বিশ্বকাপের মূল পর্বে জার্মানি ও ইংল্যান্ড

  ক্রীড়া ডেস্ক

০৭ অক্টোবর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নর্দান আয়ারল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে রাশিয়া বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি। সেøøাভেনিয়াকে ১-০ গোলে হারিয়ে ইংল্যান্ডও পেয়ে গেছে রাশিয়ার টিকিট। এখন পর্যন্ত রাশিয়া বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে স্বাগতিক রাশিয়া, ব্রাজিল, ইরান, জাপান, মেক্সিকো, বেলজিয়াম, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব, জার্মানি ও ইংল্যান্ড।

বৃহস্পতিবার বেলফাস্টে অনুষ্ঠিত বাছাই পর্বের সি গ্রুপের ম্যাচে প্রথমার্ধেই গোল করে জার্মানিকে এগিয়ে দেন সেবেস্টিয়ান রুডি ও স্যান্দ্রো ওয়াগনার। শেষভাগে এসে জসুয়া কিমিচের আরেকটি গোল জোয়াচিম লোর জার্মানিকে পৌঁছে দেয় বিশ্বকাপ ফুটবলের চূড়ান্ত আসরে। এটি ছিল বিশ্বচ্যাম্পিয়নদের শতভাগ সফলতা। বাছাইপর্বের নয় ম্যাচের সব কটিতে জয় নিয়েই রাশিয়া যাওয়ার নিশ্চয়তা লাভ করেছে তারা। সেই সঙ্গে ৪৭ ম্যাচে অপরাজিত থেকে বিশ্বকাপ বাছাইপর্বের অ্যাওয়ে ম্যাচে অপরাজিত থাকার রেকর্ডটিও দখলে নিয়েছে চার বারের বিশ্বচ্যাম্পিয়নরা।

একটি গোল পরিশোধের মাধ্যমে উত্তর আয়ারল্যান্ডকে আগামী মাসের প্লে-অফে টিকিয়ে রেখেছেন জশ ম্যাগেনিস। এর ফলে ১৯৮৬ সালের পর আবারও বিশ্বকাপের চূড়ান্ত আসরে অংশগ্রহণের সম্ভাবনা জাগিয়ে রাখল আয়ারল্যান্ড।

এদিকে গোল করে দলকে জিতিয়ে নেওয়ার ধারাবাহিকতা অক্ষুণœ রেখেছে হ্যারি কেইন। ওয়েম্বলিতে অনুষ্ঠিত বাছাইপর্বের ৯৪তম মিনিটে গোল করে সেøাভেনিয়ার বিপক্ষে ইংল্যান্ডকে জয় পাইয়ে দিয়েছেন তিনি। কেইল ওয়াকারের ক্রস থেকে অধিনায়ক ক্যানের জয়সূচক গোলটি পাওয়ার আগমুহূর্ত পর্যন্ত কপালে চিন্তার রেখা ফুটিয়ে রেখেছিলেন ইংলিশ কোচ গ্যারেথ সাউথ গেট। এর ফলে দেশের এবং ব্যক্তিগতভাবে ৯ ম্যাচ থেকে ১৪ গোলের মালিক বনে গেলেন ক্যান।

এদিকে নিজেদের মাটিতে সেøাভাকিয়াকে ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার স্বপ্ন বাঁচিয়ে রেখেছে স্কটল্যান্ড। স্বপ্ন পূরণ হলে ১৯৯৮ সালের পর প্রথম বিশ্বকাপে অংশগ্রহণ করবে স্কটিশরা। গ্লাসগোতে অনুষ্ঠিত ম্যাচে নির্ধারিত সময় শেষ হওয়ার মাত্র এক মিনিট বাকি থাকতে মারটিন স্করটেলসের আত্মঘাতী গোল জয় এনে দেয় স্কটল্যান্ডকে। এর ফলে এফ গ্রুপের দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে তারা।

ইয়েরেভানে অনুষ্ঠিত বাছাইপর্বে লেভানডফস্কি হ্যাটট্রিকে ভর করে আরমেনিয়াকে ৬-১ গোলে ধরাশায়ী করেছে পোল্যান্ড। ওই ম্যাচের মাধ্যমে পোল্যান্ডের সর্বাধিক গোলদাতার রেকর্ডটিও নিজের করে নিয়েছেন রবার্ট লেভানডফস্কি। এখন নিজেদের মাটিতে মন্টেনেগ্রোর বিপক্ষে বাছাইপর্বের শেষ ম্যাচ থেকে একটি মাত্র পয়েন্ট পেলেই ই গ্রুপ থেকে রাশিয়ার টিকিট পেয়ে যাবে ১৯৭৪ ও ১৯৮২ সালের বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জনকারীরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে