২৪ দেশের দুই শতাধিক সাহিত্যিক নিয়ে ঢাকা লিট ফেস্ট

  সাংস্কৃতিক প্রতিবেদক

১৩ নভেম্বর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দেশি-বিদেশি সাহিত্যিকদের মিলনমেলা ‘ঢাকা লিট ফেস্ট’। আগামী ১৬ নভেম্বর বাংলা একাডেমি চত্বরে বসবে সাহিত্যিকদের এ উৎসব। এ বছর উৎসবে ২৪ দেশের দুই শতাধিক সাহিত্যিক অংশ নিচ্ছেন এই আয়োজনে। এটি চলবে ১৮ নভেম্বর পর্যন্ত। গতকাল সকালে এক সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানান ঢাকা লিট ফেস্টের আয়োজকরা।

ঢাকা লিট ফেস্ট-২০১৭ এবার এ উৎসবে অংশগ্রহণকারীদের তালিকা রয়েছে বিদেশি অতিথিদের মধ্যে সিরিয়ার কবি আদোনিস, নাইজেরিয়ার সাহিত্যিক বেন ওক্রি, অভিনেত্রী টিল্ডা সুইন্টন, মার্কিন সাহিত্যিক লিওনেল শ্রিভার, পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত ভারতীয় কথাসাহিত্যিক নবনীতা দেব সেন, কথাসাহিত্যিক উইলিয়াম ড্যালরিম্পেল, লেখক এসথার ফ্রয়েড প্রমুখ।

বাংলাদেশ থেকে অংশ নেবেন সৈয়দ মনজুরুল ইসলাম, মঈনুল আহসান সাবের, আলী যাকের, সেলিনা হোসেন, শামসুজ্জামান খান, আনোয়ারা সৈয়দ হক, আসাদ চৌধুরী, আনিসুল হক, সলিমুল্লাহ খান, কায়সার হক, খাদেমুল ইসলামসহ দেড় শতাধিক সাহিত্য ব্যক্তিত্ব।

এবার প্রথমবারের মতো ব্রিটিশ সাহিত্য জার্নাল গ্রান্টার মোড়ক উন্মোচন হবে লিট ফেস্ট প্রাঙ্গণে।

বাংলা একাডেমির শহীদ মুনীর চৌধুরী সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সায্?, আহসান আকবর। সে সময় আরও উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মসিউর রহমান, টাইটেল স্পন্সর বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল, ব্র্যাক ব্যাংকের হেড অব কমিউনিকেশন জারা মাহবুব প্রমুখ।

ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সায্ সবাইকে স্বাগত জানিয়ে বলেন, এবার দেশের বাইরে থেকে ৭৫ জন লেখক, গবেষক এবং চিন্তাবিদ অংশ নিচ্ছেন। বাংলাদেশ থেকে অংশ নিচ্ছেন দেড় শতাধিক লেখক, গবেষক, শিক্ষক, পারফরমার। এবারের লিট ফেস্টে আলোচনা, পারফরম্যান্সসহ নানা আয়োজনে সেশন থাকছে ৯০টির বেশি। সবার জন্য উন্মুক্ত এই আয়োজনে তিনি সবাইকে আমন্ত্রণ জানান।

ঢাকা লিট ফেস্টের আরেক পরিচালক আহসান আকবর বলেন, ‘বিদেশি অতিথিদের প্রায় সবারই বাংলাদেশে আসার আগ্রহ রয়েছে। কিন্তু উপলক্ষ ছিল না। ঢাকা লিট ফেস্টকে তারা একটি সুযোগ হিসেবে গ্রহণ করেছেন। তারা এখানে বাংলাদেশের সাহিত্যিক ও লেখকদের সঙ্গে নিজেদের মনের কথা বলবেন।’

ঢাকা লিট ফেস্টে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন চলছে এই ঠিকানায় িি.িফযধশধষরঃভবংঃ.পড়স.

হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন দুজন

‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার’ পেলেন জ্যোতিপ্রকাশ দত্ত ও মোজাফফর হোসেন। গতকাল বিকালে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে পুরস্কার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। পুরস্কার কমিটির বিচারকম-লীর প্রধান ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন অন্যদিন সম্পাদক মাজহারুল ইসলাম। পুরস্কার ক্রেস্ট, সনদপত্র ও উত্তরীয়র পাশাপাশি জ্যোতিপ্রকাশ দত্তকে ৫ লাখ এবং মোজাফফর হোসেনকে ১ লাখ টাকা সম্মানী প্রদান করা হয়। জ্যোতিপ্রকাশ দত্ত প্রবীণ কথাসাহিত্যিক হিসেবে ও মোজাফফর হোসেন নবীন কথাসাহিত্যিক হিসেবে এ পুরস্কার পেলেন। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন।

অনুভূতি প্রকাশ করে জ্যোতিপ্রকাশ দত্ত বলেন, ‘ হুমায়ূন আহমেদের নামে সাহিত্য পুরস্কারে আমাকে মনোনীত করা হয়েছে, এর জন্য আমি গর্বিত, আনন্দিত। হুমায়ূন আহমেদ বেঁচে থাকলে তিনি নিশ্চয়ই খুশি হতেন।’

মোজাফফর হোসেন বলেন, ‘এ পুরস্কারপ্রাপ্তিতে আমার লেখালেখির তাগাদা বেড়ে গেল। লেখক হিসেবে হুমায়ূন আহমেদ চরিত্র ও গল্পকে এমনভাবে নির্মাণ করে গেছেন, যা আমাদের নবীনদের শিক্ষণীয়।’

বুধবার চারুকলার বকুলতলায় নবান্ন উৎসব : আগামী ১৫ নভেম্বর বুধবার পহেলা অগ্রহায়ণ জাতীয় নবান্ন উৎসব ১৪২৪। জাতীয় নবান্নোৎসব উদ্যাপন পর্ষদ আয়োজিত নবান্ন উৎসব ১৪২৪ উদযাপিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় ও ধানম-ি রবীন্দ্র্র সরোবর মুক্তমঞ্চে। ওইদিন সকাল ৭টা ১ মিনিট থেকে সকালের অনুষ্ঠানমালা শুরু হয়ে প্রথম পর্ব সকাল ৯টায় নবান্ন শোভাযাত্রার মাধ্যমে শেষ হবে এবং দ্বিতীয় পর্ব একযোগে ধানম-ি রবীন্দ্র সরোবর মুক্তমঞ্চ ও চারুকলার বকুলতলায় বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। জাতীয় নবান্ন উৎসব ১৪২৪ উদ্বোধন করবেন প্রখ্যাত সাংবাদিক তোয়াব খান। দিনব্যাপী নবান্ন উৎসব আয়োজনে সহযোগিতা করছে ল্যাবএইড ফাউন্ডেশন।

এ উপলক্ষে গতকাল জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে জাতীয় নবান্নোৎসব উদ্যাপন পর্ষদ সংবাদ সম্মেলনের আয়োজন করে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পর্ষদের আহ্বায়ক শাহরিয়ার সালাম। এ সময় উপস্থিত ছিলেন চেয়ারপার্সন লায়লা হাসান, ল্যাবএইডের কর্পোরেট কমিউনিকেন্স প্রধান সাইফুর রহমান লেনিন, আয়োজক পর্ষদের কো-চেয়ারপার্সন কাজী মদিনা, বুলবুল মহলানবীশ, বাবুল বিশ^াস, মানজার চৌধুরী সুইট, সদস্য আবুল ফারাহ পলাশ, নাঈম হাসান সুজাসহ আরও অনেকে।লাক বসু, রেজিনা ওয়ালী লীনা,

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে