বছরে ইঁদুরের পেটে যায় ২ হাজার কোটি টাকার খাদ্য

  মো. মাহফুজুর রহমান

১৩ অক্টোবর ২০১৭, ০০:০০ | আপডেট : ১৩ অক্টোবর ২০১৭, ১২:১৪ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশে প্রতিবছর ইঁদুর প্রায় ২ হাজার কোটি টাকা মূল্যমানের ফসলহানি করছে। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন কৃষক। কৃষি মন্ত্রণালয় এ বিষয়ে নানা পদক্ষেপ নেওয়ার পরও কমছে না ইঁদুরের উৎপাত। ইঁদুরকে মানুষের ব্যক্তিগত ও জাতীয় সমস্যা বলে অভিহিত করেছে বিশ্ব খাদ্য সংস্থা (এফএও)।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (বিআরআরআই) এক জরিপ অনুযায়ী, ইঁদুর দ্বারা আমন ধানের শতকরা ৫ থেকে ৭ ভাগ, গমের ৮ থেকে ১২ ভাগ, গোল আলুর ৫ থেকে ৭ ভাগ, আনারসের ৬ থেকে ৯ ভাগ, শাকশবজির ৪ থেকে ৫ ভাগ, নারকেল বাগানের ৮ থেকে ৯ ভাগ এবং সেচ নালার ৭ থেকে ১০ ভাগ পানি ইঁদুরের কারণে নষ্ট হয়ে থাকে।

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, একটা ইঁদুর বছরে ১০-১২ কেজি খাবার নষ্ট করে এবং এদের বাচ্চা দেওয়ার হারও বেশি। এ ছাড়া সমাজে মানুষরূপী ইঁদুরও আছে, যারা মানুষের খাবার ও ধনসম্পদ অত্যন্ত সুকৌশলে খায়। এদের দমন করতে পারলে দেশের কৃষি উন্নয়ন আরও ত্বরান্বিত হবে।

মন্ত্রী বলেন, আমরা কৃষির আধুনিকায়নে অনেক দেশ থেকে এগিয়ে আছি। স্বাধীনতার পর আমাদের ফসলের উৎপাদন তিনগুণ বৃদ্ধি পেয়েছে। বন্যা, খরা, রোগবালাইয়ের আক্রমণ সত্ত্বেও আমরা আমাদের ফসলের উৎপাদন অব্যাহত রেখেছি। কিন্তু প্রতিবছর বিভিন্ন কারণে আমাদের ১০-১২ লাখ টন ফসল নষ্ট হচ্ছে। এটা আমাদের আমদানি করতে হয়। এ ফসল নষ্ট না হলে আমাদের আমদানি করতে হতো না।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে জানানো হয়, ২০১৬ সালে ইঁদুরের আক্রমণ থেকে রক্ষাকৃত ফসলের পরিমাণ প্রায় ৮৯ হাজার টন। আর এ বছর অর্থাৎ ২০১৭ সালে নিধন করা হয়েছে এক কোটি ১৮ লাখ ৪৫ হাজার ৯০৪টি ইঁদুর। ২০১৫ সালে ইঁদুরের আক্রমণ থেকে রক্ষাকৃত ফসলের পরিমাণ প্রায় ৯৫ হাজার টন এবং নিধন করা হয়েছে এক কোটি ২৫ লাখ ৮৫ হাজার ১৮১টি ইঁদুর।

এর আগে ২০১৪-১৫ অর্থবছরে ৭২৩ কোটি ৭২ লাখ ৭ হাজার ৩৫৫ টাকার ধান, চাল ও গম বিনষ্ট করেছে ইঁদুর। এক অর্থবছরেই খেয়েছে ৩ লাখ ৩০ হাজার ১৬৮ টন ফসল। যদিও এখানে ধান, চাল ও গম ছাড়াও শাকসবজি, ভুট্টা, চীনা বাদাম, পোল্ট্রি ফার্মসহ বিভিন্ন ক্ষেত্রে ইঁদুরের মাধ্যমে সার্বিক ক্ষয়ক্ষতির হিসাব আসেনি। দেশে বিভিন্ন ফসলের ক্ষতির হিসাব যোগ করলে মোট ক্ষতির পরিমাণ দাঁড়ায় প্রায় ২ হাজার কোটি টাকা। এমন মন্তব্য কৃষিবিদদের। আর এ ক্ষতির পরিমাণ ক্রমেই বাড়ছে বলেও মনে করেন তারা।

জানা যায়, দেশের আবাদি জমির ফসলের একটা বড় অংশ ইঁদুর নষ্ট করছে। প্রতিবছর ইঁদুরের কারণে বিনষ্ট খাদ্যশস্যের পরিমাণ প্রায় ১২ থেকে ১৫ লাখ টন। এ খাদ্যশস্য প্রায় ৬০ লাখ মানুষের খাবার চাহিদা মেটাতে পারত। ইঁদুর প্রতিদিন তার শরীরের ওজনের ১০ গুণ পর্যন্ত খাবার নষ্ট করে। মলমূত্র ও লোম খাদ্যদ্রব্যের সঙ্গে মিশে টাইফয়েড, জন্ডিস, কিডনির সংক্রমণ, চর্মরোগ, কৃমিরোগসহ ৪০ প্রকারের রোগ ছড়ায়। মারাত্মক প্লেগ রোগের বাহকও এই ইঁদুর। এ ছাড়া বৈদ্যুতিক তার কেটে অগ্নিকা- ঘটানো, টেলিফোনের তার কেটে লাইন বিকল করে দেওয়া, কম্পিউটারসহ ঘরের কাপড়চোপড়, কাগজপত্র কেটে নষ্ট করে ইঁদুর। রাস্তা, বাঁধ, রেললাইনে গর্ত করার ফলে বন্যার সময় পানি ঢুকে যায়। ফলে রাস্তা, বাঁধ ও রেললাইন ভেঙে যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে