রূপ সমস্যা

  অনলাইন ডেস্ক

১৫ ফেব্রুয়ারি ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রশ্ন : আমার চেহারা মোটামুটি ফর্সা। কিন্তু হাত-পা রোদে পোড়া এবং কালো রঙের। নখগুলোও দেখতে তেমন ভালো নয়। এদিকে আগামী মাসে বিয়ের অনুষ্ঠান ঠিক হয়েছে। সামনের সপ্তাহে আকদ। এই সময়ের মধ্যে হাত-পাগুলো সুন্দর, মসৃণ করে তুলতে চাই। সম্ভব?

লামিয়া, স্বামীবাগ, ঢাকা

উত্তর : হাত-পায়ের কালচে ভাব দূর করতে দই ভালো কাজ করে। দইয়ের সঙ্গে সামান্য লেবুর রস মিশিয়ে তা মেখে রাখুন হাত-পায়ে। ২০ থেকে ২৫ মিনিট পর তা ধুয়ে ফেলুন। টমেটো কিংবা পেঁপের পাল্পও ঘষে নিতে পারেন। আলুর রসও চমৎকার কাজ করে হাত-পা উজ্জ্বল করতে। দুধের মধ্যে ময়দা আর লেবুর রস মিশিয়ে ঘরোয়া ব্লিচ বানিয়ে নিতে পারেন। এই মিশ্রণ ১৫ মিনিট লাগিয়ে তার পর ধুয়ে ফেলুন। স্ক্রাবিং কিংবা এক্সফোলিয়েশনও চমৎকার কাজ করে হাত-পায়ের ত্বক ভালো রাখতে। মুগের ডাল বেটে নিয়ে তার সঙ্গে দুধের সর মিশিয়ে পাঁচ মিনিট হাত-পায়ে স্ক্রাব করুন। এতে লেবুর রসও মিশিয়ে নিতে পারেন। এ ছাড়া নিয়মিত ওয়াক্সিং হাত-পায়ের কালচে ভাব কাটাতে সাহায্য করে। আর মেনিকিওর আর পেডিকিওর নখ ভালো রাখবে।

প্রশ্ন : আমার বয়স ৩৩ বছর, চাকরিজীবী। আমি সাজতে পছন্দ করি। কিন্তু আমার ত্বকে অ্যালার্জি আছে। কসমেটিকস ব্যবহার করলেই র‌্যাশ ওঠে। এমনিতেও আমার ত্বক তৈলাক্ত প্রকৃতির। ঠিক কী ধরনের এবং কীভাবে কসমেটিকস ব্যবহার করলে আমার ত্বক ঠিক থাকবে এবং মেকআপ দীর্ঘস্থায়ী হবে জানালে ভীষণ উপকৃত হব।

ফারিয়া আক্তার, নারায়ণগঞ্জ

উত্তর : অ্যালার্জি সেফ স্কিন কেয়ার প্রডাক্ট ব্যবহার করতে হবে। বাড়তি সুগন্ধি কিংবা কেমিক্যালযুক্ত ক্লিনজার, টোনার আর ময়েশ্চারাইজারের বদলে ব্যবহার করুন ফ্র্যাগনেন্স ফ্রি, নন-কোমেডোজেনিক অর্গানিক বিউটি প্রডাক্ট। ভিটামিন-ই, শিয়া বাটার কিংবা আরগান অয়েলের মতো ন্যাচারাল অয়েলযুক্ত প্রডাক্ট ব্যবহার করুন ত্বকে।

মেকআপ ব্যবহারের ক্ষেত্রে কেমিক্যাল এবং অয়েল ফ্রি মিনারেল মেকআপ আপনার ত্বকের জন্য জুতসই। এগুলো অয়েল ফ্রি হয় বলে ত্বকে টিকেও থাকে দীর্ঘসময়। আর মেকআপ রিমুভ করতে হবে অবশ্যই।

সে ক্ষেত্রে ব্যবহার করুন মাইসেলার

ওয়াটার।

 

 

"

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে