চুলে তেল দিন

  অনলাইন ডেস্ক

১৩ ডিসেম্বর ২০১৭, ০২:৫১ | প্রিন্ট সংস্করণ

নিষ্প্রাণ চুলকে প্রাণবন্ত করতে নিয়মিত তেল ব্যবহারের বিকল্প নেই। তবে একেক ধরনের চুলে একেক নিয়মে তেল দিতে হয়। স্বাভাবিক চুলের অধিকারীরা সপ্তাহে একদিন কুসুম গরম তেল মাথার তালুতে ম্যাসাজ করুন ১৫-২০ মিনিট। এর পর গরম পানিতে ভেজানো তাওয়েল চুলে পেঁচিয়ে রাখুন। শুষ্ক চুলের অধিকারীরা একদিন অন্তর অলিভ অয়েল বা নারিকেল তেলের সঙ্গে ক্যাস্টার অয়েল মিশিয়ে গরম করে পুরো চুলে ও স্কাল্পে লাগান। পানিতে তাওয়েল ভিজিয়ে ভাপ নিন। এবার ভেষজ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কন্ডিশনিং করে ফেলুন। শেষে চায়ের লিকারের পানি দিয়ে চুল ধুয়ে নিন। তৈলাক্ত চুল যাদের তারা সপ্তাহে একদিন গরম তেল ম্যাসাজ করুন এবং একদিন অন্তর শ্যাম্পু করুন।
চুল ঝলমলে করবে অলিভ অয়েল
নিষ্প্রাণ চুলে অলিভ অয়েল ব্যবহার করুন। এটি চুলে কন্ডিশনারের কাজ করে। চুল নরম ও ঝলমলে করে। চুলে অলিভ অয়েল মেখে তোয়ালে দিয়ে পেঁচিয়ে রাখুন ৪৫ মিনিট। এর পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।
ভিনেগার ব্যবহার করুন
ভিনেগার চুলের উজ্জ্বলতা বাড়াতে ও চুলের রুক্ষতা দূর করতে সাহায্য করে। এটি চুল কিèনজিংয়ের কাজও করে। চুল ধোয়ার পর পানিতে কয়েক ফোঁটা ভিনেগার মিশিয়ে নিন। এর পর সেই ভিনেগার মিশ্রিত পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।
চুল সিল্কি করবে হেয়ার সেরাম
গোসলের পর হালকা ভেজা থাকা অবস্থায় চুল আস্তে আঁচড়িয়ে জট ছাড়িয়ে নিন। এর পর হেয়ার সিরাম ব্যবহার করুন। চুল সিল্কি ও ঝলমেল হবে।
হারবাল প্যাক
নারকেল তেল, ক্যাস্টার অয়েল, গ্লিসারিন, ভিনেগার, মধু সবগুলো উপাদান এক চা চামচ করে একসঙ্গে মিশিয়ে তার সঙ্গে একটি পাকা কলা ভালোভাবে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি চুলে এক ঘণ্টা লাগিয়ে রাখুন। এর পর চুলে শ্যাম্পু ও কন্ডিশনার লাগিয়ে নিন। চুল প্রাণবন্ত ও ঝলমলে হবে।    
হেয়ার স্পা
শীতে চুলের বিভিন্ন সমস্যা দূর করে চুলকে প্রাণবন্ত করতে হেয়ার স্পার জুড়ি নেই। হেয়ার স্পা করতে প্রথমেই কুসুম গরম তেল তুলার সাহায্যে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। মিনিট দশেক ম্যাসাজ করার পর শ্যাম্পু করে ফেলুন। শ্যাম্পু করার সময়ও ৫ মিনিট চুল ম্যাসাজ করুন। এবার শ্যাম্পু দিয়ে ধুয়ে ডিপ কন্ডিশনিং করুন। চুলের উপযোগী হেয়ার মাস্ক লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। সবশেষে চুলের ধরন অনুযায়ী স্পা ক্রিম লাগিয়ে নিন।
খাবার-দাবার
চুলপড়া রোধ করে চুলকে স্বাস্থ্যোজ্জ্বল রাখতে ভিটামিন ‘এ’ এবং ‘ই’সমৃদ্ধ খাবার বেশি বেশি খাওয়ার চেষ্টা করুন। সেই সঙ্গে প্রচুর পরিমাণে পানি পান করুন।  
শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহারে সতর্ক হোন
অনেক সময়ই আমরা যে কোনো একটা শ্যাম্পু কিনে দিই। এটা ঠিক নয়। প্রত্যেক প্রকার চুলের জন্য আলাদা শ্যাম্পু বাজারে পাওয়া যায়। শুষ্ক চুলের জন্য মাইল্ড ও হার্বাল শ্যাম্পু উপযোগী। যাদের চুল খুব বেশি রুক্ষ তারা সিল্কি পোরসান বা লিভ অন জাতীয় কন্ডিশনার ব্যবহার করুন।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে