উল্টোপথে গাড়ি

আইনের প্রতি সবার শ্রদ্ধাশীল হতে হবে

প্রকাশ | ০৬ অক্টোবর ২০১৭, ০০:০০ | আপডেট: ০৬ অক্টোবর ২০১৭, ০১:২২

অনলাইন ডেস্ক

উল্টোপথে গাড়ি আইনের প্রতি শ্রদ্ধাহীনতারই লক্ষণ। ট্রাফিক আইনকে থোড়াই পরোয়া করার ‘ক্ষমতা’র কারণেই তারা এটি করেন। রাজধানীর মন্ত্রীপাড়া হিসেবে পরিচিত হেয়ার রোডে সবচেয়ে বেশি উল্টোযাত্রা হয়। রাস্তায় শৃঙ্খলা আনার জন্য রাজধানীতে প্রায়ই চকিত অভিযান চালায় ট্রাফিক পুলিশ। গত ২৭ সেপ্টেম্বর হেয়ার রোডে হঠাৎ অভিযান চালিয়ে ঢাকা মহানগর ট্রাফিক পুলিশ উল্টোপথে চলাসহ বিভিন্ন আইন অমান্য করার দায়ে ৫৭টি গাড়ির চালকের বিরুদ্ধে মামলা করে, জরিমানাও করে। এসবের মধ্যে প্রতিমন্ত্রী, সংসদ সদস্য, সচিব, প্রকৌশলী, রাজনীতিক, পুলিশ, সাংবাদিক, বিচারক ও ব্যবসায়ীদের গাড়িও ছিল। এ কাজ প্রশংসার দাবি রাখে।

কিন্তু এত বড় একটি ঘটনার পরও উল্টোপথে গাড়ি চলা বা অন্যান্য আইনবহির্ভূত কাজ পুরো বন্ধ হয়নি। গত বুধবার বিকালে ওই সড়কে আবার অভিযান চলে। এ সময় বেশ কয়েকটি গাড়ি উল্টোপথে চলতে গিয়ে পুলিশের হাতে ধরা পড়ে। এর মধ্যে পুলিশ সুপার মর্যাদার এক কর্মকর্তার গাড়ি ছাড়াও সরকারি কর্মকমিশনের এক সদস্যের গাড়িও ছিল। এদিন মোট ৪৪টি গাড়ির বিরুদ্ধে মামলা দেওয়া হয়।

পরিচয় যা-ই হোক, কেউ ট্রাফিক আইন ভঙ্গ করে উল্টোপথে গাড়ি নিয়ে গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে সম্প্রতি এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন ঢাকার পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। এ ছাড়া সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও উল্টোপথে গাড়ি চালানো বন্ধ করতে বিভিন্ন সময় মন্ত্রী-এমপিসহ প্রভাবশালীদের প্রতি আহ্বান জানান। এ বিষয়ে পুলিশের পক্ষ থেকেও বিভিন্ন সময় সতর্ক করা হয়। পুলিশের অভিযানের পর দু-একদিন ট্রাফিক আইন অমান্য করার ঘটনা কিছু কমে। পরে আবার যা ছিল তা-ই হয়। মন্ত্রী-এমপি, সরকারের কর্মকর্তা, প্রভাবশালী ব্যক্তিরা আইনের তোয়াক্কা সামান্যই করেন। আমরা মনে করি, এই অভিযান অব্যাহত রাখা উচিত এবং সবাইকেই আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে।