advertisement
Dr Shantu Kumar Ghosh
advertisement
Dr Shantu Kumar Ghosh
advertisement
advertisement

আমিরাতের ৪টি বাণিজ্যিক জাহাজে হামলা

১৩ মে ২০১৯ ১৩:৩৮
আপডেট: ১৩ মে ২০১৯ ১৮:২৮

সংযুক্ত আরব আমিরাতের জলসীমায় নোঙর করা ৪টি বাণিজ্যিক জাহাজকে লক্ষ্য করে ধ্বংসাত্মক হামলা চালানো হয়েছে। গতকাল রোববার ভোরের দিকে ফুজাইরাহ বন্দরের কাছে ওই হামলা হয় বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে কেউ হতাহত হয়নি বলে আরও জানানো হয়।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, বন্দরে বিভিন্ন দেশের জাহাজগুলোতে কয়েকশ’ ক্রু ছিলেন। তাদের কোনো ক্ষয়ক্ষতি হয়নি। এ ছাড়া জাহাজগুলো থেকে কোনো ক্ষতিকর রাসায়নিক বা জ্বালানি তেলও সমুদ্রে ছড়িয়ে পড়েনি। এ ব্যাপারে স্থানীয় ও আন্তর্জাতিক গোয়েন্দা বিভাগের সহায়তায় তদন্ত চলছে।

মিডল ইস্ট মনিটর এক প্রতিবেদনে জানিয়েছে, শুরুর দিকে হামলার খবর দেশটির কিছু গণমাধ্যমে আসার পর তাৎক্ষণিকভাবে তা ভিত্তিহীন বলে উড়িয়ে দেয় আমিরাত। পরে এক বিবৃতিতে জানায়, ফুজাইরাহ বন্দরের কাছে চারটি বাণিজ্যিক জাহাজে শত্রুর হামলা হয়েছে।

এদিকে হামলার ধরণ ও হামলাকারীর বিষয়ে তথ্য প্রকাশে নারাজ দুবাই। হরমুজ প্রণালীর কাছেই বিশ্বের বৃহত্তম জাহাজ নোঙরসহ পণ্য খালাস-মজুদের কেন্দ্র ফুজাইরাহ বন্দর। বিশ্বের তেল ও গ্যাসবাহী জাহাজ চলাচলের ব্যস্ততম এই প্রণালী উপসাগরীয় দেশগুলো এবং ইরানকে পৃথক করেছে।

আমিরাতের বন্দরে সৌদির তেলবাহী জাহাজে হামলার ঘটনাকে উদ্বেগজনক এবং ভীতিকর বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র। এ ঘটনায় তদন্ত শুরুর আহ্বান জানিয়েছেন তিনি। ইরানের সঙ্গে রাজনৈতিক টানাপোড়েনের মধ্যে যখন পারস্য উপসাগরে দুটি মার্কিন রণতরী ঘাঁটি গেড়েছে; সে সময় ঘটলো এই হামলা।