জহির রায়হান চলচ্চিত্র উৎসব শুরু

  সাংস্কৃতিক প্রতিবেদক

১৯ আগস্ট ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

‘প্রতিরোধে প্রস্তুত ক্যামেরা’Ñ সেøাগান সামনে রেখে শুরু হলো ২ দিনব্যাপী ‘জহির রায়হান চলচ্চিত্র উৎসব’। বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর আয়োজনে গতকাল সকাল সাড়ে ১০টায় শিল্পকলা একাডেমির সংগীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে উৎসবের উদ্বোধন হয়। উদ্বোধন করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি ড. সফিউদ্দিন আহমেদ। উদীচী ঢাকা মহানগর সংসদের সভাপতি কাজী মোহাম্মদ শীশের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও অতিথি ছিলেন জহির রায়হানের ছেলে অনল রায়হান এবং উদীচী কেন্দ্রীয় সংসদের সহসভাপতি মাহমুদ সেলিম। উৎসবের শুরুতেই উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে বন্যায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়। এরপর আলোচনা অনুষ্ঠনে ছিল বাংলাদেশের চলচ্চিত্র আন্দোলনের নানা পর্যায় ও ভবিষ্যৎ নিয়ে এবং জহির রায়হানের জীবন, কর্ম ও আদর্শ আলোচনা। সাংস্কৃতিক অনুষ্ঠানে জহির রায়হান নির্মিত বিভিন্ন চলচ্চিত্রের গান পরিবেশন করেন উদীচীর শিল্পীরা। ছিল দলীয় নৃত্য পরিবেশনা। এরপর দুপুর ১২টা থেকে শুরু হয় চলচ্চিত্র প্রদর্শনী। শুরুতেই প্রদর্শিত হয় একাত্তরে পাকিস্তানি হানাদার বাহিনীর নির্মম ও নৃশংস হত্যাযজ্ঞের ওপর জহির রায়হান নির্মিত চলচ্চিত্র ‘স্টপ জেনোসাইড’। এরপর উদীচী কেন্দ্রীয় চলচ্চিত্র ও চারুকলা বিভাগ প্রযোজিত এবং প্রদীপ ঘোষ রচিত ও নির্দেশিত প্রামাণ্যচিত্র ‘ভাষানপানি’ প্রদর্শিত হয়। এরপর একে একে দেখানো হয় তৌকীর আহমেদ নির্মিত ‘অজ্ঞাতনামা’, কামার আহমেদ সাইমন নির্মিত ‘একটি সুতার জবানবন্দি’ এবং তানভীর মোকাম্মেল নির্মিত ‘জীবনঢুলী’। রাত সাড়ে ৮টায় শেষ হয় উৎসবের প্রথম দিনের অনুষ্ঠানমালা। আজ সকাল ১০টা থেকে শুরু হবে উৎসবের ২য় ও শেষ দিনের অনুষ্ঠান।

সেলিম আল দীন জন্মোৎসবে ২ উৎসব : নাট্যাচার্য সেলিম আল দীনের ৬৯তম জন্মদিনে শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে দুটি উৎসব। ‘তোমার সম্মুখে অনন্ত মুক্তির অনিমেষ ছায়াপথ’ সেøাগান ধারণ করে গতকাল সন্ধ্যায় শুরু হয়েছে ৬ দিনব্যাপী উৎসব। ঢাকা থিয়েটার, বাংলাদেশ গ্রাম থিয়েটার, সেলিম আল দীন ফাউন্ডেশন, ভোর হলো এবং শিল্পকলা একাডেমির সম্মিলিত উদ্যোগে এ উৎসব আয়োজন। এ ছাড়াও একাডেমির স্টুডিও থিয়েটার হলে শুরু হয়েছে স্বপ্নদল আয়োজিত ৩ দিনের উৎসব। এর আগে গতকাল সকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সেলিম আল দীনের সমাধিতে নাট্যকর্মীদের শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হয় উৎসবের আনুষ্ঠানিকতা। গতকাল বিকালে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে ছিল প্রবন্ধপাঠ ও আলোচনাসভা। ‘শকুন্তলা প্রসঙ্গে’ শিরোনামে মূল প্রবন্ধ পাঠ করেন সলিমুল্লাহ খান। সেমিনারে উপস্থাপিত বিষয়ের ওপর আলোচনায় অংশ নেনÑ জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক আফসার আহমেদ, ঢাকা থিয়েটারের অধিকর্তা নাসিরউদ্দীন ইউসুফ, অভিনেত্রী শিমুল ইউসুফ, নাট্যকার মাসুম রেজা, জাহিদ রিপন প্রমুখ। আজ শনিবার উৎসবের মূল আয়োজনের উদ্বোধন। অনুষ্ঠানে নাট্যব্যক্তিত্ব আলী যাকেরকে ‘সেলিম আল দীন পদক’-এ ভূষিত করা হবে। একই সঙ্গে আরও দুজনকে ‘মীর মকসুদ-উস-সালেহীন-বজলুল করিম পদক’ ও ‘ফওজিয়া ইয়াসমিন শিবলী পদক’ প্রদান করা হবে অনুষ্ঠানে। এর আগে বিকাল ৪টায় জাতীয় নাট্যশালার লবিতে অনুষ্ঠিত হবে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। অনুষ্ঠানের ২য় পর্বে সন্ধ্যা ৭টায় ঢাকা থিয়েটার পরিবেশন করবে নাটক ‘ধাবমান’। আজ উৎসবের ২য় দিন ও আগামীকাল রবিবার বোধন থিয়েটার পরিবেশন করবে ‘চন্দ্রাবতীর কথা’ এবং বঙ্গলোক পরিবেশন করবে সেলিম আল দীনের গান ও রচনা নিয়ে আলেখ্য ‘রূপচান সুন্দরীর পালা’।

‘রবীন্দ্রনাথ-সেলিম আল দীন রয় ঐতিহ্যের ধারায়, বাঙলা নাট্যের জয়যাত্রা কভু না হারায়’ সেøাগান ধারণ করে একাডেমির স্টুডিও থিয়েটার হলে শুরু হয়েছে স্বপ্নদল আয়েজিত ৩ দিনব্যাপী জন্মোৎসব। গতকাল সন্ধ্যায় এই উৎসবের উদ্বোধন করেন অধ্যাপক ড. আফসার আহমদ। বিশেষ অতিথি ছিলেন গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল আকতারুজ্জমান। অনুষ্ঠানের ২য় পর্বে স্বপ্নদল পরিবেশন করে জাহিদ রিপন নির্দেশিত রবীন্দ্রনাথ ঠাকুরের কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’। উৎসবের ২য় দিন আজ শনিবার বিকাল সাড়ে ৩টায় একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে নাট্যজন আতাউর রহমানের সভাপতিত্বে ‘সেলিম আল দীনের নাট্যদর্শন তথা বাঙলা নাট্যরীতি প্রসারে প্রতিবন্ধকতা এবং উত্তরণের উপায়’ শীর্ষক একক বক্তব্য রাখবেন নাসিরউদ্দীন ইউসুফ। সন্ধ্যা ৭টায় স্টুডিও থিয়েটার হলে পরিবেশিত হবে স্বপ্নদল প্রযোজনা অপূর্ব কুমার কু-ুর রচনা ও জাহিদ রিপন নির্দেশিত জুয়েনা শবনমের মনোড্রামা ‘হেলেন কেলার’।

ঢাকা টু টুঙ্গিপাড়া ‘সংস্কৃতিকর্মীদের শিল্পযাত্রা’ ও ‘তাশের দেশ’ প্রদর্শনী : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ‘শিল্পের আলোয় বঙ্গবন্ধু’ শীর্ষক শিল্পকলা একাডেমির মাসব্যাপী আয়োজন। এ আয়োজনে গতকাল শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানের অংশ হিসেবে সংস্কৃতিকর্মীদের অংশগ্রহণে ‘সংস্কৃতিকর্মীদের শিল্পযাত্রা’ শীর্ষক ঢাকা টু টুঙ্গিপাড়া আয়োজন করা হয়। গতকাল সকালে শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র ভবন প্রাঙ্গণে সংস্কৃতিকর্মীদের শিল্পযাত্রার উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। এ ছাড়াও উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্যজন আতাউর রহমান ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সম্প্রীতি নাট্যোৎসব পর্ষদের সদস্য সচিব কামাল বায়জিদ।

আলিয়ঁস ফ্রঁসেজে যৌথ প্রদর্শনী ‘অব্সেশন’ : আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে গতকাল শুরু হয়েছে শিল্পী সৈয়দ ফিদা হোসেন এবং সুলতান ইশতিয়াকের যৌথ প্রদর্শনী ‘অব্সেশন’। প্রদর্শনীর উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক জামাল আহমেদ। সম্মানিত অতিথি ছিলেন ইএমকে সেন্টারের পরিচালক এমকে আরিফ। দুই শিল্পী স্বকীয়তা নিয়ে উপস্থিত হয়েছেন এ প্রদর্শনীতে। সৈয়দ ফিদা হোসেনের কাজের অংশজুড়ে পোট্রেট। ১৩ দিনের এ প্রদর্শনীতে ২৩টি চিত্রকর্ম স্থান পেয়েছে। আগামী ৩০ আগস্ট পর্যন্ত সোম থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত থাকবে। রবিবার সাপ্তাহিক বন্ধ।

শোক দিবস উপলক্ষে আলোকচিত্র প্রদর্শনী

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টের শহীদদের স্মরণে আলোকচিত্র প্রদর্শনী করেছে বাংলাদেশ ছাত্রলীগ। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি)-তে এ কর্মসূচির উদ্বোধন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এ প্রদর্শনী চলবে আগামীকাল সন্ধ্যা পর্যন্ত। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন, ঢাবি শাখা ছাত্রলীগ সভাপতি আবিদ আল হাসান ও সাধারণ সম্পাদক মোতাহের হোসেন প্রিন্সসহ কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখার নেতাকর্মীরা।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে