advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

স্পিডবোট দুর্ঘটনা
তদন্ত কমিটির ঘটনাস্থল পরিদর্শন সাক্ষ্যগ্রহণ চলছে

শিবচর (মাদারীপুর) প্রতিনিধি
৬ মে ২০২১ ০০:০০ | আপডেট: ৫ মে ২০২১ ২২:৩৯
advertisement

মাদারীপুরের শিবচরের কাঁঠালবাড়ী ঘাটে স্পিডবোট দুর্ঘটনায় জেলা প্রশাসন গঠিত ছয় সদস্যের তদন্ত কমিটির দল ঘটনাস্থল পরিদর্শন করেছে। স্থানীয় সরকার মাদারীপুরের উপপরিচালক আজহারুল ইসলামের নেতৃত্বে ছয় সদস্যের তদন্ত দল গতকাল বুধবার বেলা ১১টার দিকে কাঁঠালবাড়ী ঘাটের দুর্ঘটনাকবলিত স্থান ঘুরে দেখে।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আসাদুজ্জামান, শিবচর থানার ওসি (তদন্ত)

মো. আমির হোসেন সেরনিয়াবাত, বিআইডব্লিউটিএর নৌনিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের সহকারী পরিচালক মো. শাহাদাত হোসেন, কাঁঠালবাড়ী নৌপুলিশ ফাঁড়ির ওসি আবদুর রাজ্জাক, বাংলাদেশ কোস্টগার্ড নারায়ণগঞ্জের স্টেশন কমান্ডার লেফটেন্যান্ট আসমাদুল ইসলাম।

তদন্ত কমিটির প্রধান স্থানীয় সরকার বিভাগীয় উপপরিচালক আজহারুল ইসলাম বলেন, আমরা ঘটনাস্থল দ্বিতীয়বারের মতো ঘুরে দেখেছি। ঘটনার দিনও আমরা নিবিড়ভাবে ঘুরে দেখেছি। প্রত্যক্ষদর্শীদের সঙ্গে আলাপ করে বুঝতে পারছি যে, স্পিডবোটটি প্রচ- বেগে এসে ধাক্কা লেগেছে। নিহতদের প্রত্যেকেরই মাথাসহ শরীরের বিভিন্ন স্থানে সজোরে আঘাত লেগেছিল। সরাসরি প্রচ- গতিতে সংঘর্ষ হলেই এমনটা সম্ভব।

আজহারুল ইসলাম আরও বলেন, এই দুর্ঘটনার কারণ অনুসন্ধান করে আমরা বের করতে কাজ করছি। যে তথ্য-উপাত্ত পেয়েছি, তা বিশ্লেষণ করে আমরা এর কারণ বের করব। পাশাপাশি এমন নৌ-দুর্ঘটনা যেন ভবিষ্যতে আর না ঘটে, সে জন্য চালকদের রেজিস্ট্রেশন এবং চালকদের প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা কীভাবে করা যায়, একই সঙ্গে প্রশিক্ষণ এবং লাইসেন্স ছাড়া কোনো চালক যাতে এখানে না থাকে, সে ব্যাপারে আমাদের কিছু সুপারিশ থাকবে।

উল্লেখ্য, সোমবার ভোরে ঘাটে নোঙর করে রাখা বালুবোঝাই বাল্কহেডের সঙ্গে শিমুলিয়া থেকে আসা একটি দ্রুতগতির স্পিডবোটের ধাক্কা লাগলে ঘটনাস্থলেই ২৬ জন নিহত হন। এ ঘটনায় জেলা প্রশাসন ও নৌপরিবহন মন্ত্রণালয়ের পক্ষ থেকে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বুধবার জেলা প্রশাসনের ছয় সদস্যের তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন করে। এর আগে মঙ্গলবার দুপুরে নৌপরিবহন মন্ত্রণালয়ের তদন্ত দল ঘটনাস্থল পরিদর্শন করে।

advertisement