চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

  ডা. আলমগীর মতি

৩০ সেপ্টেম্বর ২০১৭, ০০:০০ | আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০১৭, ০০:১৯ | প্রিন্ট সংস্করণ

চোখের নিচে কালো দাগ হওয়া কোনো মেডিক্যাল সমস্যা নয়। যেহেতু এটি চোখের সঙ্গে সম্পর্কিত এবং দেখতে খারাপ লাগে, তাই এটির চিকিৎসা প্রয়োজন। অনেক চিকিৎসক লেজার থেরাপি বা মেডিক্যাল পিলের কথা বলে থাকেন, যা কালো দাগ দূর করতে উপকারী। আবার কোনো কোনো ত্বক বিশেষজ্ঞ পরামর্শ দিয়ে থাকেন হাইড্রোকুইনোন ওয়েল ফ্রি ময়েশ্চারাইজিং ক্রিমের সঙ্গে মিশিয়ে ব্যবহারের। কয়েক মাস ব্যবহারের পর দাগ হালকা হয়ে যায়। কারণ এতে রয়েছে ব্লিচিং এজেন্ট। কিন্তু এগুলো কোনো স্থায়ী সমাধান নয়।

বর্তমানে হারবাল চিকিৎসা জনপ্রিয় হওয়ায় রোগ নিরাময়ে এবং সৌন্দর্যচর্চায় হারবালের চাহিদা ব্যাপক। বিভিন্ন প্রাকৃতিক উপাদানের সাহায্যে চিকিৎসা করা হয় বলে এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। চোখের নিচের কালো দাগ দূর করতে হারবাল পদ্ধতি হলোÑ

ঠা-া টি-ব্যাগ বা বরফ পাতলা কাপড় দিয়ে পেঁচিয়ে লাগাতে হবে। চায়ের ট্যানিন চোখের পাতার ফোলা এবং দাগ দূর করতে কার্যকর। টি-ব্যাগ সারারাত ফ্রিজে রেখে সকালে ব্যবহার করলে ভালো কাজে দেয়। এ ক্ষেত্রে হারবাল টি-ব্যাগ ব্যবহার করা যাবে না। কারণ হারবাল টি-ব্যাগ তেমন কার্যকর নয়।

সতর্কতা : টি-ব্যাগের ক্ষেত্রে খেয়াল রাখতে হবে, যাদের অ্যালার্জি আছে, তাদের কেমোমাইলপূর্ণ টি-ব্যাগ ব্যবহারের কারণে চোখে অ্যালার্জি দেখা দিতে পারে বা চোখ ফুলে যেতে পারে। বরফ বা অতিরিক্ত ঠা-া পানি সরাসরি চোখে ব্যবহার করবেন না।

ঠা-া শসার সøাইস বা আলুর টুকরো চোখের দাগ দূর করার জন্য কার্যকর। চোখ বন্ধ করে ঠা-া শসার সøাইস চোখের ওপরে দিয়ে রাখতে হবে ১৫-২০ মিনিট। যারা দাগ দূর করতে আইসক্রিম ব্যবহার করেন, তারা অবশ্যই খেয়াল রাখবেনÑ ক্রিমটি ভিটামিন-কে-সমৃদ্ধ কিনা। কারণ অনেক সময় ভিটামিন-কের অভাবে চোখের নিচে কালো দাগ পড়ে। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, ভিটামিন-কে এবং রেটিনলসমৃদ্ধ আই ক্রিম দাগ দূর করতে ভীষণ কার্যকর। এ ছাড়াও কিছু নিয়ম-নীতি রয়েছে, যেগুলো দাগ দূর করতে অবশ্যই পালন করতে হবে। যেমনÑ পর্যাপ্ত পানি ও তরল খাবার খেতে হবে। দিনে কমপক্ষে ২-৩ লিটার বিশুদ্ধ পানি পান করতে হবে। চোখের দাগ দূর করতে ঘুম অপরিহার্য। প্রতিদিন কমপক্ষে ৭-৮ ঘণ্টা বিরতিহীনভাবে ঘুমাতে হবে।

সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অযথা রোদে ঘোরাঘুরি করবেন না। যদি একান্তই বাইরে যেতে হয়, তা হলে একান্ত সানস্ক্রিন ক্রিম (ঝচঋ–৩০), ছাতা এবং সানগ্লাস ব্যবহার করুন।

লেখক : হারবাল গবেষক ও চিকিৎসক

০১৯১১৩৮৬৬১৭, ০১৬৭০৬৬৬৫৯৫

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে