advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

আফগানিস্তানজুড়ে তালেবান-ঝড়

আন্তর্জাতিক ডেস্ক
২ আগস্ট ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২ আগস্ট ২০২১ ০৮:৫৮ এএম
ছবি : সংগৃহীত
advertisement

সশস্ত্র গোষ্ঠী তালেবান আফগানিস্তানের সর্বত্র হামলা জোরদার করেছে। কয়েকটি স্থানে সরকারি বাহিনী প্রতিরোধ তৈরি করলেও বহু এলাকা তালেবানের দখলে চলে গেছে। দ্বিতীয় বৃহত্তর নগরী কান্দাহারের বিমানন্দরে বিদ্রোহী রকেট হামলা চালিয়েছে বলে দাবি করেছে। এ ছাড়া দেশটির পশ্চিমাঞ্চলীয় শহর হেরাত ও লস্কর গাহয় তালেবানরা সর্বশক্তি দিয়ে দখলের চেষ্টা করছে। খবর গার্ডিয়ান।

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, কান্দাহারের বিমানবন্দরে রকেট হামলা চালানো হয়েছে কেননা এ বিমানবন্দর থেকে শত্রুরা আমাদের লক্ষ্য করে হামলা করছিল। এদিকে আফগান কর্মকর্তারা জানিয়েছেন, বিমানবন্দরে হামলার কারণে সেখানে সব ধরনের বিমানচলাচল স্থগিত করা হয়েছে। এ ছাড়া হামলায় রানওয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে খবরে বলা হয়। বিমানন্দরের প্রধান মাসৌদ পাশতুন বলেন, দুটি রকেট রানওয়েতে আঘাত করেছে।

গতকাল বিবিসির খবরে বলা হয়, হেরাত, লস্কর গাহ ও কান্দাহারে ব্যাপক সংঘর্ষ চলছে। এসব শহরে মানবিক বিপর্যয়ের আশঙ্কা করা হচ্ছে। ইতোমধ্যে বেশ কিছু বাসিন্দা শহর ছেড়ে চলে গেছে। লস্কর গাহে তালেবান ও সরকারি বাহিনীর মধ্যে তুমুল লড়াইয়ের খবর পাওয়া গেছে। স্থানীয় বাসিন্দা হামিল কারিমি সংবাদমাধ্যম ফ্রান্স প্রেসকে জানান, না তালেবানরা আমাদের ক্ষমা করছে, না সরকারি বাহিনী বোমা নিক্ষেপ বন্ধ করছে।

কান্দাহারের স্থানীয় এমপি গোল আহমেদ কামিন জানান, তালেবানের এখন মূল টার্গেট হচ্ছে কান্দাহার দখল করে। যদি কান্দাহার তাদের দখলে চলে যায় তা হলে আশপাশে ৫ থেকে ৬টি প্রদেশ অনেক সহজেই তারা কব্জা করতে পারবে।

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহারের চূড়ান্ত ঘোষণা দেওয়ার পরপরই তালেবানরা নতুন করে অভিযান শুরু করেছে। ইতোমধ্যেই তারা অর্ধেকের বেশি এলাকা নিয়ন্ত্রণ করছে। সম্প্রতি তারা বড় শহরগুলোর দিকে অগ্রসর হচ্ছে।

advertisement