advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

কয়েক দিন তেমন চড়বে না তাপমাত্রা

নিজস্ব প্রতিবেদক
৬ মে ২০২১ ০০:০০ | আপডেট: ৬ মে ২০২১ ০১:১৪
advertisement

দেশের বেশিরভাগ অঞ্চলেই গত কয়েকদিন ধরে থেমে থেমে বৃষ্টির ফলে তাপমাত্রা কমেছে ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস। ফলে আগামী কয়েক দিন তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এদিকে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলেই রয়েছে বৃষ্টির আভাস। কোথাও কোথাও বজ্রপাতেরও আশঙ্কা রয়েছে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, ‘গত কয়েক দিন সন্ধ্যার পর ঢাকার বিভিন্ন এলাকাসহ আশপাশের অঞ্চলে ঝড়-বৃষ্টি হয়েছে। এখনো আকাশ মেঘলা আছে, আর্দ্রতাও কম। রাতের মধ্যে যে কোনো সময় ঝড়-বৃষ্টি হতে পারে। শুধু ঢাকা বিভাগ নয়; রংপুর, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায়ও দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।’ তিনি বলেন, ‘আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী চলতি মাসজুড়েই থেমে থেমে দেশের বিভিন্ন অঞ্চলে কালবৈশাখী হতে পারে।’

আবহাওয়া অধিদপ্তর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং এর আশপাশের এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে

রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায়; চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের দুই-এক জায়গায় দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হয়েছে। আবার কিছু এলাকায় এখন হচ্ছে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে। তবে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। দিন ও রাতের তাপমাত্রা থাকতে পারে প্রায় অপরিবর্তিত।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে শ্রীমঙ্গলে ৫১ মিলিমিটার। এ ছাড়া সাতক্ষীরা ও নিকলিতে ১১; খেপুপাড়া, রাজারহাট, চট্টগ্রামে ১, সন্দ্বীপে ১৪, মাইজদীকোটে ৩১, ফেনীতে ৩৮, হাতিয়ায় ১৬, মংলা, কক্সবাজারে ৬, খুলনা, কুতুবদিয়া ও সিলেটে ২ এবং যশোরে ৯ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এ ছাড়া গোপালগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, রংপুর, সৈয়দপুর, তেঁতুলিয়া, পটুয়াখালী ও ভোলায় সামান্য বৃষ্টি হয়েছে।

এদিকে বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চাঁদপুরে, ৩৬ ডিগ্রি সেলসিয়াস। বিভাগীয় শহরগুলোর তাপমাত্রা কিছুটা কমেছে। ঢাকার তাপমাত্রা কমেছে প্রায় ৩ ডিগ্রি। বুধবার তাপমাত্রা ছিল ৩১ দশমিক ৪, যা মঙ্গলবার ছিল ৩৪ দশমিক ৫। ময়মনসিংহে একই আছে, ৩২ দশমিক ৩। চট্টগ্রামে ৩২ দশমিক ৮, সিলেটে ৩০ দশমিক ২, রাজশাহীতে ৩ ডিগ্রি কমে ৩৩, রংপুরেও ৪ ডিগ্রি কমে ২৭, খুলনায় ৪ ডিগ্রি কমে ২৯ দশমিক ৩ এবং বরিশালে ৪ ডিগ্রি কমে ৩০ দশমিক ৭ সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

advertisement