advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

দেশে করোনায় মৃত্যু ১২ হাজার ছাড়াল

দেড় মাসে সর্বনিম্ন মৃত্যু

নিজস্ব প্রতিবেদক
১২ মে ২০২১ ০০:০০ | আপডেট: ১১ মে ২০২১ ২২:৪৩
advertisement

দেশে করোনা ভাইরাসে সংক্রমণ ও মৃত্যু কিছুটা কমছে। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩৩ জন, যা গত দেড় মাসের মধ্যে সর্বনিম্ন মৃত্যু। এর আগে গত ২৬ মার্চ ৩৪ জনের মৃত্যুর তথ্য দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। এর পর থেকে করোনায় মৃত্যু বাড়তে থাকে। একদিনে শতাধিক মানুষের মৃত্যুও ঘটেছে।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৩ জনকে নিয়ে দেশে করোনায় এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ১২ হাজার ৫ জনের। গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ২১ জন এবং নারী ১২ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, বাংলাদেশে গত বছরের ৮ মার্চ তিনজন করোনা রোগী শনাক্ত হন। এর পর থেকে ধীরে ধীরে সংক্রমণ বাড়তে থাকে এবং জুন-জুলাইয়ে সর্বোচ্চ চূড়ায় পৌঁছায়। ওই সময়ে (পিকটাইম) একদিনে ৪ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছিলেন এবং মারা

গিয়েছিলেন ৬৪ জন। এর পর গত বছরের সেপ্টেম্বর থেকে করোনার সংক্রমণ কমতে থাকে এবং চলতি বছরের ফেব্রুয়ারিতে রোগী ৩০০ জনের নিচে নেমে আসে। কিছুদিন দেশের করোনার পরিস্থিতি স্বাভাবিক থাকলেও হঠাৎ করে মার্চের শুরু থেকে সংক্রমণ আবার বাড়তে থাকে। করোনার সংক্রমণ বৃদ্ধির একপর্যায়ে গত ৭ এপ্রিল একদিনে ৭ হাজার ৬২৬ জন রোগী শনাক্ত হন। আর ১৯ এপ্রিল একদিনে ১১২ জনের মৃত্যু হয়। দেশে করোনার সংক্রমণ ও মৃত্যু বেড়ে ব্যাপক আকার ধারণ করায় সরকার গত ৫ এপ্রিল থেকে সারাদেশের মানুষের চলাচলে বিধিনিষেধ আরোপ করে। বিধিনিষেধ আরোপের কারণে সংক্রমণ ও মৃত্যু ধীরে ধীরে কমে আসে। বর্তমানে একদিনে প্রায় দেড় হাজার রোগী শনাক্ত ও ৪০ থেকে ৫০ জন মারা যান। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৩ জনের সংখ্যাটি গত দেড় মাসের মধ্যে সর্বনিম্ন। এর আগে গত ২৬ মার্চ ৩৪ জন মারা গিয়েছিলেন।

গতকাল মঙ্গলবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ১৮৪টি নমুনা পরীক্ষার মাধ্যমে রোগী শনাক্ত হয়েছেন ১ হাজার ২৩০ জন। ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় রোগী শনাক্তের হার ৮ দশমিক ৬৭ জন। দেশে এখন পর্যন্ত ৫৬ লাখ ৬১ হাজার ৯২৬টি নমুনা পরীক্ষা করে রোগী শনাক্ত হয়েছেন ৭ লাখ ৭৬ হাজার ২৫৭ জন। মোট নমুনা পরীক্ষায় রোগী শনাক্তের হার ১৩ দশমিক ৭১ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৫ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩৩ জন। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ১২ হাজার ৫ জনের। গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ২১ জন এবং নারী ১২ জন। মৃত্যুর তথ্য বিশ্লেষণে দেখা গেছে, ৬০ বছরের বেশি বয়সী ১৬ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১০ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৫ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২ জন রয়েছেন। মৃতদের অঞ্চল বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা বিভাগে ১৯ জন, চট্টগ্রাম বিভাগে ৭, রাজশাহীতে ১, বরিশালে ১, সিলেটে ৩, রংপুরে ২ জন রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩ হাজার ৪৪ জন। এর মধ্যে ঢাকা বিভাগে ১ হাজার ১৫৬ জন, চট্টগ্রাম বিভাগে ১ হাজার ১০, রংপুরে ২১০, খুলনায় ১৭৩, বরিশালে ২০৬, রাজশাহীতে ১৪৫, সিলেটে ১৩৮ ও ময়মনসিংহে ৬ জন রয়েছেন।

advertisement