advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

মিয়ানমারে স্যাটেলাইট টিভি প্রচারে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
৬ মে ২০২১ ০০:০০ | আপডেট: ৬ মে ২০২১ ১২:৩৬
advertisement

মিয়ানমারের সেনা প্রশাসন স্যাটেলাইট টেলিভিশন প্রচারে নিষেধাজ্ঞা আরোপ করেছে। বাইরের দেশের টেলিভিশন জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ- এমন কারণ দেখিয়ে এ পদক্ষেপ নিয়েছে দেশটির জান্তা সরকার।

মিয়ানমারের রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদমাধ্যম এমআরটিভি গত মঙ্গলবার জানিয়েছে, ‘স্যাটেলাইট টেলিভিশন আর বৈধ নয়। যারা টেলিভিশন ও ভিডিও আইন ভঙ্গ করবে, বিশেষ করে স্যাটেলাইট ডিশ ব্যবহারকারীরা, তাদের এক বছরের কারাদ- ও পাঁচ লাখ কিয়াত জরিমানা করা হবে।’ এতে আরও বলা হয়, ‘অবৈধ প্রচারমাধ্যমগুলো এমন সংবাদ সম্প্রচার করছে, যা জাতীয় সুরক্ষা, আইনের শাসন এবং গণশৃঙ্খলাকে ক্ষতিগ্রস্ত করে এবং যারা বিশ্বাসঘাতকতা করে তাদের উৎসাহিত করে।’ এর আগে জান্তা সরকার মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ করে দিয়েছে। স্বাধীন গণমাধ্যমগুলো বন্ধ করে তাদের অনেক সাংবাদিককে আটক করেছে। প্রায় ৫০ জন সাংবাদিক বর্তমানে আটক রয়েছেন।

এদিকে মিয়ানমারে এক জাপানি সাংবাদিকের বিরুদ্ধে সোমবার মামলা করা হয়েছে। গত মাসে সাংবাদিক ইউকি কিতাজুমিকে দ্বিতীয়বারের মতো আটক করার পর এবার মামলা দেওয়া হলো। মিয়ানমারে গণঅভ্যুত্থানের পর এই প্রথম কোনো বিদেশি সাংবাদিকের বিরুদ্ধে মামলা করা হলো। এর আগে পোল্যান্ডের এক ফটোগ্রাফারকে মার্চ মাসে গ্রেপ্তার করা হয়েছিল। প্রায় দুই সপ্তাহ হাজতে রাখার পর তাকে নিজ দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হয়।

চলতি বছর ১ ফেব্রুয়ারি সামরিক বাহিনী অং সান সু চির দলের নির্বাচিত সরকারকে উৎখাত করার পর থেকেই দেশটিতে চরম অস্থিতিশীল পরিবেশ বিরাজ করছে। নিরাপত্তা বাহিনীর হাতে এ পর্যন্ত ৭৬০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। এরপরও নিয়মিত বিক্ষোভ করে চলেছেন অভ্যুত্থান বিরোধীরা। রয়টার্স

 

advertisement