ত্রিদেশীয় সিরিজ ও চ্যাম্পিয়নস ট্রফির বাংলাদেশ দল ঘোষণা

সেরা দলই যাচ্ছে ইংল্যান্ডে

  ক্রীড়া প্রতিবেদক

২১ এপ্রিল ২০১৭, ০০:০০ | আপডেট : ২১ এপ্রিল ২০১৭, ০০:২৯ | প্রিন্ট সংস্করণ

ফাইল ফটো
ত্রিদেশীয় সিরিজ ও চ্যাম্পিয়নস ট্রফির জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গতকাল মিরপুর শেবেবাংলা স্টেডিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে দল ঘোষণা করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।

আগামী মাসে আয়ারল্যান্ডে অনুষ্ঠেয় ত্রিদেশীয় সিরিজের আগে ইংল্যান্ডের সাসেক্সে দশ দিনের প্রস্তুতি ক্যাম্পে অংশ নেবেন বাংলাদেশের খেলোয়াড়রা। ত্রিদেশীয় সিরিজের দলে থাকা ১৮ জন খেলোয়াড় থাকবেন এই ক্যাম্পে।

ত্রিদেশীয় সিরিজে অংশ নেবে আয়ারল্যান্ড, বাংলাদেশ ও নিউজিল্যান্ড। এ সিরিজের জন্য ঘোষিত দলে ডাক পেয়েছেন নাসির হোসেন। অবশ্য ত্রিদেশীয় সিরিজের দলে ডাক পেলেও ইংল্যান্ডে অনুষ্ঠেয় চ্যাম্পিয়নস ট্রফির দলে রাখা হয়নি এই অলরাউন্ডারকে। স্ট্যান্ডবাই খেলোয়াড়ের তালিকায় রাখা হয়েছে নাসিরকে। আইসিসির বাধ্যবাধকতা অনুযায়ী চ্যাম্পিয়নস ট্রফির দল ১৫ সদস্যের।

ঘরোয়া লিগে দারুণ পারফরম্যান্স করায় আবারও জাতীয় দলের দরজা খুলেছে নাসিরের। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বললেন, নাসিরকে আয়ারল্যান্ড সিরিজের দলে রাখা তাকে চূড়ান্তভাবে ফেরানোরই প্রক্রিয়া। একই পজিশনে মোসাদ্দেক ও মাহমুদউল্লাহ থাকায় চ্যাম্পিয়নস ট্রফির দলে জায়গা পাননি নাসির। তা ছাড়া এক বছর ধরে দলের সঙ্গে সফর করছে না ও। সেই হিসেবে নাসিরকে আমরা একটি প্রক্রিয়ার মধ্যে এনেছি। ও টিম ম্যানজমেন্টের সঙ্গে কাজ করবে। যেহেতু আমাদের ১০ দিনের প্রস্তুতি ক্যাম্প আছে ইংল্যান্ডে সেখানে ওকে দেখা হবে। এ ছাড়া ত্রিদেশীয় সিরিজে ভালো করলে নাসিরকে বিবেচনা করা হবে চ্যাম্পিয়নস ট্রফির পরের সিরিজগুলোয়।’

দল নির্বাচনে অভিজ্ঞ খেলোয়াড়দেরই প্রাধান্য দেওয়া হয়েছে। সবশেষ শ্রীলংকা সফরে বাংলাদেশের ওয়ানডে দল ছিল ১৭ সদস্যের। সেই দল থেকে আয়ারল্যান্ড সফরের দলে নেই কেবল শুভাগতই। নাসিরের সঙ্গে ফিরেছেন শফিউল। মিনহাজুল আবেদীন বললেন, ‘শুভাগত প্রস্তুতি ম্যাচে যেভাবে বোলিং করেছিল, টিম ম্যানেজমেন্টের পছন্দ হয়নি। আমাদের এখানে নিচু বাউন্সের উইকেটের বোলিং আর বাইরের উইকেটে বোলিংয়ে পার্থক্য অনেক। এবার তো ইংলিশ কন্ডিশনে খেলা, তাই ওকে বিবেচনায় নেওয়া হয়নি।’

শফিউলকে দলে রাখার ব্যাখা দিতে গিয়ে প্রধান নির্বাচক বললেন, ‘বিপিএলে ইনজুরিতে না পড়লে ও আমাদের অনেকগুলো সিরিজেই দলে থাকত। তা ছাড়া ম্যানেজমেন্ট থেকে কিছু নেতিবাচক মনোভাব ছিল যে টানা ম্যাচ খেলা ওর জন্য কঠিন হয়ে যায়। তাই ওকে আমরা শ্রীলংকা সফরে দলে রাখিনি। কারণ শ্রীলংকায় অনেক গরম ছিল, ওখানে টানা ম্যাচ খেলা ওর জন্য কঠিন ছিল। এখন ওর ফিটনেস লেভেল ঠিক আছে। আর যেহেতু ঠা-া কন্ডিশনে খেলব, সেহেতু ও টানা ম্যাচ খেলতে পারবে।’

চ্যাম্পিয়নস ট্রফির জন্য ঘোষিত ১৫ সদস্যর বাংলাদেশ দলে সে অর্থে কোনো পেস অলরাউন্ডার নেই। তবে সে অভাব পূরণের সামর্থ্য রয়েছে মাশরাফির। মিনহাজুল আবেদীনও বলছেন, আমাদের অধিনায়কই তো পেস বোলিং অলরাউন্ডার।

চ্যাম্পিয়নস ট্রফির স্ট্যান্ডবাই তালিকায় থাকলেও দলের সঙ্গে ইংল্যান্ডে যাবেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান। এর ব্যাখা দিতে গিয়ে প্রধান নির্বাচক বললেন, মূল স্কোয়াডের অংশ না হলেও বাড়তি সদস্য হিসেবে চ্যাম্পিয়নস ট্রফির সময়ও দলের সঙ্গে থাকবেন উইকেটকিপার সোহান। মুশফিকের চোট বা অন্য কোনো জরুরি প্রয়োজন হলে পাওয়া যাবে হাতের কাছেই। সে জন্যই তাকে দলের সঙ্গে রাখা হচ্ছে।

প্রসঙ্গত, প্রস্তুতি ক্যাম্পে অংশ নেওয়ার জন্য ২৬ এপ্রিল ইংল্যান্ডের উদ্দেশ্যে উড়াল দেবেন মাশরাফি, মুশফিকরা। ওখান থেকে ত্রিদেশীয় সিরিজে অংশ নিতে যাবেন আয়ারল্যান্ডে। ১২ মে স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। ২৪ মে ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচ খেলবে টাইগাররা। এরপর চ্যাম্পিয়নস ট্রফিতে অংশ নিতে মাশরাফিবাহিনী যাবে ইংল্যান্ডে। ১ জুন উদ্বোধনী ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ইংল্যান্ড। ১১ বছর পর চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার সুযোগ পেয়েছে বংলাদেশ। ইংল্যান্ডে অনুষ্ঠেয় এ টুর্নামেন্টের জন্য সেরা দলই নির্বাচন করেছেন নির্বাচকরা! মাশরাফি, মুশফিক, তামিম, সাকিবদের এখন জ্বলে ওঠার অপেক্ষা।

প্রস্তুতি ক্যাম্প ও ত্রিদেশীয় সিরিজের দল : তামিম, ইমরুল, সৌম্য, সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহ, সাব্বির, মোসাদ্দেক, মিরাজ, সানজামুল, মাশরাফি, মোস্তাফিজ, তাসকিন, রুবেল, শফিউল, সোহান, নাসির, শুভাশিস।

চ্যাম্পিয়নস ট্রফির দল : তামিম, ইমরুল, সৌম্য, সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহ, সাব্বির, মোসাদ্দেক, মিরাজ, সানজামুল, মাশরাফি, মোস্তাফিজ, তাসকিন, রুবেল, শফিউল।

চ্যাম্পিয়নস ট্রফির স্ট্যান্ডবাই : সোহান, শুভাশিস, সাইফুদ্দিন, নাসির।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে