advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

আবাসন খাতে কালো টাকা বিনিয়োগ দাবি

নিজস্ব প্রতিবেদক
৬ মে ২০২১ ০০:০০ | আপডেট: ৫ মে ২০২১ ২৩:০৭
advertisement

করোনায় দেশের আবাসন শিল্প ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)। এ জন্য খাতসংশ্লিষ্ট বিষয়কে গুরুত্ব বিবেচনায় আগামী ২০২১-২২ অর্থবছরে অপ্রদর্শিত অর্থ বা কালো টাকা বিনিয়োগের সুবিধা বহাল রাখতে সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন রিহ্যাব নেতারা। এ জন্য অর্থমন্ত্রীকে চিঠিও দিয়েছেন ব্যবসায়ীরা।

চিঠিতে বলা হয়েছে- গত বছর করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসার পর রেডি ফ্ল্যাটের সংকট দেখা দিয়েছিল। কারণ ক্রেতাদের বিনিয়োগে সরকার সুযোগ দিয়েছিল। এখন অর্থবছর শেষে আবার করোনার প্রভাবে এবং বিনিয়োগ নিরাপত্তার প্রশ্নে ফ্ল্যাট কেনাবেচায় মন্দাভাব দেখা দিয়েছে।

ব্যবসায়ীরা বলছেন, কালো টাকা বিনিয়োগের সুযোগ থাকলে করোনার মধ্যেও তাদের ব্যবসায় গতি আসে। বিক্রি বাড়বে। ফলে খাতসংশ্লিষ্ট ৫০ লাখ ও লিংকেজ বা সংযোগ শিল্পের আড়াই কোটি লোকের রুজি রুটির ব্যবস্থা হবে।

রিহ্যাবের প্রস্তাবনায় আরও বলা হয়েছে- ফ্ল্যাট ও প্লট রেজিস্ট্রেশনসংশ্লিষ্ট কর ও ফি ৭ শতাংশ নির্ধারণ করা; বিনা প্রশ্নে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুবিধা বহাল রাখা; আবাসন শিল্প রক্ষার্থে নির্দিষ্ট সময়ের জন্য বিদ্যমান মূল্য সংযোজন কর হ্রাসসহ নতুনভাবে মূল্য সংযোজন কর আরোপ না করা; গৃহায়ণ শিল্পের উদ্যোক্তাদের আয়কর হ্রাসকরণ সংক্রান্ত প্রস্তাব দেওয়া হয়েছে।

advertisement