দেশীয় প্রোডাক্ট নিয়ে কাজ করতে চাই

রুবানা করিম, অনলাইন ক্ষুদ্র উদ্যোক্তা ইসমত জেরিন স্মিতা

  অনলাইন ডেস্ক

২৩ সেপ্টেম্বর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ডিজিটাল বাংলাদেশ গড়ার পথে কেউ-ই পিছিয়ে নেই। এমনকি ঘরে বসে থাকা নারীরাও। নিজের বাড়তি সময়কে কাজে লাগিয়ে বাড়তি কিছু উপার্জনের প্রয়াস তাদের। আর এ জন্য প্রধান মাধ্যম হলো সামাজিক যোগাযোগমাধ্যম। অর্থাৎ অনলাইনে ঘরে বসে বাড়তি আয়।

আগে যারা ছোট আকারে কাজ করতেন, তারাও এখন বৃহত্তরভাবে কাজ করছেন অনলাইনভিত্তিক। জনপ্রিয় হয়ে ওঠা সামাজিকমাধ্যমগুলোর মধ্যে ফেসবুক এ ক্ষেত্রে এগিয়ে আছে। শুধু ঘরে বসে থাকা নারীরা নয়, চাকরিজীবী কিংবা স্টুডেন্টরাও এ ক্ষেত্রে একধাপ এগিয়ে। তেমনি একজন্য উদ্যোক্তা রুবানা করিম। চাকরি করছেন একটি আইটি ফার্মে। প্রোগ্রামার হিসেবে। যদিও পড়ালেখা করেছেন ঢাকা বিশ^বিদ্যালয়ে হোম ইকোনমিকসে। বিষয় ছিল চাইল্ড ডেভেলপমেন্ট। পড়ালেখা চলাকালীন তিনি আইডিবি থেকে স্কলারশিপ পান। সেখান থেকে দেড় বছরের পুরো কোর্স সম্পন্ন করেন। এর পর আইটি ফার্মে কাজ করা শুরু করেন।

রুবানা বলেন, আসলে অনেকেই শোনে হাসে যে, আমি পড়ালেখা করেছি চাইল্ড ডেভেলপমেন্টে; কিন্তু কাজ করছি আইটিতে। ছোট থেকেই আমার আঁকাআঁকির ঝোঁক ছিল। পড়তে চেয়েছিলাম চারুকলায়। হয়নি। সেই তৃষ্ণা মনে মনে ছিলই। অনার্সে পড়ার সময় নিজের হাতে ডিজাইন করে পোশাক পরতাম। গহনা বা ব্যাগ কিংবা চুড়ি, কানের দুল-মালা সবই আমার নিজের করা। সেসব দেখে সবাই খুব পছন্দ করত। বলত আমাদেরও বানিয়ে দাও। সেখান থেকেই মূলত আমার শুরু। মূলত ফেলনা জিনিস দিয়েই কাজের শুরু। কখনো ভাবিনি অনলাইনে ব্যবসা করব। শুরুটা ২০১২ সালে, রঙ্গিমা দিয়ে। তখন পেজটা খুলে রেখে দিই। এখনকার মতো গোছানো কিছুই ছিল না। তাই প্রডাক্ট সেভাবে অনলাইনে সেল করতাম না। এর পর ‘গীতিকা’র মাধ্যমে ব্যবসায়ে নেমে পড়ি। ধীরে ধীরে অনেকের রেসúন্স পাচ্ছি। অর্ডারের কাজ শেষ করতেই পারি না। যেহেতু দেশীয় প্রডাক্ট নিয়ে কাজ করতে চাই, তাই শ্রমটা একটু বেশি দিতে হয়। এর জন্য বিভিন্ন জায়গা থেকে ‘র’ মেটেরিয়ালস জোগাড় করতে হয়।

রুবানা বলেন, আমি চাকরিটা ছাড়ব। এতদিন সিদ্ধান্ত নিতে পারছিলাম না। তবে শিগগিরই প্রোগামিংয়ের কাজটা ছেড়ে এদিকে মন দেব। বর্তমানে রুবানার মতো অন্য পেশায় জড়িত থাকার পরও অনেক নারীই অনলাইন ব্যবসায় এগিয়ে আসছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে