advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

বিশ্বে একদিনে দুই লাখ করোনা শনাক্তের রেকর্ড

আমাদের সময় ডেস্ক
৬ জুলাই ২০২০ ০০:০০ | আপডেট: ৫ জুলাই ২০২০ ২২:৫৬
advertisement

বিশ্বে করোনা সংক্রমণের হার হু-হু করে বাড়ছে। এর মধ্যে প্রথমবারের মতো একদিনেই দুই লাখের বেশি করোনা সংক্রমণের রেকর্ড হয়েছে। নতুন রোগীদের বেশির ভাগই যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ওয়েবসাইটে গতকাল দেখা গেছে, পূর্ববর্তী ২৪ ঘণ্টায় গোটা বিশ্বে নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ২ লাখ ১২ হাজার ৩২৬ মানুষ। এর আগে গত মঙ্গলবার একদিনে সর্বোচ্চ সংখ্যাক

আক্রান্তের রেকর্ড ছিল ১ লাখ ৮৯ হাজার । গত ২৪ ঘণ্টায় ১ লাখ ৩০ হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে শুধু আমেরিকা মহাদেশে, অর্থাৎ যুক্তরাষ্ট্র, ব্রাজিল, মেক্সিকোর মতো দেশগুলোতে। এ ছাড়া ভারতসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে শনাক্ত হয়েছে প্রায় ২৮ হাজার।

করোনা সংক্রমণের তথ্য হগালানাগাদ রাখা জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, বিশ্বজুড়ে গতকাল পর্যন্ত মোট করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ১২ লাখ ৮১ হাজার ২৬৫ জন। মারা গেছেন ৫ লাখ ৩১ হাজার ৬৯ জন। আর আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন অন্তত ৬০ লাখ ৭০ হাজার মানুষ।

বিশ্বের মধ্যে করোনায় সবচেয়ে বেশি ভুগছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২৮ লাখ ৩৯ হাজার, মারা গেছেন ১ লাখ ২৯ হাজারের বেশি। এর পরেই রয়েছে ব্রাজিলের অবস্থান। লাতিন আমেরিকার এ দেশটিতে চলতি মহামারীতে করোনা শনাক্তের সংখ্যা দাঁড়িযেছে ১৫ লাখ ৭৭ হাজার ৪ জনে আর মৃত্যু হয়েছে ৬৪ হাজার ২৬৫ জনের। আক্রান্তের দিক থেকে রাশিয়া তৃতীয় (৬ লাখ ৮০ হাজার ২৮৩ জন) হলেও দেশটিতে মারা গেছেন তুলনামূলক কম রোগী (প্রায় দশ হাজার)। এদিকে ভারতে গতকাল পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬ লাখ ৭৩ হাজার ১৬৫ জন, যা তৃতীয় স্থানে থাকা রাশিয়ার কাছাকাছি। আশঙ্কা করা হচ্ছেÑ আজ বা কালকের মধ্যে ভারত রাশিয়াকে টপকে তৃতীয় স্থানে যাবে।

advertisement