হতে চাইলে করপোরেট রিলেশনশিপ অফিসার

  অনলাইন ডেস্ক

২৭ সেপ্টেম্বর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলছে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য। উন্নত বিশ্বের নতুন সব ধ্যান-ধারণা আয়ত্তের মাধ্যমে দেশের করপোরেট জগতে নতুনত্বের ছোঁয়া লেগেছে। মূলত দেশের বেসরকারি পর্যায়ে ব্যবসা প্রতিষ্ঠানগুলোয় নতুনত্বের ধারায় যোগ হয়েছে বিভিন্ন ধরনের চাকরি। এরই মধ্যে করপোরেট রিলেশনশিপ অফিসার অন্যতম। এ নিয়ে বিস্তারিত জানাচ্ছেনÑ শামস বিশ্বাস

করপোরেট রিলেশনশিপ অফিসার কে

দেশের বেশিরভাগ সফল ব্যবসা প্রতিষ্ঠানে তাদের ব্যবসা সফলভাবে পরিচালনার লক্ষ্যে এবং প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন প্রতিষ্ঠান অথবা ব্যক্তির সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে তৈরি করা হয়েছে বিশেষায়িত বিভাগÑ করপোরেট রিলেশনশিপ ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট। এই বিভাগটি প্রতিষ্ঠানের ব্যবসাসংক্রান্ত বিভিন্ন বিষয় সম্পর্কে প্রতিষ্ঠানসংশ্লিষ্ট ক্লায়েন্টের মাঝে নিবিড়ভাবে সম্পর্ক বজায় রেখে চলে। এই বিভাগে কর্মরত ব্যক্তিদেরই বলা হয়ে থাকে করপোরেট রিলেশনশিপ অফিসার।

দায়িত্ব

প্রতিষ্ঠানের কাজের ধরন অনুযায়ী করপোরেট ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্ক বজায় রেখে চলে করপোরেট রিলেশনশিপ অফিসাররা। তারা প্রতিষ্ঠানের লক্ষ্যকে বাস্তবায়নের উদ্দেশ্যে প্রতিষ্ঠানসংশ্লিষ্ট গ্রাহকদের সরাসরি আস্থা অর্জন এবং উচ্চমাত্রায় সেবা প্রদানের দায়িত্ব পালন করে থাকে। মূলত প্রতিযোগিতার বাজারে নিজেদের অবস্থান সুসংহত করতেই করপোরেট রিলেশনশিপ ম্যানেজমেন্টের আওতায় কাজ করে চলেছে অনেক করপোরেট রিলেশনশিপ অফিসার। প্রতিষ্ঠানের ব্যবসার ধরনের ভিন্নতার সঙ্গে সঙ্গে করপোরেট রিলেশনশিপ অফিসারদের কাজের ধরন এবং দায়িত্ব কমবেশি হয়ে থাকে।

চাকরির সুযোগ

বাংলাদেশে ব্যবসা পরিচালনাকারী বিদেশি প্রতিষ্ঠানসহ দেশের শীর্ষস্থানীয় ব্যবসা প্রতিষ্ঠান এবং বেসরকারি ব্যাংকগুলো করপোরেট রিলেশনশিপ ম্যানেজমেন্টের ধারণা বাস্তবায়নে এগিয়ে রয়েছে। এসব শীর্ষস্থানীয় ব্যবসা প্রতিষ্ঠানে করপোরেট রিলেশনশিপ অফিসারদের কাজের সুযোগ রয়েছে। প্রতিষ্ঠানের ওপর নির্ভর করে একেকটি প্রতিষ্ঠানে করপোরেট রিলেশন অফিসার টিমের আকার এবং কাজের পরিধি নির্ধারিত হয়ে থাকে। তবে বাংলাদেশে যে ক’টি প্রতিষ্ঠানে করপোরেট রিলেশন অফিসারদের কাজের সুযোগ রয়েছে তাদের প্রায় প্রতিটি প্রতিষ্ঠানই বেশ ভালো সুযোগ-সুবিধা কর্মীদের প্রদান করে থাকে।

বেতন

প্রতিষ্ঠান এবং কাজের ধরনের ওপর নির্ভর করে প্রতিষ্ঠানভেদে একজন করপোরেট রিলেশনশিপ অফিসারের বেতন ১৫-৩৫ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। এ ছাড়া এই পেশায় অন্য সব সুযোগ-সুবিধা প্রতিষ্ঠান কর্তৃক প্রদান করা হয়ে থাকে।

যোগ্যতা

করপোরেট রিলেশনশিপ অফিসার হিসেবে কর্মীকে নিয়োগ দিতে একেক প্রতিষ্ঠান একেক নিয়ম বা পদ্ধতি অনুসরণ করে। বাংলাদেশের বেশিরভাগ শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান এই পদে নিয়োগ প্রদানের জন্য এমবিএ ডিগ্রিধারীদের প্রাধান্য দিয়ে থাকে। এ ছাড়া যে কোনো বিষয়ে মাস্টার্স ডিগ্রি সম্পন্নকারীরা এই পদে যোগ্য বলে বিবেচিত হয়ে থাকে। তবে এই পদে নির্বাচিত হওয়ার পর প্রায় সব ক‘টি প্রতিষ্ঠানই তাদের প্রতিষ্ঠানের কর্মপদ্ধতি এবং পরিকল্পনার আলোকে নির্বাচিত প্রার্থীদের ট্রেনিংয়ের ব্যবস্থা করে থাকে।

করপোরেট রিলেশনশিপ অফিসারের গুরুত্ব

সময়ের চাহিদাসম্পন্ন পেশা হিসেবে একে ক্যারিয়ার হিসেবে গ্রহণ করতে পারেন সহজেই। কাজের ক্ষেত্রে করপোরেট রিলেশনশিপ অফিসারের ভূমিকা প্রতিষ্ঠানের ব্যবসায়িক দৃষ্টিভঙ্গিতে যথেষ্ট গুরুত্বপূর্ণ। কেননা নিজ নিজ প্রতিষ্ঠানের ব্যবসায়িক সম্পর্ক উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা রেখে চলে তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে