advertisement
Dr Shantu Kumar Ghosh
advertisement
Dr Shantu Kumar Ghosh
advertisement
advertisement

বিশ্ব পুঁঁজিবাজারে বড় দরপতনের ধাক্কা

আমাদের সময় ডেস্ক
১৬ মে ২০১৯ ০০:০০ | আপডেট: ১৬ মে ২০১৯ ০৯:৩১

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার চলমান বাণিজ্যযুদ্ধ তীব্র আকার ধারণ করায় এর ভয়াবহ প্রভাব পড়েছে বিশ্ব পুঁজিবাজারে। সাপ্তাহিক ছুটি শেষে গত মঙ্গলবার লেনদেন শুরু হলে প্রথমেই হোঁচট খায় হংকংয়ের হ্যাং সেং ও সাংহাই শেয়ারবাজার। ওইদিন হ্যাং সেংয়ে ১.৭০ শতাংশ সূচকের পতন হয়। আর সাংহাই শেয়ারবাজারে সূচকের পতন হয়েছে ০.২০ শতাংশ। একই রকম প্রভাব প্রড়েছে জাপানের শেয়ারবাজারেও।

মঙ্গলবার দুুপুরের আগ পর্যন্ত টোকিও শেয়ারবাজারে দরপতন হয়েছে ০.৭০ শতাংশ। একই অবস্থা পরিলক্ষিত হয়েছে সিডনি ও সিঙ্গাপুর শেয়ারবাজারে। ওই দুই দেশের শেয়ারবাজারে দরপতন হয়েছে ১ শতাংশ পয়েন্টের বেশি। এ ছাড়া ফিলিপাইনের ম্যানিলা ও ইন্দোনেশিয়ার জাকার্তার শেয়ারবাজারে সূচকের পতন হয়েছে ১.৬০ শতাংশ। তাইওয়ানের তাইপে ও নিউজিল্যান্ডের ওয়েলিংটন শেয়ারবাজারেও সূচকের পতন হয়েছে। এমনকি মার্কিন পুঁঁজিবাজারের সূচকের ওপরও বাণিজ্যযুদ্ধ প্রভাব ফেলতে শুরু করেছে। মঙ্গলবার ওয়াল স্ট্রিটের সূচকের মধ্যে নাসডাক সূচক কমেছে প্রায় সাড়ে চার শতাংশ।

এ ছাড়া এসঅ্যান্ডপি ৫০০ সূচক কমেছে ২.৪১ শতাংশ এবং ডাও জোনস সূচক কমেছে ২.৩৮ শতাংশ। এর আগে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার উত্তেজনা নিরসনে উভয় দেশের প্রতিনিধিরা গত বৃহস্পতিবার বৈঠকে বসে। কিন্তু শুক্রবার কোনো চুক্তি ছাড়াই এ বৈঠক শেষ হয়। এর পরই ওইদিন ২০ হাজার কোটি ডলারের চীনাপণ্যে শুল্ক বৃদ্ধির ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। এর পাল্টা ব্যবস্থা হিসেবে মঙ্গলবার চীন যুক্তরাষ্ট্রের ছয় হাজার কোটি ডলারের পণ্যে পাল্টা শুল্কাারোপের ঘোষণা দেয়। এর পরই বিশ্ব পুঁজিবাজারে এর প্রভাব পড়তে শুরু করে। খবর এএফপি, রয়টার্স ও বিজনেস ইনসাইডার।