advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

টেস্টে নিউজিল্যান্ডের বিশ্বজয়

স্পোর্টস ডেস্ক
২৩ জুন ২০২১ ২৩:৩৫ | আপডেট: ২৪ জুন ২০২১ ০০:৪৬
ছবি : ক্রিকইনফো
advertisement

প্রথমবারের মতো আয়োজিত টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা নিজেদের করে নিলো নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ২৪৯ রানের পর ভারতের দেওয়া ১৩৮ রানের লিড টপকে যায় কিউইরা। আজ বুধবার ইংল্যান্ডের সাউদাম্পটনের রোজ বোলে বৃষ্টি বিঘ্নিত ফাইনালের ষষ্ঠ দিনে ভারতকে আট উইকেটে হারিয়ে শিরোপা নিজেদের নেয় ব্লাক ক্যাপসরা।

ইংল্যান্ডের মাটিতে সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে জিততে জিততে সুপার ওভারের নাটকীয়তায় হেরেছিল উইলিয়ামসনরা। এবারও সেই ইংল্যান্ডের মাটিতে আরেকটি শিরোপার খুব কাছে এসে বৃষ্টির বাধায় পড়তে হয় তাদের। পুরো ম্যাচের পাঁচ দিনের তিনদিনই নিয়ে নেয় বৃষ্টি। প্রথম দিন টসই হয়নি এই বৃষ্টির কারণে। অবশেষে রিজার্ভ ডে অর্থাৎ ষষ্ঠ দিনে এসে দারুণ ব্যাটে প্রথম শিরোপা নিজেদের দখলে নেয় কিউইরা।

প্রথম ইনিংসে টসে হেরে ব্যাট করতে আসা ভারতের সামনে কাল হয়ে দাঁড়ান কিউই পেসার কাইল জেমিসন। একে তো পেস উইকেট তার উপর জেমিসনের আগ্রাসী পেস কোনোভাবেই মোকাবেলা করতে পারেনি ভারতীয় ব্যাটসম্যানরা। উল্টো এই পেসারের কাছে পাঁচ উইকেট খুঁইয়েছিল বিরাট কোহলিরা। বৃষ্টি বিঘ্নিত প্রথম ইনিংসে সবকয়টি উইকেট হারিয়ে ২১৭ রান তোলে ভারত।

জবাবে ব্যাট করতে এসে খুবই রক্ষণাত্মকভাবে ইনিংস টানার চেষ্টা করে কিউইরা। কিন্তু ভারতীয় পেসার মোহাম্মদ শামীর বুদ্ধিদীপ্ত বোলিংয়ে তা আর পেরে ওঠেনি তারা। ডেভন কনওয়ের অর্ধশতক ও উইলিয়ামসনের ৪৯ রানের সুবাদে ২৪৯ তোলে কিউইরা।

কিউইদের দেওয়া ৩২ রানের লিড পেরিয়ে দ্বিতীয় ইনিংসের ১৭০ রান করে আবারও সবকয়টি উইকেট হারায় ভারত। শিরোপা জিততে ১৩৮ রানের লক্ষ্য দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে এসে দুই ওপেনার টম লাথাম ও কনওয়কে হারালেও দলকে জয়ের বন্দরে নিয়ে যান উইলিয়ামসন ও রস টেইলর। ব্যাট হাতে ৫২ রানে অপরাজিত ছিলেন কিউই অধিনায়ক। অন্যপ্রান্তে থাকা টেইলরের রান ৪৭।

advertisement