এনবিআরের প্রজ্ঞাপন

শরণার্থীদের জন্য আসা ত্রাণসামগ্রী শুল্কমুক্ত

  নিজস্ব প্রতিবেদক

১৪ সেপ্টেম্বর ২০১৭, ০০:০০ | আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০১৭, ০০:১৫ | প্রিন্ট সংস্করণ

মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের জন্য বিদেশ থেকে আসা যে কোনো ত্রাণসামগ্রীতে শুল্কমুক্ত সুবিধা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ইতোমধ্যে এ সংক্রান্ত দুটি আদেশ জারি করা হয়েছে। আদেশের আওতায় রোহিঙ্গাদের জন্য মালয়েশিয়া ও আজারবাইজান থেকে আসা ত্রাণসামগ্রী শুল্কমুক্ত সুবিধায় খালাসের অনুমতি দেওয়া হয়েছে।

মালয়েশিয়া থেকে আসা ত্রাণসামগ্রীর শুল্কমুক্ত সুবিধার আদেশে বলা হয়, বাংলাদেশে সম্প্রতি আশ্রয়গ্রহণকারী দুর্দশাগ্রস্ত রাখাইনের রোহিঙ্গাদের মানবিক সহায়তা দেওয়ার প্রস্তাবে বাংলাদেশ জরুরি ত্রাণ সহায়তা গ্রহণে সম্মত হওয়ায় মালয়েশিয়া সরকারের একটি ত্রাণবাহী মিলিটারি এয়ারক্রাফট প্রায় ১০ টন ত্রাণসামগ্রীসহ ৯ সেপ্টেম্বর চট্টগ্রাম বিমানবন্দরে অবতরণ করে, যা বিমানবন্দরে সংরক্ষিত আছে। ত্রাণসামগ্রীর মধ্যে রয়েছে চাল-খেজুর, গুঁড়া দুধ, বিস্কুট, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, কম্বল, পুরনো কাপড়, সাবান, লিকুইড হ্যান্ড সোপ ও শ্যাম্পু। বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী রোহিঙ্গা মুসলমানদের জন্য জরুরি মানবিক সহায়তার কথা বিবেচনা করে ত্রাণসামগ্রীর ওপর আরোপযোগ্য শুল্ক কিংবা কর মওকুফ করা হলো।

আজারবাইজানের ত্রাণসামগ্রীর শুল্কমুক্ত সুবিধার আদেশে বলা হয়, দুর্দশাগ্রস্ত রাখাইন মুসলিমদের মানবিক সহায়তা দিতে আজারবাইজান সরকারের একটি ত্রাণবাহী এয়ারক্রাফট ৯ সেপ্টেম্বর ঢাকা বিমানবন্দরে অবতরণ করেছে। আজারবাইজানের তথ্যানুসারে যেখানে চাল, ময়দা, কৌটাজাত গরুর মাংস, পাস্তা স্প্যাগেটি, কনডেন্স মিল্ক ইত্যাদি রয়েছে। তাই মানবিক সহায়তা হিসেবে ওই ত্রাণসামগ্রীর ওপর আরোপযোগ্য শুল্ক ও কর মওকুফ করা হয়েছে।

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান এ বিষয়ে বলেন, রোহিঙ্গা শরণার্থীদের বিষয়ে সরকার মানবিক। সরকার তাদের প্রতি সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে। শরণার্থীদের সহায়তায় বিশ্বের বিভিন্ন দেশ এগিয়ে আসছে। সহায়তা হিসেবে অনেক দেশ ত্রাণসামগ্রী পাঠাচ্ছে। সরকারের নির্দেশে সেসব ত্রাণসামগ্রী শুল্ক ও করমুক্ত সুবিধা ঘোষণা করেছি।

দুটি আদেশ ছাড়াও এর আগে এনবিআরের এক আদেশে বলা হয়, অসহায় বা দুর্দশাগ্রস্ত মানুষের জন্য রেড ক্রিসেন্ট সোসাইটি, এনজিও ব্যুরোর অধীনে নিবন্ধিত কোনো স্বেচ্ছাসেবী সংগঠন বা অনিবন্ধিত দেশি ও বিদেশি সংগঠনের নামে আসা ত্রাণসামগ্রী শর্তসাপেক্ষে শুল্ক ও করমুক্ত সুবিধা পাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে