ভ্যাট নেই যেসব পণ্য ও সেবায়

  নিজস্ব প্রতিবেদক

০৫ জুন ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বহুল আলোচিত মূল্য সংযোজন কর (ভ্যাট) ও সম্পূরক শুল্ক আইন-২০১২ আগামী ১ জুলাই থেকে কার্যকর হচ্ছে। নতুন আইনে পণ্য ও সেবা বিক্রির ওপর অভিন্ন ১৫ শতাংশ হারে একক ভ্যাট অব্যাহত থাকছে। তবে বিপুলসংখ্যক পণ্য ও সেবায় ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছে।

* আমদানি ও সরবরাহে ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছে জীবন্ত পশু, জীবন্ত ঘোড়া, গাধা, খচ্চর, ঘোটক, জীবন্ত ভেড়া এবং ছাগল, পাতিহাস, হংসী, টার্কি এবং গিনি।

* গবাদিপশুর মাংস তাজা অথবা ঠা-া। আড়াই কেজি পর্যন্ত মোড়ক বা টিনজাত ছাড়া গবাদিপশুর মাংস, হিমায়িত। ভেড়া অথবা ছাগলের মাংস, তাজা, ঠা-া অথবা হিমায়িত। লবণাক্ত, ধূমায়িত অথবা ভোজ্য মাংস ও নাড়িভুঁড়ি। জীবন্ত মাছ ছাড়া তাজা অথবা ঠা-া মাছ। তাজা, ঠা-া বা হিমায়িত কাঁটা ছাড়ানো মাছ ও মাছের অন্যান্য মাংস।

* প্যাকেটকৃত তরল দুধ, পনির, মাঠা। খোলকসহ তাজা, সংরক্ষিত বা রান্না পাখির ডিম। প্রাকৃতিক মধু। তাজা বা ঠা-া আলু। তাজা বা ঠা-া টমোটো। পেঁয়াজ, শ্যালট, রুসন, লিকস এবং অন্যান্য তাজা বা ঠা-া শাকসবজি।

* বাঁধাকপি, ফুলকপি ও মাথু যুক্ত ব্রকলি, কোলিাভি, কেইল এবং এই জাতীয় ভোজ্য ব্রাসিকাস। লেটুস, চিকোরি। শালগম, গাজর, সালাদ বিটমূল, স্যালসিফাই, সেলেরিয়াক, মুলা এবং এ জাতীয় ভোজ্য মূল। শসা এবং ক্ষীরা। মিষ্টি আলু এবং সমজাতীয় মূল, সাগু। নারিকেল, ব্রাজিল বাদাম এবং কাজু বাদাম। অন্যান্য বাদাম, সুপারি। সব ধরনের কলা। খেজুর, ডুমুর, আনারস, অ্যাভোক্যাডোস, পেয়ারা, আম এবং গাব। লেবুজাত ফল। আঙুর। তরমুজ জাতীয় ফল। আপেল, নাশপাতি এবং কোইন্স। এপ্রিকট, চেরি, পিচ, প্লাম এবং পোস।

* গোলমরিচ। ভ্যানিলা। দারুচিনি এবং দারুচিনি গাছের ফুল। লবঙ্গ। ঝয়ফল, জৈত্রি, এলাচ। মৌরি অথবা ব্যাডিয়ন, ফেলেন, ধনিয়া, জিরা, মা-জিরা বা জুনপার।

* আদা, জাফনার, হলুদ, থাইম, তেজপাতা, কারি এবং অন্যান্য মসলা। গম এবং মেসলিন। রাই। বার্লি। জই। ভুট্টা। ধান, সব ধরনের চাল। সোরঘাম শস্য। বাজরা, ভুট্টা, ক্যানারাই বীজ এবং অন্যান্য খাদ্যশস্য। গমের ময়দা বা আটা। চাল, গম ও ভুট্টার তৈরি সুজি। সয়াবিন। চীনা বাদাম। তিসি। সর্ষ, কোলজা বীজ। সূর্যমুখী ফুলের বীজ। অন্যান্য তৈলবীজ এবং তৈলযুক্ত পল। লেকোস্ট শিম, সামুদ্রিক আগাছা এবং অন্যান্য সামুদ্রিক শৈবাল, সুগার বিট এবং ইক্ষু। চালের কুঁড়ার তেল। চিনি ও আখের গুড়। মুড়ি ও চিড়া। বিটের ম-, চিনি উৎপাদন থেকে আখের ছোবরা। চোলাই বা পাতন থেকে পাওয়া তলানি বর্জ্য।

* জীবন রক্ষাকারী ওষুধ এবং চিকিৎসা উপকরণ : এর মধ্যে আছে প্রোভিটামিনস ও ভিটামিন। ইনসুলিন এবং এর লবণ। সব পর্যায়ের জন্ম নিরোধক, ভ্যাকসিন, লিভার সিরোসিস বা হেপাটাইটসি সি নিরাময়কারী, হোমিওপ্যাথিক, আয়ুর্বেদিক, ইউনানী ও ভেষজ ওষুধ সামগ্রী, কিডনি ডায়ালাইসিস সলিউশন, ক্যানসার নিরোধক ওষুধ, ম্যালেরিয়া, কুষ্ঠরোগ নিরোধক ওষুধ, অ্যান্টিবায়োটিক, ছেরা টক্সিন ও কার্ডিওভাসকুলার ওষুধ, অ্যান্টিহেপাটিক এনসেফালোপ্যাথি বায়োকেমিক ও সাইকোট্রপিক ওষুধ। ফাস্ট এইড বক্স এবং কিটস। কনডম। হুইল চেয়ার। আর্টিফিসিয়াল কিডনি। ইনসুলিন পেন, অক্সিজেন থেরাপি, হেয়ারিং এইড, হার্ট ভাল্ব। হাসপাতাল শয্যা। অ্যাম্বুলেন্স সার্ভিস। ট্যাক্সি, বাস, মিনিবাস, লঞ্চ, স্টিমার বা ফেরির মাধ্যমে প্রদত্ত পরিবহনসেবা। এয়ারলাইন্স। খাদ্য শস্য পরিবহনকারী পরিবহনসেবা।

* কৃষিজ, উদ্যাণজাত, প্রাণিজাত বা মৎস্যজাত পণ্যের মধ্যে রয়েছে কন্দ, কন্দযুক্ত মূল, করসম, ক্রাউনস এবং বৃক্ষের স্থূল আনুভূমিকা কা-, মাশরুম, মাশরুমের চারা। ফুলের তোড়া, ফুলের কলি। লাক্ষা, প্রাকৃতিক গাম, রজন, গাম রজন এবং সুগন্ধি বৃক্ষ নির্যাস। শাকসবজির রস এবং নির্যাস। জ্বালি কাঠ, বিলেট, ডাব, ফ্যাট, কাঠের গুঁড়ি। সব ধরনের চেরাই কাঠ। রেশম সুতা। পশুর লোম। উল। তুলা, কাঁচা পাট। পাটজাত পণ্য। আলুবীজ, গমবীজ, সব ধরনের ধানবীজ। পাম নাট বা কর্ণের খৈল। কৃষিকাজে ব্যবহৃত বিভিন্ন কীটনাশক। কৃষিকাজে ব্যবহৃত ইনসেকটিসাইড, ফাংগিসাইইডস, হারবিসাইডস, কৃষিকাজে ব্যবহৃত ইঁদুর মারা বিষ। জিপসাম ড্রাই হাইড্রেট। প্রাকৃতিক ছিপি। রেশম গুঁটি পাকানোর উপযোগী। ফাউন্ড্রি এবং ইঞ্জিনিয়ারিং শিল্পে ব্যবহৃত জালের কাঠি। ফাউন্ড্রি এবং ইঞ্জিনিয়ারিং শিল্পে ব্যবহৃত কোদাল, বেলচা। সেচ পাম্পের যন্ত্রাংশ। ফাউন্ড্রি এবং ইঞ্জিনিয়ারিং শিল্পে উৎপাদিত সেচ পাম্প ও তার যন্ত্রংশ। কৃষিকাজে ব্যবহৃত সব স্প্রেয়ার। ডেইরি মেশিনারি। কৃষিজমিতে পোকামাকড় দমন ও বালাইনাশক কার্যক্রম সংক্রান্ত প্রদত্ত সরবরাহ কার্যক্রম। কৃষিপণ্য সংরক্ষণ ও গুদামজাতকরণ সেবা সরবরাহ। গবাদিপশুর চিকিৎসাসংক্রান্ত সেবা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে