এত বিপুল সংখ্যক রোহিঙ্গার বোঝা বহন সম্ভব নয়: ওবায়দুল কাদের

  নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার

১৩ অক্টোবর ২০১৭, ০০:০০ | আপডেট : ১৩ অক্টোবর ২০১৭, ০১:১৮ | প্রিন্ট সংস্করণ

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, মিয়ানমার থেকে এখনও স্রোতের মতো আসছে রোহিঙ্গারা। কিন্তু বাংলাদেশের পক্ষে এত বিপুল সংখ্যক রোহিঙ্গা বহন করা সম্ভব নয়। কারণ জাতিসংঘ তাদের অঙ্গীকার রক্ষা করেনি। মিয়ানমারে বসনিয়া ভুলের পুনরাবৃত্তি ঘটে গেছে। গতকাল বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে ত্রাণ বিতরণকালে তিনি এ কথা বলেন। মন্ত্রী

রোহিঙ্গাদের হয় মিয়ানমারে ফেরত পাঠাতে; না হয় অন্য কোনও দেশে স্থানান্তরে পদক্ষেপ নিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানান।

ওবায়দুর কাদের বলেন, রোহিঙ্গা স্রোতের সাথে ইয়াবা আসছে, অস্ত্র আসছে। এজন্য আমাদের সামাজিক বিপর্যয় ও সাংঘাতিক প্রতিক্রিয়া সৃষ্টি করবে। রোহিঙ্গাদের জনজীবনের প্রভাব অত্যন্ত বিপজ্জনক। কাজেই আমরা জাতিসংঘকে আহ্বান করছি, মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার ব্যবস্থা করুন। আমরা এই বোঝা সহ্য করতে পারছি না। এটি আমাদের অসহ্য হয়ে গেছে।

এর আগে সকালে কক্সবাজারে ৪ কোটি ৩২ লাখ টাকা ব্যয়ে নির্মিতব্য সড়ক ভবনের নির্মাণকাজের উদ্বোধন শেষে সাংবাদিকদের ওবায়দুল কাদের বলেন, আজ (গতকাল) একটি দল হরতাল ডেকেছে। কিন্তু জনগণ এ হরতাল প্রত্যাখ্যান করেছে। এ ধরনের কর্মসূচি আহ্বান যারা করে, তারা কর্মসূচিতে অংশগ্রহণ করে না। ঘরে বসে কেউ হিন্দি সিরিয়াল দেখে। আবার কেউ কেউ এসি রুমে বসে বাইরে পুলিশের গতিবিধির খবর নেয়। অপপ্রয়োগ করতে করতে হরতাল নামের অধিকার আদায়ের গণতান্ত্রিক হাতিয়ারকে ভোঁতা বানিয়ে দিয়েছে তারা। এতে জনগণ আর সাড়া দেয় না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা দিয়েছেন আদালত। এখানে সরকার বা আওয়ামী লীগের কোনো সংশ্লিষ্টতা নেই। কাজেই বিএনপি ও এর সহযোগীরা আদালতের বিরুদ্ধে প্রতিবাদ করছে। সেটিই আমরা বুঝলাম।

অনুষ্ঠানে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, জেলা প্রশাসক মো. আলী হোসেন, পুলিশ সুপার ড. একেএম ইকবাল হোসেন, সওজ বিভাগের নির্বাহী প্রকৌশলী রানাপ্রিয় বড়–য়া, জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, সাধরণ সম্পাদক মুজিবুর রহমান, পৌরসভার মেয়র মাহবুবুর রহমান চৌধুরীসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে