advertisement
Dr Shantu Kumar Ghosh
advertisement
Dr Shantu Kumar Ghosh
advertisement
advertisement

বাফেট সাম্রাজ্যের উত্তরাধিকারী হতে পারেন অ্যাবেল বা অজিত

আমাদের সময় ডেস্ক
৮ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ১১ মে ২০১৯ ১৪:১২

মার্কিন ব্যবসায়িক প্রতিষ্ঠান বার্কশায়ার হ্যাথাওয়ের প্রধান নির্বাহী এবং বিশ্বের শীর্ষ ধনীদের মধ্যে অন্যতম ওয়ারেন বাফেট তার বিশাল অর্থনৈতিক সাম্রাজ্যের উত্তরাধিকারী কে হতে পারেন তার ইঙ্গিত দিয়েছেন। যদিও চূড়ান্তভাবে তিনি কারও নাম এখনো ঘোষণা করেননি।

গত শনিবার প্রতিষ্ঠানের শেয়ারহোল্ডারদের সঙ্গে বৈঠকে বাফেট জানান, গত বছর তার অন্যতম সহযোগী গ্রেগরি অ্যাবেল ও অজিত জৈনকে পদোন্নতি দিয়ে প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে নিয়ে আসা হয়েছে। এ দুজনই ভবিষ্যতে তার ও দীর্ঘদিনের ব্যবসা অংশীদার ৯৫ বছর বয়সী চার্লি মুঙ্গেরের সঙ্গে যোগ দিতে পারেন। বৈঠকে বাফেট ও মুঙ্গের সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। এ ছাড়া অ্যাবেল ও অজিতও নিজেদের ভবিষ্যৎ কর্মপন্থা নিয়ে কথা বলেন।

৮৮ বছর বয়সী বাফেট বলেন, অ্যাবেল ও অজিতের চেয়ে সেরা অপারেটিং ম্যানেজার পাওয়া বার্কশায়ারের পক্ষে সম্ভব নয়। তাদের অর্জন সত্যি চমৎকার। বার্কশায়ারের উত্তরাধিকারী কে হবেন বা দুজনই যুগ্মভাবে দায়িত্ব পালন করবেন কিনা এ প্রসঙ্গে চার্লি মুঙ্গের বলেন, এসব প্রশ্ন নিয়ে আমাদের সমস্যায় পড়ার অন্যতম কারণ, বার্কশায়ার খুব অদ্ভুত একটি প্রতিষ্ঠান। সিদ্ধান্ত গ্রহণের জন্য আমাদের একটি ব্যতিক্রম, আমলাতন্ত্রহীন পন্থা রয়েছে। এ পন্থা ভালোভাবেই কাজ করছে। ৫৭ বছর বয়সী অ্যাবেল ১৯৯২ সালে বার্কশায়ারের জ্বালানি বিভাগে যোগ দেন। এর পর এক বছরের বেশি সময় ধরে বীমাবহির্ভূত সার্বিক কার্যক্রম তত্ত্বাবধানের দায়িত্বে ছিলেন তিনি। অন্যদিকে ৬৭ বছর বয়সী অজিত ১৯৮৬ সালে প্রতিষ্ঠানটির বীমা বিভাগে যোগ দেন। বর্তমানে তিনি ওই বিভাগের নেতৃত্বে রয়েছেন। খবর এএফপির।