র্স্মাটফোনে অব্যবহৃত কয়কেটি ফচিার

তথ্যপ্রযুক্তরি এই যুগে র্স্মাটফোনরে ব্যবহার

  অনলাইন ডেস্ক

০৩ অক্টোবর ২০১৭, ০০:০০ | আপডেট : ০৩ অক্টোবর ২০১৭, ০১:০৪ | প্রিন্ট সংস্করণ

ক্রমইে বাড়ছ।ে র্বতমানরে সবচয়েে দরকারি গ্যাজটে র্স্মাটফোন। কন্তিু র্স্মাটফোনরে ব্যবহার তো শুধুই গান শোনা, ইন্টারনটে দুনয়িায় ঢুঁ মারা আর সলেফি তোলার মধ্যইে সীমাবদ্ধ নায়। এটি ব্যবহার করে কত কী-ই না করা যায়! যোগাযোগ রক্ষা থকেে শুরু করে গান শোনা, গমেস, কনোকাটাসহ বভিন্নি প্রয়োজনীয় কাজ সারনে এর ব্যবহারকারীরা। কন্তিু বশেরিভাগ মানুষই র্স্মাটফোনরে সাধারণ অথচ খুবই কাজরে কছিু ফচিার ব্যবহার করনে না। ফোনরে এমন কছিু ফচিার নয়িে লখিছেনেÑ মরিাজুল ইসলাম জীবন

লক স্ক্রনি মসেজে

ধরুন আপনি আপনার ফোনটি হারয়িে ফলেছেনে। কন্তিু যে আপনার ফোনটি পয়েছেে সে না জানে আপনার ঠকিানা, না জানে আপনার লক খোলার পাসওর্য়াড। কমেন হয় যদি লক না খুলইে আপনার ফোনটি খুঁজে পাওয়া ব্যক্তটিি জানতে পারে আপনার ঠকিানা? কাজটি কন্তিু মোটওে কঠনি নয়। মোবাইলরে সটেংিসে গয়িে লক অ্যান্ড সকিউিরটিি অপশনে যান। সখোনে রয়ছেে লক স্ক্রনি সগিনচোর নামরে একটি অপশন। সখোনে র্স্পশ করে লখিে দনি আপনার নাম, যোগাযোগরে ঠকিানা এবং যোগাযোগরে অন্য নম্বর।

র্স্মাটফোন যখন সসিি ক্যামরো

অবাক হওয়ার কছিুই নইে। র্স্মাটফোনকে আপনি চাইলইে রূপান্তর করতে পারনে সসিি টভিি ক্যামরোয়। এর জন্য আপনাকে গুগল অ্যাপ স্টোর অথবা আইওএস থকেে মোশন ডটিক্টের অ্যাপটি ডাউনলোড করে নতিে হব।ে অ্যাপটি ইন্সটল করে নলিইে আপনার মোবাইলটি রূপান্তরতি হয়ে যাবে সসিি ক্যামরোয়। এর পর র্চাজংি পয়ন্টেরে খুব কাছাকাছি র্স্মাটফোনটি লুকয়িে চালু করে দনি সসিি ক্যামরো।

সময়রে সমীকরণ

‘সারাদনি ফোন হাতে কি করসি?’ বাবা-মায়রে কাছে এই প্রশ্ন শোননেনি এ রকম র্স্মাটফোন ব্যবহারকারী খুঁজে পাওয়া কঠনি। কন্তিু আপনি আপনার ফোন ঘঁেটইে বরে করতে পারনে আপনি র্স্মাটফোন কতটুকু চালান। এমনকি কোন অ্যাপ বশেি ব্যবহার করনে তাও বলে দবেে আপনার র্স্মাটফোন। আইওএস ফোনরে ক্ষত্রেে আপনাকে এ জন্য যতেে হবে সটেংিস।ে সটেংিস থকেে ব্যাটারি অপশনে যতেে হব।ে ব্যাটারি অপশনে রয়ছেে লাস্ট সভেনে ডজে নামরে একটি অপশন। সখোনে গলেইে দখো মলিবে সব সমীকরণরে।

ড্যাশ ক্যাম

গাড়রি ডভিআির বা ড্যাশ ক্যাম হসিবেওে কাজে লাগানো যাবে আপনার র্স্মাটফোনক।ে এ জন্য গুগল অ্যাপ স্টোর বা আইওএসে থাকা ড্যাশ ক্যামরে বভিন্নি অ্যাপ স্টোর থকেে পছন্দমতো একটি অ্যাপ ডাউনলোড করে নতিে হব।ে যখন কোনো ভ্রমণ বা ভাড়া করা গাড়তিে আপনি রয়ছেনে তখন মোবাইলরে ড্যাশ ক্যাম বশে কাজে দবে।ে

মনোক্রোম মোড

ডজিটিাল যুগে বইও পরণিত হয়ছেে ডজিটিাল প্রযুক্ততি।ে কাগজরে বইয়রে জায়গা দখল করছেে র্স্মাটফোনে থাকা ডজিটিাল বই। তবে এসব বই পড়তে একটানা তাকয়িে থাকতে হয় মোবাইলরে দকিে যা চোখরে জন্য ক্ষতকির। এ ছাড়া এতে র্চাজ শষে হয়ে আসে দ্রুত। এ সমস্যার সমাধান রয়ছেে আপনার র্স্মাটফোনইে। এ জন্য আপনাকে ম্যাজকিাল ডভেলেপার মন্যেুতে যতেে হব।ে সখোনে গয়িে খুঁজে বরে করতে হবে সম্যিুলটে অ্যানোমলি।ি এই সম্যিুলটে অ্যানোমলিরি মনোক্রোম মোডটি চালু করলইে সাদাকালো হয়ে যাবে আপনার মোবাইলট।ি ফলে চোখরে ক্ষতি ছাড়াই বই পড়তে পারবনে আপন।ি র্চাজও দ্রুত ফুরয়িে যাওয়ার ভয় নইে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে