স্পেনে ফের গাড়ি হামলা

প্রথম হামলার দায় স্বীকার আইএসের, আটক ৪ # জিহাদি হামলা: প্রধানমন্ত্রী # তিন দিনের রাষ্ট্রীয় শোক # ৫ জঙ্গিসহ নিহত মোট ১৯ আহত শতাধিক

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ আগস্ট ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

স্পেনের স্বায়ত্তশাসিত অঙ্গরাজ্য কাতালোনিয়ার রাজধানী বার্সেলোনার মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে উপকূলীয় শহর ক্যামব্রিলসে আবার জঙ্গি হামলা হয়েছে। দ্বিতীয়টিও গাড়িহামলা। এতে অন্তত একজন নিহত হয়েছেন, আহত হয়েছেন ছয়জন। নিরাপত্তাবাহিনীর পাল্টা অভিযানে দ্বিতীয় হামলায় জড়িত পাঁচ জঙ্গি নিহত হয়েছেন।

শুক্রবার রাত ১০টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত কেউ প্রথম হামলার দায় স্বীকার না করলেও প্রথম হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। তবে পুলিশ বলছে, দুটি হামলাই একই চক্রেরই কাজ।

বৃহস্পতিবার প্রথম হামলাটি হয় বার্সেলোনার পর্যটন এলাকা লাস রামব্লাসে। এতে ১৩ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন শতাধিক। হতাহতের শিকার হয়েছেন ৩৪ দেশের মানুষ। তবে কোনো বাংলাদেশি হতাহতের খবর পাওয়া যায়নি। স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় এ হামলাকে ‘জিহাদি হামলা’ বলে নিন্দা জানিয়েছেন। ঘোষণা করা হয়েছে তিন দিনের রাষ্ট্রীয় শোক।

বার্সেলোনায় গাড়িহামলায় ঠিক কতজন জড়িত, এখনো তা স্পষ্ট নয়। তবে অন্তত চারজনকে আটক করা হয়েছে। এদের মধ্যে তিনজন মরক্কোর নাগরিক, অপরজন স্পেনের। গ্রেপ্তারদের বয়স ২১ থেকে ৩৪। এদের একজন দ্রিস উকাবির (২৮), যার জন্ম মরক্কোয়, তিনি দাবি করেছেন এ হামলায় তিনি জড়িত নন। দ্রিস স্পেনের মার্সেই শহরে বাস করেন। তার ছোট ভাই মুসা উকাবিরকে (১৮) গ্রেপ্তারের জন্য ব্যাপক অভিযান চালাচ্ছে পুলিশ। ধারণা করা হচ্ছে, বার্সেলোনা হামলায় যে গাড়িটি ব্যবহার করা হয়েছে, তার চালক ছিলেন এই কিশোর।

আইএসের কথিত সংবাদ সংস্থা আমাক বলেছে, বার্সেলোনায় যারা হামলা চালিয়েছে, তারা তাদেরই যোদ্ধা। এই হামলাকে প্রতিশোধ হিসেবে বর্ণনা করেছে আইএস।

হামলার নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সহায়তার জন্য সবকিছু করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। বার্সেলোনা হামলার পরে স্থানীয় সময় বৃহস্পতিবার রাতেই ৯৯ কিলোমিটার দূরে ক্যামব্রিলসে পথচারীদের ওপর গাড়ি উঠিয়ে হামলা চালায় জঙ্গিরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে