advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

মরণাপন্ন স্বামীর শুক্রাণুর জন্য আদালতে নারী

অনলাইন ডেস্ক
২৩ জুলাই ২০২১ ১১:০৪ পিএম | আপডেট: ২৩ জুলাই ২০২১ ১১:১০ পিএম
পুরোনো ছবি
advertisement

করোনা আক্রান্ত মরণাপন্ন স্বামীর শুক্রাণু সংগ্রহ করতে আদালতের দ্বারস্থ হয়েছেন ভারতের গুজরাটের এক নারী। আদালত শুনানি শেষে হাসপাতাল কর্তৃপক্ষকে দ্রুত শুক্রাণু সংগ্রহের প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দেন। পরে গত মঙ্গলবারই শুক্রাণু সংগ্রহ করা হয়। কিন্তু এর দুদিনের মাথায়ই তার স্বামী মারা যান।

ইন্ডিয়া টাইমসের প্রতিবেদনে বলা হয়, স্বামীর মৃত্যুর পর তার ঔরসে কৃত্রিম উপায়ে সন্তানধারণ করতে চেয়েছিলেন সেই নারী। কিন্তু তার স্বামী এই প্রক্রিয়ায় সম্মতি দেওয়ার মতো অবস্থায় ছিলেন না। ফলে হাসপাতাল কর্তৃপক্ষ শুক্রাণু সংগ্রহে রাজি হননি। পরে সেই নারী মঙ্গলবার গুজরাট হাইকোর্টের দ্বারস্থ হন।

বিষয়টি জানিয়ে একটি হলফনামা দাখিল করা হয়। বিচারপতি আশুতোষ জে শাস্ত্রী জরুরি ভিত্তিতে সেই মামলার শুনানি করেন। আদালত হাসপাতাল কর্তৃপক্ষকে দ্রুত শুক্রাণু সংগ্রহের প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দেয়।

হাসপাতাল থেকে প্রথমে দাবি করা হয়েছিল, রোগীর পরিবার এই প্রক্রিয়ায় রাজি থাকলেও যার শুক্রাণু সংগ্রহ করা হবে তার সম্মতি নেওয়া প্রয়োজন। কিন্তু সংশ্লিষ্ট ব্যক্তি সম্মতি দেওয়ার মতো অবস্থায় ছিলেন না। পরে আদালতের সম্মতি পাওয়ার পর তা করা হয়।

advertisement