advertisement
Dr Shantu Kumar Ghosh
advertisement
Dr Shantu Kumar Ghosh
advertisement
advertisement

চাই আইনের কঠোর প্রয়োগ

১৬ মে ২০১৯ ০০:০০
আপডেট: ১৬ মে ২০১৯ ০৯:২৬

বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) পরীক্ষায় নিম্নমান প্রমাণিত হওয়ায় ৫২টি খাদ্যপণ্য অবিলম্বে বাজার থেকে প্রত্যাহার করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে এসব খাদ্যপণ্য বিক্রি ও সরবরাহে জড়িতদের বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ নিতে নির্দেশ দেওয়া হয়েছে। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রতি এই নির্দেশ দেওয়া হয়।

বিচারপতি শেখ হাসান আরিফ ও রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে গত রবিবার রুলসহ এ আদেশ দেন। যতক্ষণ পর্যন্ত ওই ৫২ পণ্য বিএসটিআইয়ের পরীক্ষায় পুনরায় উত্তীর্ণ না হচ্ছে, ততক্ষণ এসব পণ্য উৎপাদন ও বাজারজাতকরণ বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে এবং মাদকবিরোধী অভিযানের মতো খাদ্যে ভেজাল মেশানোর বিরুদ্ধে ‘যুদ্ধ ঘোষণা’র জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

নিরাপদ খাবারের বিষয়টি মানুষের বেঁচে থাকা ও সুস্থ থাকার জন্য অতিগুরুত্বপূর্ণ হলেও এ সম্পর্কে জনগণের মধ্যে যেমন সচেতনতা কম, তেমনি বিষয়টি যে সরকারের অগ্রাধিকার তালিকায় আছেÑ তাও বলার উপায় নেই। আশার কথা, আদালত খাদ্যে ভেজালের বিষয়ে দৃষ্টি দিয়েছেন। বস্তুত আইনের যথার্থ প্রয়োগ, সংশ্লিষ্টদের দায়িত্বশীলতা ও মানুষের সচেতনতাই পারে দেশে ভেজালকারীদের দৌরাত্ম্য বন্ধ করতে। খাদ্য নিরাপত্তার ব্যাপারে আপস করার সুযোগ নেই।

তা ছাড়া এ সমস্যা থেকে উত্তরণে প্রতিটি নিয়ন্ত্রণকারী সংস্থা বা প্রতিষ্ঠানের সমন্বিত অংশগ্রহণ দরকার। ভেজাল বা মানহীন খাদ্য সরবরাহ করে যাতে কেউ পার না পায়, এ নিশ্চয়তা দিতে হবে। প্রতিটি ক্ষেত্রে আইন ভঙ্গকারীকে বিচারের আওতায় আনতে পারলেই নিরাপদ খাদ্য নিশ্চিত করা যাবে।