advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ভারতে টুইটারের প্রধান মণীশ মাহেশ্বরী আটক

অনলাইন ডেস্ক
২৯ জুন ২০২১ ১০:১৪ এএম | আপডেট: ২৯ জুন ২০২১ ০১:৩৪ পিএম
টুইটারের প্রধান মণীশ মাহেশ্বরী। পুরোনো ছবি
advertisement

ভারতে টুইটারের প্রধান মণীশ মাহেশ্বরীকে আটক করল পুলিশ। আজ মঙ্গলবার তাকে আটক করে দেশটির উত্তরপ্রদেশ পুলিশ। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, টুইটারে বিকৃত মানচিত্র প্রকাশ নিয়ে বিতর্কের জেরে তাকে আটক করা হয়েছে বলে জানা গেছে।

বজরং দলের এক নেতা বিকৃত ম্যাপ নিয়ে উত্তরপ্রদেশের বুলন্দশহরে অভিযোগ দায়ের করেন। সেই অভিযোগের ভিত্তিতে এফআইআর দায়ের হয়।

ভারতীয় দণ্ডবিধির ৫০৫(২) ধারা এবং তথ্যপ্রযুক্তি আইনের ৭৪ নম্বর ধারায় মণীশের বিরুদ্ধে এফআইআর দায়ের করে উত্তরপ্রদেশ পুলিশ। এরপরই আটক করা হলো তাকে।

নতুন ডিজিটাল আইন নিয়ে এমনিতেই বেশ কিছুদিন ধরেই টুইটার কর্তৃপক্ষের সঙ্গে সংঘাতে জড়িয়েছে কেন্দ্র সরকার। তার মধ্যেই নতুন মাত্রা যোগ করেছে ভারতের মানচিত্র বিতর্ক। টুইটারের অধীনে ‘টুইপ লাইফ’ বিভাগে ভারতের একটি মানচিত্র দেখা যাচ্ছিল। সেই মানচিত্রে জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে ভারতের বাইরে দেখাচ্ছিল বলে অভিযোগ উঠেছে। আলাদা দেশ হিসেবে দেখা দেখাচ্ছিল ভারতের একেবারের উত্তরের ওই অংশকে।

এই মানচিত্র নিয়েই আপত্তি তোলে নেটিজেনদের একাংশ। যদিও বিতর্কিত মানচিত্রটি সোমবার রাতেই সরিয়ে দেওয়া হয়েছে টুইটারের ওয়েবসাইট থেকে। কিন্তু বিষয়টি নিয়ে টুইটারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি ওঠে।

 

advertisement