৯টা-৬টার রুটিনে ফিরতে

  অনলাইন ডেস্ক

১৪ জুন ২০১৭, ০০:০০ | আপডেট : ১৪ জুন ২০১৭, ১৪:৫০ | প্রিন্ট সংস্করণ

টানা লম্বা ছুটির পর কাজে ফিরতে অনেকের একটু অনীহা লাগে। ভালো লাগুক আর নাই লাগুক, ছুটির হ্যাং-ওভার কাটিয়ে অফিসে যেতে হয়। এ অনীহাকে অনেক সময় বলা হয় ‘হলিডে ব্লুজ’। কীভাবে ছুটির আমেজ শেষ করে ৯টা-৬টার রুটিনে ফিরবেন? লিখেছেন : শামীম ফরহাদ

নিজের খেয়াল রাখুন : ছুটির দিনগুলোয় চরম অনিয়ম হয়। ছুটি থেকে ফিরে আপনার প্রাথমিক কর্তব্য স্বাভাবিক রুটিনে ফেরা। সাধারণ বিষয়গুলোর ক্ষেত্রে আপনাকে মন দিতে হবে। যেমন সময়ে খাওয়া, প্রচুর পানি পান করা, ব্যায়াম করা, সময়ে ঘুমাতে যাওয়া এবং উঠে পড়া।

মজাদার ব্রেকফাস্ট : যেদিন অফিসে ফিরবেন সকাল থেকে মেজাজ খারাপ থাকলে একটা মুড-লিফটার আবশ্যক। সে ক্ষেত্রে ব্রেকফাস্টের মেন্যুতে একটা মজার আইটেম রাখতে পারেন। দেখবেন, বিরক্তিভাবটা আস্তে আস্তে দূরে সরে যাচ্ছে।

কাজের তালিকা করে ফেলুন : প্রথম দিন কী কী কাজ করতে হবে আপনাকে তার তালিকা করে ফেলুন ঝটপট। ফেরার দিনের কাজের তালিকায় খুব বেশি মাথা খাটাতে হয় এমন কাজ না রাখাই ভালো। কারণ ছুটির পর কাজে পূর্ণ মনোযোগ ধরে রাখাটা কঠিন হয়।

একসঙ্গে সব করতে যাবেন না : ছুটির জন্য অনেক কাজ জমে গেলে সব কাজ একসঙ্গে করতে যাবেন না। এতে হিতে বিপরীত হতে পারে। দেখা যাবে কোনো কাজই মানসম্পন্ন হবে না। তাই ঠা-া মাথায় গুরুত্ব অনুসারে একে একে সব কাজ সারুন।

বিরতি নিন : একটানা কাজ না করে মাঝে মাঝে একটু বিরতি নিন। একটা বা দুটো কাজ শেষ করার পর পর জানালা দিয়ে বাইরে তাকান, একটু হেঁটে আসুন ডেস্ক ছেড়ে, একটা গান শুনুন অথবা ঈদের দিন তোলা সুন্দর কয়েকটা ছবি দেখে নিতে পারেন। তবে হ্যাঁ, এসবের পেছনে কিন্তু কিছুতেই ৫ মিনিটের বেশি সময় নষ্ট করা যাবে না।

ধন্যবাদ দিন নিজেকে : আপনি ঠিকমতো অফিসে এসেছেন কেবল চাকরির তাগিদে নয়, বরং আপনি কাজকে ভালোবাসেন এবং দায়িত্বে অবহেলা করেন না। একজন দায়িত্বশীল আর কর্মঠ মানুষ হিসেবে অন্যদের কাছে তো বটেই নিজের কাছেও আপনার ধন্যবাদ প্রাপ্য। সুতরাং নিজেকে মূল্যায়ন আর উৎসাহিত করতে শিখুন।

বাসায় কাজ নয় : চেষ্টা করুন যতটা সম্ভব অফিসের কাজ অফিসেই শেষ করতে। কাজ বাসায় নিয়ে যাবেন না। হুট করে অনেক কাজ অফিসে এবং বাসায় করতে গেলে আপনি হাঁপিয়ে উঠবেন ও আগামী দিনগুলোয় কাজের প্রতি আপনার অনীহা চলে আসবে। কর্মস্পৃহা নষ্ট করবেন না।

ছুটির কথা শেয়ার করুন : ফেসবুকে ছুটি কাটানোর ছবিগুলো শেয়ার করুন। বন্ধুদের সঙ্গে জার্নিটা কেমন হলো গল্প করুন। কলিগদের ছুটি কেমন কাটল, সেটাও জানুন। আর টানা কাজ না করে, মাঝেমধ্যে ব্রেক নিন। একটু ফঁাঁকা জায়গায় মিনিট দশেক ঘুরে আসুন। তাহলে দেখবেন আপনার কাজটা আর ভয়ঙ্কর মনে হচ্ছে না। এভাবে দিন কয়েক কাটিয়ে দিতে পারলেই দেখবেন, আপনার হ্যাংওভার কেটে গেছে। আপনি আবার আগের মতোই ঝরঝরে।

আরেকটা হলিডের প্ল্যান করুন : ছুটি শেষ মানে, সারা জীবন থেকে ছুটির বিদায়, তা তো নয়। ক্যালেন্ডার দেখুন আবার কবে তিন-চার দিনের ছুটি আছে। সেই ছুটিতে কী করবেন, তার একটা খসড়া প্ল্যান বানিয়ে ফেলুন। এ অনেকটা কাঁটা দিয়ে কাঁটা তোলার মতো। ফেলে আসা জায়গা কিংবা মুহূর্তের জন্য মন কেমন করবেই। কিন্তু একই রকম নতুন কিছুর ভাবনা মনের মধ্যে এলে, পুরনোকে সামাল দেওয়া অনেকটাই সহজ হবে। সুতরাং পরের ছুটিগুলোর কথা ভাবতে থাকুন। এভাবে পরিকল্পনামাফিক কাজ করলে ছুটির শেষে অফিস ফিরতে আর খারাপ লাগবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে