advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

১০ নামে নারী পাচার করতেন নদী
পাচারকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিন

২৪ জুন ২০২১ ১২:০০ এএম
আপডেট: ২৩ জুন ২০২১ ১১:৩৬ পিএম
advertisement

১০ নামে নারী পাচার করতেন নদী। গত সোমবার নড়াইল ও যশোর সীমান্তে অভিযান চালিয়ে নদী আক্তার ইতিসহ মানবপাচার চক্রের ৭ সদস্যকে গ্রেপ্তার করে হাতিরঝিল থানাপুলিশ। পাচারের উদ্দেশ্যে সীমান্তে নিয়ে যাওয়া নারীদের তিনি স্থানীয় বিভিন্ন বাড়িতে রাখতেন এবং সময়-সুযোগ বুঝে পরে পুরো চক্র মিলে তাদের ভারতে পাচার করত। পাচার করা প্রত্যেক মেয়ের জন্য স্থানীয় এক ইউপি সদস্য ১ হাজার টাকা করে নিতেন। পাচারকালে কোনো মেয়ে বিজিবির হাতে আটক হলে সেই ইউপি সদস্য তাকে আত্মীয় পরিচয় দিয়ে ছাড়িয়ে নিয়ে আসতেন।

ভারতের বেঙ্গালুরুতে এক বাংলাদেশি তরুণীর ওপর নির্যাতনের ছবি ভাইরাল হওয়ার পর সংঘবদ্ধ নারী পাচারচক্রের সন্ধান পাওয়া গেছে। তবে এই অনুসন্ধান নতুন কিছু নয়। কোনো অঘটন ঘটার পর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপর হয়ে ওঠে। কিছু অপরাধী ধরাও পড়ে। কিছুদিন পর বা ঘটনা ধামাচাপা পড়লে আবার সব কিছু আগের মতো চলতে থাকে।

আন্তর্জাতিক সংস্থাগুলোর মতে, বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী, নিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উৎকোচের বিনিময়ে পাচারকারীদের সহায়তা করে থাকে। অন্যদিকে মানবপাচারকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার নজির খুবই কম। অনেকে ধরা পড়েন না, যারা ধরা পড়েন, তারাও আইনের ফাঁকফোকর দিয়ে বেরিয়ে আসেন।

বলার অপেক্ষা রাখে না দেশে অর্থনৈতিক ক্ষেত্রে প্রভূত উন্নতি করার পরও বেকারত্ব বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। প্রতিবছর আমাদের শ্রমবাজারে যে ২২-২৩ লাখ তরুণ প্রবেশ করেন, তার সামান্য অংশই কাজ পাচ্ছেন। বাকিরা বেকারত্বের অভিশাপ বয়ে বেড়াচ্ছেন। অসহায়ত্বের সুযোগ নিয়ে পাচারকারীচক্র নানা প্রলোভন দেখিয়ে বেকার তরুণ-তরুণীদের বিদেশে পাচার করছে। বাংলাদেশ থেকে মানবপাচারের এই ভয়ঙ্কর প্রবণতা বন্ধ করতে হলে রাষ্ট্রকে আরও কার্যকর ও টেকসই পদক্ষেপ নিতে হবে। প্রথমত, দেশের ভেতরেই কর্মসংস্থান বাড়াতে হবে, যাতে পাচারকারীচক্র বেকারদের প্রলুব্ধ করার সুযোগ না পায়। পাচারকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। মনে রাখতে হবে, মানবপাচার একটি গুরুতর অপরাধ। আমরা চাই না বাংলাদেশ থেকে একজন মানুষও পাচার হয়ে বিদেশে গিয়ে নির্যাতন ও নিপীড়নের শিকার হোক।

advertisement