জাল, ১৪টি চরগড়া জাল, তিনটি বেহুন্দি জাল ও দুটি জগৎবেল জাল জব্দ করা হয়।
শিবচর : মাদারীপুরের শিবচরের পদ্মা নদীতে অভিযান চালিয়ে ৮০ হাজার মিটার কারেন্ট জাল, ২ মণ মা ইলিশ এবং ১৫ জেলেকে আটক করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল শুক্রবার ভোররাতে ও সকালে পদ্মা নদীর শিবচরের ১২ কিলোমিটার অংশে এ অভিযান চালানো হয়। এতে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইমরান আহমেদ। শিবচর উপজেলা মৎস্য কর্মকর্তা এনামুল হকের সহযোগিতায় অভিযান চালানো হয়। পরে সকালে আটককৃতদের মধ্যে ১৪ জনকে ১৫ দিন করে কারাদ- ও একজনকে ৫ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। পরে জব্দকৃত কারেন্ট জাল আগুনে পুড়িয়ে দেওয়া হয়। পাশাপাশি মা ইলিশ বিভিন্ন এতিমখানায় দেওয়া হয়েছে। অভিযানের সময় শিবচর থানার ওসি জাকির হোসেন, পরিদর্শক (তদন্ত) শাজাহান মিয়া উপস্থিত ছিলেন।
নবাবগঞ্জ : ঢাকার দোহার উপজেলার পদ্মা নদীতে ইলিশ মাছ ধরায় রাসেল, আলাউদ্দিন ও জহির নামে তিন জেলেকে ৭ দিন করে কারাদ- দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।
গত বুধবার সন্ধ্যা সাড়ে ৫টায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. ইমরুল হাসানের আদালত এ সাজা দেওয়া হয়। এ সময় ১০ কেজি ইলিশ মাছ, ৫ হাজার মিটার কারেন্ট জাল ও নৌকা জব্দ করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে