advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

রোগটা যখন খুজলি-পাঁচড়া

ডা. এ এস এম বখতিয়ার কামাল
২৪ অক্টোবর ২০২০ ০০:০০ | আপডেট: ২৪ অক্টোবর ২০২০ ০৯:৩৫
প্রতীকী ছবি
advertisement

স্কেবিস নামে একটি রোগ আছে, যার আমরা সবাই জানি। বাংলায় একে বলা হয় খুজলি-পাঁচড়া। এটির সঙ্গে যদিও সরাসরি শীতের বা বাতাসের আর্দ্রতার কোনো সম্পর্কের কথা জানা যায় না, তবু দেখা গেছে, এ রোগটি শীত এলেই ব্যাপক আকারে দেখা দেয়। বিশেষ করে শিশুরা এতে ব্যাপকভাবে আক্রান্ত হতে থাকে। হতে পারে শীতকালে যেহেতু এক বিছানায় একত্রে অনেকেই চাপাচাপি করে শোয়, সে কারণে রোগটি এ সময় ব্যাপকভাবে সংক্রমিত হয়ে থাকে।

এ রোগ আমাদের দেশের গরিব শ্রেণির মধ্যে বেশি দেখা যায়। বেশিরভাগ ক্ষেত্রে যেসব শিশু স্কুলে যায়, তারাই এতে আক্রান্ত হয়ে থাকে। এটি একটি জীবাণুবাহিত রোগ। যে কীটটি দিয়ে এ রোগটি হয় তার নাম হলো স্কেবিয়াইসারকপটিস স্কেরিবাই। এ ক্ষেত্রে শরীরে অসম্ভব রকম চুলকানি হতে দেখা যায় এবং রাতের বেলা চুলকানির তীব্রতা আরও বাড়ে।

রোগটি খুব সাধারণ হলেও চিকিৎসায় দেরি হলে, রোগী এমন অবস্থা নিয়ে ডাক্তারের কাছে আসেন যে, ভালো অভিজ্ঞতা না থাকলে অনেকেই ভুল চিকিৎসা দিয়ে থাকেন। এ ক্ষেত্রে সাধারণত ঘরের একাধিক ব্যক্তি এ রোগে ভোগেন। ফলে ঘরের সবাইকে এ রোগের চিকিৎসা একসঙ্গে করাতে হয়, নয়তো ভালো হয়ে এ রোগ আবার তার দেহে দেখা দেয়। এ ছাড়া কিছু কিছু রোগ আছে, যেমন- হাম ও চিকেন পক্স। এগুলোর সঙ্গে আমরা খুবই পরিচিত। এগুলো ভাইরাসজনিত চর্মরোগ। এগুলোও শীতকালেই বেশি হয়।

লেখক : সহকারী অধ্যাপক

চর্ম ও যৌনরোগ বিভাগ

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল

চেম্বার : কামাল হেয়ার অ্যান্ড স্কিন সেন্টার

গ্রিন সুপার মার্কেট, গ্রিনরোড, ফার্মগেট, ঢাকা

০১৭১১৪৪০৫৫৮; ০১৯১১৯৫৭৫৫৩

advertisement