বাংলাদেশের ভারত-পরীক্ষা

  ক্রীড়া প্রতিবেদক

১৩ অক্টোবর ২০১৭, ০০:০০ | আপডেট : ১৩ অক্টোবর ২০১৭, ০২:২০ | প্রিন্ট সংস্করণ

দেশের মাটিতে খেলা। সমর্থকদের সমর্থনও পেয়েছেন জিমি-চয়নরা। তারপরও মাঠের পারফরম্যান্স একেবারে অনুজ্জ্বল ছিল বাংলাদেশ হকি দলের। এশিয়া কাপ হকিতে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে ‘পাত্তাই’ পায়নি লাল-সবুজরা। অবশ্য প্রথম ম্যাচের ভুল-ত্রুটি শুধরে দ্বিতীয় ম্যাচে ঘুড়ে দাঁড়াতে চায় স্বাগতিকরা। ভারতের বিপক্ষে ভালো খেলাটাই লক্ষ্য জিমি-চয়নদের।

৩২ বছর পর দ্বিতীয়বারের মতো এশিয়া কাপ হকির আয়োজক হয়েছে বাংলাদেশ। মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে টুর্নামেন্টের দশম আসরের উদ্বোধন হয়েছে বুধবার। আজ পুল ‘এ’-তে নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। প্রতিপক্ষ ভারত। সন্ধ্যা সাড়ে পাঁচটায় শুরু হবে বাংলাদেশ-ভারত ম্যাচ। এর আগে বেলা তিনটায় পাকিস্তানের মুখোমুখি হবে জাপান।

ভারতের বিপক্ষে কঠিন পরীক্ষা দিতে হবে বাংলাদেশকে। টুর্নামেন্টে শক্তিশালী দল ভারত। প্রথম ম্যাচে তারা জাপানকে ৫-১ গোলে পরাজিত করে। বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে ফুরফুরে মেজাজেই রয়েছেন হারমানপ্রীত, সুনিল, লালিতরা। ভারতের লক্ষ্য জয়ের ধারাটা অব্যাহত রাখা।

জিমিদের লক্ষ্য থাকবে ভালো খেলা। নিজেদের ভুলের কারণে পাকিস্তানের বিপক্ষে ৭-০ গোলে হেরেছিল বাংলাদেশ। ভারতের বিপক্ষে ম্যাচে ভুলগুলো যেন না হয়, সে লক্ষ্যই থাকবে মাহবুব হারুনের শিষ্যদের।

গতকাল অবশ্য অনুশীলন করেনি বাংলাদেশ দলের খেলোয়াড়রা। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত অনুশীলন সিডিউল থাকলেও বাংলাদেশ দলের খেলোয়াড়রা মাঠে এসে অনুশীলন না করে কিছু সময় ওয়ার্মআপ করে ফিরে যান হোটেলে। কারণ মওলানা ভাসানি স্টেডিয়ামে সকালের দিকে বিদ্যুৎ ছিল না বলে টার্ফে পানি দেওয়া যায়নি। আন্তর্জাতিক টুর্নামেন্ট চলছে। অথচ এমন ঘটনা অবাক করার মতোই।

কোচ মাহবুব হারুন জানান, প্রথম ম্যাচে যে ভুলগুলো হয়েছে, তা নিয়ে ভাবতে হবে; সংশোধন করতে হবে। যা শিখিয়েছি তা মাঠে সঠিক প্রয়োগ করতে হবে। তিনি বলেন, ‘এত বড় ম্যাচের আগে একটু অনুশীলন করতে পারলে ভালো হতো। তবে এটা সত্য, অনুশীলন করতে পারলেই যে ভারতের বিপক্ষে ভালো করে ফেলব, সেটা কিন্তু নিশ্চিত না। আসলে মাঠে আমাদের ভালো খেলতে হবে।’

এশিয়ান হকি ফেডারেশন র্যাংকিংয়ে শীর্ষে রয়েছে ভারত। বাংলাদেশের অবস্থান আটে। এছাড়া, হকির বিশ্ব র্যাংকিংয়ে ভারতের অবস্থান ৬, বাংলাদেশ ৩৪। এশিয়া কাপ হকিতে দুই দেশের আগের ৭ বারের সাক্ষাতে সবগুলো জয়ই ভারতের। ভারতের গোল ৫০, বাংলাদেশের ২। তারপরও বাংলাদেশকে সমীহই করছে ভারত। জিমিদের প্রশংসা করলেও কোচ মিরজিনে বলছেন, তারা এশিয়া কাপ জিততেই বাংলাদেশে এসেছে এবং প্রতি ম্যাচে জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামবেন। ভারতের কোচ বলেন, ‘বাংলাদেশকে যদি আমরা দুর্বল ভাবি তাহলে সেটি অবশ্যই ভুল হবে। আমরা জয়ের ধারাবাহিকতা বজায় রাখতে বদ্ধপরিকর।’ ভারত দলের সিনিয়র খেলোয়াড় সারদার সিং বলেন, ‘হকিতে যে কোনো দল যে কোনো দিন জেগে উঠতে পারে। ভারত এশিয়া কাপ জিততেই বাংলাদেশে এসেছে।’

প্রসঙ্গত, ভারত-বাংলাদেশ সবশেষ মুখোমুখি হয়েছিল ২০১৬ এসএ গেমস, গৌহাটিতে। ওই ম্যাচে ভারত ৪-১ গোলে জিতেছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে