ওষুধ ঘরে দীর্ঘদিন ভালো রাখা যায়

  প্রফেসর ডা. মো. নূরুল আলম

১৯ আগস্ট ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জরিপ করলে দেখা যাবে, আমাদের দেশে প্রায় ঘরে ঘরে রোগী। একেকজন একেক ধরনের রোগে আক্রান্ত। কাউকে কাউকে আবার নিয়মিত প্রতিদিন ওষুধ খেতে হয়। ফলে কেউ কেউ কিনে রাখেন পুরো মাসের ওষুধ। আর এখানেই বেধে যায় যত বিপত্তি। কারণ এসব ওষুধ স্যাঁতসেঁতে আবহাওয়ায় নষ্ট হয়ে যেতে পারে। ফলে সেগুলো ফেলে দিতে হয়। অনেকে সেই নষ্ট ওষুধ সেবন করে বাধিয়ে ফেলেন নতুন আরেক অসুখ। কিন্তু ওষুধ দীর্ঘদিন ভালো ও টাটকা রাখা যায়। এ জন্য মানতে হয় বিশেষ কিছু নিয়ম। আসুন, সেগুলোই জেনে নিই।

সুস্থভাবে এ পৃথিবীতে বেঁচে থাকতে হলে মানুষের কিছু জিনিসের প্রয়োজন হয়। যেমনÑ আলো, বাতাস, পানি। এর পাশাপাশি আরও একটি জিনিস মানবজীবনে খুবই গুরুত্বপূর্ণ হয়ে দেখা দেয়। আর তা হলো ওষুধ। সর্দি, কাশি, জ্বর, মাথাব্যথা হোক, আর যা-ই হোক ওষুধ না সেবন করলে রোগ যেন দূরে সরে যেতে চায় না। তাই বাড়িতে হাতের কাছেই মজুদ রাখতে হয় ওষুধ। কিন্তু বেশি তাপ, বাতাস, আলো এবং ময়েশ্চার আপনার অতিপ্রয়োজনীয় ওষুধ নষ্ট করে দিতে পারে। তাই আপনাকে ওষুধ রাখতে হবে ঠা-া এবং শুকনো জায়গায়। ড্রেসার ড্রয়ার কিংবা কিচেন ক্যাবিনেটেও রাখা যেতে পারে প্রয়োজনীয় ওষুধটি। তবে আগুন, স্টোভ, সিঙ্ক এবং গরম কোনো সরঞ্জাম থেকে দূরে রাখতে হবে। স্টোরেজ বক্স বা তাকে রেখে দিয়েও ওষুধ ভালো রাখা যায়। যতœ করে না রাখলে ওষুধ মেয়াদ-উত্তীর্ণ হওয়ার আগেই নষ্ট হয়ে যেতে পারে।

তাপ ও ময়েশ্চারে ট্যাবলেট ও ক্যাপসুল সহজেই নষ্ট হয়ে যায়। গুঁড়ো হয়ে যেতে পারে ওষুধ। সেই ওষুধ সেবন করলে পেটে সমস্যা দেখা দিতে পারে। ওষুধের খাপ থেকে ওষুধ খুলে রাখা যাবে না। ওষুধের বোতল থেকে তুলার বল বের করে নিতে হবে। কারণ এ তুলা থেকে ময়েশ্চার জন্ম নিতে পারে। প্লাস্টিকের ব্যাগে ওষুধ রাখা যাবে না। রাখলে ওষুধের প্রভাব কমে যেতে পারে। ইনসুলিন ও লিকুইড অ্যান্টিবায়োটিকের ক্ষেত্রে বেশি সাবধান হওয়া উচিত। ঘরের স্বাভাবিক তাপমাত্রায় সাধারণত ত্রিশদিন পর্যন্ত ঠিক থাকে ইনসুলিন। একটি পাত্রে অনেক ওষুধ এক সঙ্গে না রাখাই ভালো। তাতে এক্সপায়ারি ডেটের আগেই বদলে যেতে পারে ওষুধের রঙ, গন্ধ। শিশুর নাগাল থেকে ওষুধ দূরে রাখতে হবে।

লেখক : স্বাস্থ্যবিষয়ক নিবন্ধকার

চক্ষুরোগ বিশেষজ্ঞ ও ফ্যাকো সার্জন

বিভাগীয় প্রধান, ইস্ট ওয়েস্ট মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, উত্তরা, ঢাকা

চেম্বার : আইচি হাসপাতাল, প্লট-৩৫, সেক্টর-৮, আব্দুল্লাহপুর, উত্তরা, ঢাকা

০১৮৫৫৯৭৫৮৪৪, ০১৭১৭০৬৯৯৬২

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে