advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

কৃত্রিম বুদ্ধিমত্তায় বিনিয়োগে আগ্রহী ফিনল্যান্ড

নিজস্ব প্রতিবেদক
১৮ নভেম্বর ২০১৯ ১২:০০ এএম | আপডেট: ১৮ নভেম্বর ২০১৯ ০১:১৯ এএম
advertisement

বাংলাদেশের সঙ্গে তথ্যপ্রযুক্তি ও কৃত্রিম বুদ্ধিমত্তা খাতে বিনিয়োগ এবং যৌথ অংশীদারিত্বের বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে ফিনল্যান্ড। এ ছাড়া স্বাস্থ্য, নবায়নযোগ্য এনার্জি, টেকসই বনায়ন এবং কৃষি খাতেও বিনিয়োগ করবে তারা। গতকাল সোনারগাঁওয়ে ‘ফিনল্যান্ডের সঙ্গে ব্যবসা’ শীর্ষক এক সেমিনারে এ আগ্রহ দেখান সফররত ফিনল্যান্ড বাণিজ্য প্রতিনিধি দল।

নয়াদিল্লির ফিনল্যান্ড দূতাবাসের সহযোগিতায় এফবিসিসিআই এবং ফিনপার্টনারশিপের যৌথ উদ্যোগে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিমের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী মো. আবদুুর রাজ্জাক।

কৃষিমন্ত্রী মো. আবদুর রাজ্জাক বাংলাদেশ সরকারের আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা কাজে লাগিয়ে ফিনল্যান্ডের ব্যবসায়ীদের এ দেশে সরাসরি বিনিয়োগের আহ্বান জানান।

এফবিসিসিআই সভাপতি শেখ ফাহিম বলেন, বর্তমান সময়ের চাহিদা অনুযায়ী, বিশষ করে সরকারের চতুর্থ শিল্পবিপ্লব বাস্তবায়নে জ্ঞান বিনিময়, কৃত্রিম বুদ্ধিমত্তা, এসডিজি বাস্তবায়ন, প্রযুক্তি বিনিময়সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ খাত নিয়ে এফবিসিসিআই কাজ করছে।

সেমিনারে ফিনপার্টনারশিপের প্রোগ্রাম পরিচালক বার্জিট নেভালা এবং প্রোগ্রাম অফিসার প্যাট্রিক ব্রেডব্যাকা দুটি প্রেজেন্টেশন দেন। ফিনল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়াবিষয়ক পরিচালক তিত্তা মায়া এবং এফবিসিসিআই সহসভাপতি রেজাউল করিম রেজনু সেমিনারে বক্তব্য রাখেন। এফবিসিসিআই সহসভাপতি নিজামুদ্দিন রাজেশ এবং পরিচালকবৃন্দসহ বিভিন্ন ব্যাংক ও শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ সেমিনারে অংশ নেন।

advertisement