আজকের বাংলাদেশ আত্মমর্যাদার

  জাহিদুর রহমান, সাভার

২২ অক্টোবর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, যারা দেশের স্বাধীনতা চায়নি, তারাই বিশ্বের কাছে দেশকে ব্যর্থ রাষ্ট্র হিসেবে পরিণত করেছিল। অথচ আজকের বাংলাদেশ পৃথিবীর কাছে আত্মমর্যাদার দেশ। সাভারে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন কেন্দ্রের অডিটোরিয়ামে প্রধান অতিথি হিসেবে সেরা ১০ তরুণ উদ্যোক্তার মাঝে ‘জয়বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ তুলে দিতে গিয়ে এ কথা বলেন তিনি।

মালয়েশিয়ার উন্নয়নের উদাহরণ টেনে সেভাবে বাংলাদেশকেও উন্নত দেশের কাতারে নিতে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রীপুত্র সজীব ওয়াজেদ জয় বলেন, বেগম খালেদা জিয়া দেশকে বানিয়েছিলেন দুর্নীতিতে চ্যাম্পিয়ন, আর জঙ্গিবাদের দেশে। কারণ তিনি মুক্তিযুদ্ধের ইতিহাস মুছে দিতে চেয়েছিলেন। ৩০ লাখ মানুষের আত্মত্যাগ নিয়ে প্রশ্ন তুলেছিলেন। অস্বীকার করেছিলেন জাতির শ্রেষ্ঠ সন্তানদের আত্মত্যাগকে। দেশকে পরিণত করেছিলেন ভিক্ষুকের দেশে। বিএনপির মধ্যে দেশপ্রেম নেই বলেই তারা ক্ষমতায় গেলে দেশ পেছনের দিকে হাঁটবে। তারই অর্থমন্ত্রী প্রয়াত সাইফুর রহমান বলেছিলেন, বাংলাদেশ উন্নত হলে সাহায্যের নামে ভিক্ষা পাবে কীভাবে!

দেশের সুশীলদের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে জয় বলেন, তারা দেশকে কতটুকু এগিয়ে নিতে পেরেছেন? জনগণের কতটুকু কল্যাণ করেছেন? বিদেশ থেকে ভিক্ষার টাকা এনে মানুষের কল্যাণে ব্যয় না করে বরং বিদেশে পাচার করেছেন।

জাতীয় উন্নয়নে তরুণদের অংশগ্রহণ নিশ্চিতের পাশাপাশি তাদের উদ্ভাবনী শক্তিকে বিস্তৃত করতে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর প্রতিষ্ঠান ইয়ং বাংলা প্রবর্তন করে ‘জয়বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’।

এ অনুষ্ঠানে সমাজকল্যাণ, সংস্কৃতি ও ক্রীড়াÑ এ তিন ক্যটাগরিতে মোট ৩০ জনকে পুরস্কার দেওয়া হয়। তাদের মধ্য থেকেই শীর্ষ ১০ জনের হাতে পুরস্কার ও সনদ তুলে দেন জয়। তাদের প্রত্যেককে সনদের পাশাপাশি ল্যাপটপ এবং একটি করে মোবাইল সেট প্রদান করা হয়।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। এ ছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটিবিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ইয়ং বাংলার আহ্বায়ক নাহিম রাজ্জাক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে