advertisement
DARAZ
advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

বেশিরভাগ ডেঙ্গু আক্রান্তকে হাসপাতালে নিতে হচ্ছে

একদিনে নতুন শনাক্ত আরও ১২৩ জন

নিজস্ব প্রতিবেদক
২৭ জুলাই ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২৬ জুলাই ২০২১ ১০:৫৭ পিএম
advertisement

সর্বোচ্চ করোনা শনাক্ত ও মৃত্যুর দিনে গতকাল সোমবার ডেঙ্গু রোগেও চলতি বছরের আক্রান্তের রেকর্ড হয়েছে। আগের দিন সকাল ৮টা থেকে গতকাল একই সময় পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে ১২৩ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হওয়ার খবর দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এর আগের দিন ১০৫ জন এই রোগে আক্রান্ত হন। অর্থাৎ একদিনে ১৮ জন

রোগী বেড়েছে। রক্তে প্লাটিলেট কমে যাওয়ায় যাদের প্রায় সবাইকে হাসপাতালেও ভর্তি করতে হচ্ছে। গতকাল বিকালে সারাদেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নতুন ১২৩ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ঢাকায় ১২০ জন এবং ঢাকার বাইরে নতুন ভর্তি রোগী ৩ জন। সব মিলিয়ে বর্তমানে সারাদেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪৬৮ জনে। তাদের মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রোগী ৪৬০ জন এবং অন্যান্য বিভাগে বর্তমানে সর্বমোট ভর্তি রোগীর সংখ্যা ৮ জন। গত ১ জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত সারাদেশে সর্বমোট ভর্তি হওয়া রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৮০২ জনে। তাদের মধ্যে সুস্থ হয়ে ফিরেছেন ১ হাজার ৩৩১ জন। তবে এখন পর্যন্ত কোনো প্রাণহানি ঘটেনি।

এদিকে করোনা আক্রান্ত রোগীর ভিড়ে যখন হাসপাতালে শয্যা পাওয়াই কঠিন হয়ে পড়েছে, তখন ডেঙ্গু রোগীর এ বাড়তি চাপ নগরবাসীকে আরও উদ্বিগ্ন করে তুলেছে। চিকিৎসকরা বলছেন, হাসপাতালে ডেঙ্গু রোগী বাড়তে থাকলে তাদের চিকিৎসা দেওয়া কঠিন হয়ে পড়বে।

যদিও এডিস মশার নিয়ন্ত্রণে রাজধানীতে মূল ভূমিকা পালনকারী ঢাকার দুই সিটি করপোরেশন দাবি করছে, বর্ষা মৌসুমের শুরু থেকেই তারা সচেতন আছে। ডেঙ্গুর বাহক এডিস মশা নিধনে তারা রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালাচ্ছেন। বাসাবাড়িতে জমে থাকা পানিতে এডিসের লার্ভা মিললে জরিমানা করা হচ্ছে। এ ছাড়া এডিসের বংশবিস্তার রোধে চালানো হচ্ছে জনসচেতনতা কার্যক্রমও।

advertisement