advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ঈ দে র রা তে

মিতা সুলতানার রেসিপি
১২ মে ২০২১ ০০:০০ | আপডেট: ১১ মে ২০২১ ২১:৪৭
advertisement

ঈদের রাতে চাই একটা জম্পেশ খাওয়া-দাওয়া। কী রান্না করবেন? দেখে নিন রন্ধনশিল্পী মিতা সুলতানার রেসিপি

বিফ তেহারি

উপকরণ : গরুর মাংস ছোট ছোট করে কেটে নেওয়া দেড় কেজি, পোলাওয়ের চাল এক কেজি, কাচা গরম মসলা গুঁড়া করে নেওয়া, এলাচ ১০টি, জয়ফল এক টির অর্ধেক, দেড় ইঞ্চি দারুচিনি ২ টুকরা ও জয়ত্রী ৩ টুকরা, তেল এক কাপ, পেঁয়াজ কুচি এক কাপ, আদা বাটা ৩ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, টক দই ৩ টেবিল চামচ ফেটিয়ে নেওয়া, কাঁচামরিচ ২০-২৫টি, গুঁড়া দুধ ৩-৪ টেবিল চামচ, এক কেজি পোলাওয়ের চালে দেড় কেজি গরম পানি, কিশমিশ ১০-১২টি, কেওড়াজল এক টেবিল চামচ, লবণ স্বাদমতো ও ঘি ২ টেবিল চামচ।

প্রণালি : মাংস রান্নার জন্য কড়াইয়ে এক কাপ তেল দিয়ে গরম করে পেঁয়াজ কুচি দিয়ে সোনালি রঙ করে ভেজে নিয়ে আদা বাটা, রসুন বাটা, গুঁড়া করা তেহারি মসলা আর এক কাপ পানি দিয়ে মসলা একটু কষিয়ে নিয়ে লবণ, ৮-১০টি কাঁচামরিচ, মাংস ও টক দই দিয়ে নেড়ে ঢেকে রান্না করতে হবে পুরো সিদ্ধ হওয়া পর্যন্ত। এবার মাংসের ওপর থেকে তেল তুলে নিয়ে পোলাওয়ের চাল দিয়ে হালকা ভুনে নিতে হবে। এর পর গরম পানি, পরিমাণমতো লবন, দুধ, কিশমিশ, কাঁচামরিচ ও কেওড়া জল দেব। পোলাওয়ের চাল যখন প্রায় ফুটে আসবে, তখন রান্না করা মাংস দিয়ে ভালো করে মিশিয়ে ঢাকনা দিয়ে লো ফ্রেমে তাওয়া দিয়ে বসিয়ে রাখব ২০ মিনিট। এখন ২ টেবিল চামচ ঘি দিয়ে একটু রেখে গরম গরম পরিবেশন করতে হবে।

ফ্রুট কাস্টার্ড

উপকরণ : দুধ ঘন করে নেওয়া এক লিটার, কাস্টার্ড পাউডার ৪-৫ টেবিল চামচ, চিনি আধা কাপ, নরমাল কেক ৪ টুকরা ও ফ্রুটস নিজের ইচ্ছামতো (পাকাআম,পাকা কলা, আঙুর, আপেল, বেদানা, পেপে কাস্টার্ডের জন্য এগুলো পারফেক্ট)।

প্রণালি : দুধ, কাস্টার্ড পাউডার ও চিনি একসঙ্গে মিশিয়ে অল্প আঁচে চুলায় জাল করতে হবে ঘন ঘন নেড়ে। নাড়া বন্ধ করা যাবে না। তা হলে দলা পাকিয়ে যাবে। এ কাজটি করতে হবে খুব সাবধানে। এবার ফলগুলো ছোট ছোট কিউব করে কেটে টুকরা করে একটি বাটিতে রাখতে হবে। কাস্টার্ড মিশ্রণটি হয়ে গেলে ঠা-া করে সবকিছু একসঙ্গে মিশিয়ে নিতে হবে। এবার ফল দিয়ে সাজিয়ে ঠা-া করে পরিবেশন করতে হবে। এটি দেখতে ও খেতে ভীষণ মজার হয়।

রুই মাছের টিকিয়া

উপকরণ : হলুদ, লবণ ও মরিচ দিয়ে সিদ্ধ রুই মাছ দেড় কাপ, বেসন পৌনে এক কাপ, গরম মসলা গুঁড়া কোয়ার্টার চা-চামচ, ডিম একটি, ভাজা জিরার গুঁড়া আধা চা-চামচ, চিনি এক চা-চামচ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, ধনেপাতা ও কাঁচামরিচ কুচি, ভাজার জন্য তেল এবং লেবুর রস।

প্রণালি : লবণ, পানি ও বেসন একটু শুকনা টেলে নিয়ে গরম মসলা, লবণ এবং পানি দিয়ে ঘন ডাল বাটার মতো করে রান্না করে নিতে হবে। সিদ্ধ রুই মাছ, রান্না বেসন আর বাকি উপকরণ একসঙ্গে মেখে নিয়ে নিজের পছন্দমতো শেপ বানিয়ে নিন রুই মাছের টিকিয়া বা কাবাব। এর পর ভেজে পরিবেশন করুন পোলাও কিংবা তেহারির সঙ্গে।

advertisement