advertisement
Dr Shantu Kumar Ghosh
advertisement
Dr Shantu Kumar Ghosh
advertisement
advertisement

হাত পরিষ্কারে কার্যকরী সাবান না হ্যান্ড স্যানিটাইজার?

১৬ মে ২০১৯ ১১:৩০
আপডেট: ১৬ মে ২০১৯ ১৪:২৮

শরীরে বেশিরভাগ রোগজীবাণু ছড়ায় হাত থেকেই। আর তাই বাইরে থেকে এসেই অথবা খাবারের আগে কিংবা পরে অবশ্যই সাবান বা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত ধোয়ার কথা বার বার শেখানো হয় ছোটদের। কিন্তু হাত পরিষ্কার আর জীবাণুমুক্ত করতে সাবান না কি হ্যান্ড স্যানিটাইজার— কোনটা বেশি কার্যকর?

এ বিষয়ে ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের প্রতিবেদনে উঠে এসেছে একাধিক তথ্য। চলুন তাহলে জেনে নেওয়া যাক-

* সোয়াইন ফ্লু, গ্যাস্ট্রোএন্ট্রাইটিসের মতো রোগ ভাইরাস বা ব্যাকটেরিয়ার সংক্রমণের ফলে ছড়ায়। আর সেই সব জীবাণু মূলত ছড়ায় হাত থেকেই। এই সব জীবাণু নির্মূল করার ক্ষমতা হ্যান্ড স্যানিটাইজারের নেই। এ ক্ষেত্রে সাবান দিয়ে ভালো করে হাত-মুখ ধোয়াটাই বুদ্ধিমানের কাজ।

* বাচ্চারা খেলাধূলার পর বাড়ি ফিরলে সাবান দিয়ে হাত-পা, মুখ ভালো করে ধোয়াই ভাল। এ ক্ষেত্রে হ্যান্ড স্যানিটাইজার খুব একটা কার্যকর নয়।

* হ্যান্ড স্যানিটাইজার বা সাবানের মধ্যে থাকে অ্যান্টিসেপটিক ও অ্যান্টিব্যাকটেরিয়াল এজেন্ট ক্লোরেক্সিডিন নামে একটি উপাদান যা চার শতাংশের বেশি হলেই ত্বকের সমস্যা হতে পারে।

* হ্যান্ড স্যানিটাইজার অনেক সময় ক্ষতিকর ব্যাকটেরিয়ার সঙ্গে উপকারী ব্যাকটেরিয়াও মেরে ফেলে। ফলে অনেক ক্ষেত্রে ত্বকের ক্ষতির আশঙ্কা বেড়ে যায়।

* বেশির ভাগ হ্যান্ড স্যানিটাইজারে রয়েছে ‘সিন্থেটিক ফ্রাগরেন্স’ যার রাসায়নিক উপাদান শরীরে সঠিক পরিমাণে হরমোন উৎপাদনে বাধা সৃষ্টি করে।

* বেশির ভাগ হ্যান্ড স্যানিটাইজারে মূল উপাদান হলো অ্যালকোহল, যা ত্বক জীবাণুমুক্ত করতে সাহায্য করে। কিন্তু ওই অ্যালকোহলের প্রভাবেই ত্বকের স্বাভাবিক আর্দ্রতা নষ্ট হয়। ফলে ত্বক শুষ্ক হয়ে পড়ে।