লেনদেনে কার্ডের ব্যবহার বাড়ছে

  রেজাউল রেজা

২২ নভেম্বর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নগদ লেনদেনের ঝুঁকি এড়াতে বাংলাদেশে অর্থের লেনদেনে কার্ডের ব্যবহার বাড়ছে। আগের তুলনায় নগদ লেনদেন প্রায় ৫০ শতাংশ কমিয়েছেন বাংলাদেশি ভোক্তারা। বিভিন্ন ধরনের কার্ড ব্যবহারীর সংখ্যাও প্রতিনিয়ত বাড়ছে। বিশ্বের ডিজিটাল লেনদেনবিষয়ক প্রযুক্তির শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ‘ভিসা’র এক জরিপে এসব তথ্য জানা গেছে। গত ১৯ নভেম্বর অনলাইনে তাদের জরিপ প্রকাশ করা হয়।

জরিপে বলা হয়েছে, ৬৫ শতাংশ ভোক্তাই চান নতুন ধরনের ডিজিটাল লেনদেনের মাধ্যম। পাশাপাশি দেশে নগদ অর্থের ব্যবহার গত বছর ছিল ৫২ শতাংশ, যা এবার দাঁড়িয়েছে ৪৯ শতাংশে। ডিজিটাল কার্ড ব্যবহারকারী বেড়েছে ৩ শতাংশ। এক বছর আগেও যার সংখ্যা ছিল ২৯ শতাংশ। বর্তমানে তা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৩২ শতাংশে।

ইউগভের সহায়তায় এ জরিপে ডিজিটাল লেনদেন নিয়ে ভোক্তাদের মানসিকতা যাচাই করা হয়েছে। ভিসা জানিয়েছে, বাংলাদেশি ভোক্তাদের ডিজিটাল লেনদেন বিষয়ে এমন তথ্যে এটা স্পষ্ট যে, ভোক্তাদের মাঝে ডিজিটাল পেমেন্টের বিভিন্ন পদ্ধতি নিয়ে সচেতনতা ও গ্রহণযোগ্যতা অনেকখানি বৃদ্ধি পেয়েছে। জরিপে অংশ নেওয়াদের ৭৪ শতাংশ উত্তরদাতা বলেন ডিজিটাল লেনদেনের মাধ্যমে অর্থের সহজ রূপান্তরের কথা। এদের মধ্যে যারা আগের চাইতে কম নগদ অর্থ ব্যবহার করছেন তাদের ৫৪ শতাংশ বলেন, নগদ অর্থের চেয়ে ডিজিটাল লেনদেনে চলে আসার কারণ হচ্ছে ‘স্বাচ্ছন্দ্য’। আর ৪০ শতাংশ উত্তরদাতা বলেন অর্থ বিনিময়ের গতি ও দক্ষতার কথা।

ইমার্জেন্সি ইলেকট্রনিক কোম্পানির প্রধান নির্বাহী নজরুল ইসলাম বলেন, ডিজিটাল লেনদেনের সুবিধা অনেক। ব্যবহারে মিলছে স্বাচ্ছন্দ্য। বেঁচে যাচ্ছে সময়। তবে এ প্রযুক্তির সুবিধা মিলছে না সবখানে। ব্যবসার কাজে অনেক সময় নগদ অর্থই ব্যবহার করতে হয়। তাই দেশের সর্বত্র ডিজিটাল লেনদেনের সুবিধা সচল ও সহজলভ্যতা বাড়ানো দরকার। তাতে ভোক্তারা আরও সুফল পাবেন।

এ জরিপের মূল উদ্দেশ ছিল ডিজিটাল অর্থনীতি নিয়ে বাংলাদেশি ভোক্তাদের প্রতিক্রিয়া ও মনোভাব বোঝা। জরিপে কিছু জনগোষ্ঠীর জন্য ডিজিটাল পেমেন্টের গ্রহণযোগ্যতা কম বলে জানা যায়। এতে দেখা গেছে, ৬৯ শতাংশ মনে করেন, লেনদেনের ধরন এখানে যথেষ্ট নয়। ২৫ শতাংশ মানুষের ব্যবসায়ের লেনদেনের মূল মাধ্যম এখনো নগদ অর্থ। ২৫ শতাংশ মানুষ ডিজিটাল পদ্ধতির লেনদেনের নিরাপত্তা নিয়ে চিন্তিত। অন্যদিকে জরিপ বলছে অনলাইনে আর্থিক লেনদেনের সময় ৫৫ শতাংশ ভোক্তা তাদের সুবিধার চেয়ে নিরাপত্তাকে প্রাধান্য দেন।

ভিসার ভারত ও দক্ষিণ এশিয়ার গ্রুপ কান্ট্রি ম্যানেজার টিআর রামাচন্দ্রন বলেন, প্রতিনিয়ত ডিজিটাল লেনদেনের ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে এবং তারা বাস্তব জীবনে এর ব্যবহারিক সুবিধা বুঝতে পারছেন। জরিপে আমরা দেখেছি, যারা ডিজিটাল মাধ্যম চান, তারা নিরাপত্তা খোঁজেন। তাই এ খাতে নিরাপত্তাও বাড়ানো হচ্ছে বলে জানান তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে