জরুরি সেবা ৯৯৯ চালু

  নিজস্ব প্রতিবেদক

১৩ ডিসেম্বর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এক বছর পরীক্ষামূলক কার্যক্রমের পর আনুষ্ঠানিকভাবে চালু হলো জরুরি প্রয়োজনে তাৎক্ষণিক সহায়তার হেল্পলাইন ৯৯৯। যে কোনো ফোন (মোবাইল বা ফিক্সড লাইন ফোন) থেকে এ নম্বরে ফোন করলে পুলিশ, দমকল বাহিনী ও অ্যাম্বুলেন্স পাওয়া যাবে।

প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় গতকাল জাতীয় এ জরুরি সেবার উদ্বোধন করেন। রাজধানীর আব্দুল গণি রোডের মহানগর পুলিশের ক্রাইম কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারে জাতীয় জরুরি সেবা-৯৯৯ কেন্দ্রের ফলক উন্মোচনের পর কল সেন্টারও ঘুরে দেখেন তিনি।

পুলিশ মহাপরিদর্শক একেএম শহীদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন উপস্থিত ছিলেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ গত বছর পরীক্ষামূলকভাবে ‘ন্যাশনাল ইমার্জেন্সি সার্ভিস’ নামে এ টেলিসেবাটি চালু করে। এখন থেকে বাংলাদেশ পুলিশের ব্যবস্থাপনায় তা পরিচালিত হবে। ৯৯৯ নম্বরটি সম্পূর্ণ ‘টোল ফ্রি’। কোনো খরচ ছাড়াই নাগরিকরা এ জরুরি সেবা নিতে পারবেন।

কেউ কোনো অপরাধ ঘটতে দেখলে, প্রাণনাশের আশঙ্কা দেখা দিলে, কোনো হতাহতের ঘটনা চোখে পড়লে, কেউ কোনো দুর্ঘটনায় পড়লে, কোথাও অগ্নিকা-ের ঘটনা ঘটলে, জরুরি অ্যাম্বুলেন্সের প্রয়োজন হলে এ নম্বরে ফোন দিতে বলা হয়েছে।

সজীব ওয়াজেদ বলেন, বর্তমান সরকারের সময়ে বিভিন্ন ক্ষেত্রে দেশের প্রভূত উন্নয়ন হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতেও বাংলাদেশ অনেক এগিয়েছে। জাতীয় জরুরি সেবা ৯৯৯ কার্যক্রম তথ্যপ্রযুক্তি খাতে আরেকটি মাইলফলক হিসেবে বিবেচিত হবে। তথ্য জানার জন্য আরেকটি নম্বর অচিরেই চালু করা হবে। জরুরি প্রয়োজনে পুলিশ, ফায়ার সার্ভিস অথবা অ্যাম্বুলেন্স সেবা পেতে ৯৯৯ নম্বরে কল করার জন্য জনগণের প্রতি আহ্বান জানান তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে