advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

রোহিঙ্গা ইস্যুতে আইসিসির রায় মানতে বাধ্য সব দেশ : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক
১৯ নভেম্বর ২০১৯ ০০:০০ | আপডেট: ১৯ নভেম্বর ২০১৯ ০০:৪৯
advertisement

রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক আদালতের রায় সব দেশ মানতে বাধ্য বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শেখ শাহরিয়ার আলম। তিনি বলেন, মিয়ানমার আইসিসি (আন্তর্জাতিক অপরাধ আদালত) বা আইসিজের (আন্তর্জাতিক বিচার আদালত) সদস্য না হলেও অং সান সু চিসহ দেশটির ঊর্ধ্বতন ২০ কর্মকর্তার বিরুদ্ধে রায় হলে তারা অন্য দেশে গেলে গ্রেপ্তার হবেন।

গতকাল রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক আলোচনাসভায় তিনি এসব কথা বলেন। ‘আঞ্চলিক ও বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রয়োজনীয়তা’ শীর্ষক এ সভার আয়োজন করে দৈনিক ভোরের কাগজ। আলোচনায় শাহরিয়ার আলম বলেন, রোহিঙ্গা ইস্যুতে বিশ্বের অনেক দেশে নিজেদের মধ্যেই দ্বন্দ্ব রয়েছে। তবে আইসিসি নির্দেশ দেওয়ার পর মিয়ানমার ছাড়াও অনেক দেশের ওপর চাপ সৃষ্টি হবে রোহিঙ্গা সংকট সমাধানে। সবচেয়ে বড় কথা হলো, ভারতের প্রধানমন্ত্রী ও জাপানের প্রধানমন্ত্রী অং সান সু চিকে বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসন না হলে এ অঞ্চল অস্থিতিশীল হবে।

আলোচনাসভায় আরও উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ্ কামাল, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব) এম সাখাওয়াত হোসেন, অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী, মেজর (অব) এমদাদ প্রমুখ।

advertisement