মেলায় অর্থমন্ত্রীর নতুন বই

  মোস্তফা তাহান

১২ ফেব্রুয়ারি ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত খুবই ব্যস্ত থাকেন। এই ব্যস্ততার মধ্যেও তিনি লেখালেখির হাল ছাড়েননি। অর্থনীতির জটিল বিষয়ে সরকারি চিঠিগুলোর বেশিরভাগই নিজের হাতে লেখেন তিনি। এর পাশাপাশি সাহিত্য, নিজের চিন্তাচেতনার কথাগুলো লিখতেও পিছিয়ে থাকেন না। যে কারণে তার রয়েছে একাধিক বই। এখন তিনি লিখছেন আত্মজীবনীমূলক বই। গত বছর ‘সোনালী দিনগুলি’ নামের আত্মজীবনীমূলক বইটি প্রথম মেলায় আসে। এটি বেশ বিক্রি হয়েছে। এবার মেলায় এসেছে ‘স্মৃতিময় কর্মজীবন’। চন্দ্রাবতী একাডেমি থেকে বই দুটি প্রকাশিত হয়েছে। প্রতিটি বইয়ের মূল্য ৬০০ টাকা করে। মেলায় ২৫ শতাংশ কমিশন দিয়ে ৪৫০ টাকায় পাওয়া যাচ্ছে। চন্দ্রাবতী একাডেমির বিক্রয়কর্মীরা জানান, অর্থমন্ত্রীর দুটি বই-ই বেশ বিক্রি হচ্ছে। এবারের বইটি তার কর্মজীবন নিয়ে লেখা। আর গতবারের বইটি কৈশোর ও ছাত্রজীবন নিয়ে লেখা। মেলা উপলক্ষে এবারও অর্থনীতির অনেকগুলো নতুন বই এসেছে। এর মধ্যে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদের লেখা ‘অর্থনীতি বিষয়ক নিবন্ধগুচ্ছ’ বইটি প্রকাশ করেছে আলোঘর প্রকাশনী। বইটির মূল্য ৫২৫ টাকা। বিভিন্ন পত্রিকায় প্রকাশিত তার লেখা ও নতুন কিছু নিবন্ধ নিয়ে বইটি প্রকাশ করা হয়েছে।

আদর্শ প্রকাশনী নিয়ে এসেছে অর্থনীতির নতুন দুটি বই। এর মধ্যে রয়েছে জিয়া হাসানের ‘বাংলাদেশ প্যারাডক্স : বিস্ময়কর উন্নতির বুজরুকি ডাটা’ ও আলী হায়দার খানের ‘অর্থবিজ্ঞানে হাতেখড়ি’।

সংঘ প্রকাশনীর স্টলে পাওয়া যাচ্ছে অর্থনীতির নতুন বই ‘অর্থাশাস্ত্র বিচার প্রসঙ্গে কার্ল মার্কস’। এর মূল্য ২২৫ টাকা। এ ছাড়া আছে ‘এক অর্থনৈতিক ঘাতকের স্বীকারোক্তি’। এ বইটির মূল লেখক পাকিন্স। এর অনুবাদ করেছেন দেবাশিস চক্রবর্তী। বইটির সুলভ মূল্য ৩০০ টাকা ও শোভন মূল্য ৪০০ টাকা।

মেলায় সংঘ প্রকাশনী থেকে কার্ল মার্কসের অর্থাশাস্ত্র বিচার প্রসঙ্গে বইটি কিনেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সাইফুজ্জামান সোহাগ। তিনি বলেন, ‘অর্থনীতিবিষয়ক বই পড়তে অনেক ভালো লাগে। রাষ্ট্র কীভাবে চলে, অর্থ কীভাবে কাজের গতিবিধি নিয়ন্ত্রণ করে তা জানা যায়। বিষয়টি কঠিন মনে হলেও বাস্তবে কঠিন নয়, সহজ। এসব বিষয়ে সব নাগরিকের ধারণা রাখা উচিত।’

পাঠক সমাবেশের স্টলে পাওয়া যাচ্ছে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমানের বই ‘জনগণের বাজেট : অংশগ্রহণমূলক পরিপ্রেক্ষিত’। বইটির মূল্য ২১০ টাকা। এ ছাড়া আছে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খানের ‘অন্ধকারের উৎস হতে’। এর মূল্য ৪১০ টাকা।

ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের স্টলে পাওয়া যাচ্ছে অর্থনীতির অনেক বই। এর মধ্যে ড. আকবর আলি খানের ‘পরার্থ পরতার অর্থনীতি’ বইটি এখনো বেশ চলছে। তার লেখা ‘ডিসকভারি অব বাংলাদেশ’ বইটিও বেশ বিক্রি হচ্ছে। একই প্রতিষ্ঠান থেকে বেরিয়েছে ‘ড্রাইভিং ডেভেলপমেন্ট : এ স্টোরি অব ব্রেকস ইভল্যুশন অ্যান্ড ইফেকটিভনেস’। বইটির লেখক মাহাবুব হোসাইন, শিব নারায়ণ কৈরি ও আব্দুল বায়েস। বইটির মূল্য ৫৬২ টাকা।

 

"

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
close
close