advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

নিয়ন্ত্রণে আসছে না তুরস্কের দাবানল

অনলাইন ডেস্ক
২ আগস্ট ২০২১ ০৩:০০ পিএম | আপডেট: ২ আগস্ট ২০২১ ০৬:১৪ পিএম
দাবানল নিয়ন্ত্রণে কাজ করছে দমকলকর্মীরা
advertisement

কোনোভাবেই নিয়ন্ত্রণে আসছে না তুরস্কের দাবানল। প্রায় ধ্বংসের পথে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চল। দাবানলের কারণে দেশটির বিভিন্ন এলাকায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে আটজনে। দগ্ধ ও আহত হয়েছেন কয়েকশ মানুষ। এ অবস্থায় তুরস্ক ছাড়তে শুরু করেছেন বিভিন্ন দেশের পর্যটকরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, তুরস্কে এখন একরের পর একর বনাঞ্চল জ্বলছে। বিস্তীর্ণ এলাকায় শুধু আগুন আর আগুন। আকাশ ছেয়ে রয়েছে ধোঁয়ায়। বন্যপ্রাণিরাও আগুন থেকে রেহাই পাচ্ছে না। হাজার হাজার দমকলকর্মীর প্রচেষ্টাও কাজে আসছে না।

আল জাজিরার প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, তুরস্কে সৃষ্ট এ আগুনের কারণে বনাঞ্চলে ছড়িয়ে পড়া আগুনে বন্যপ্রাণির পাশাপাশি গৃহপালিত পশু-পাখিও মারা যাচ্ছে। গতকাল রোববার নতুন করে আগুন ছড়িয়ে পড়ে আরেকটি অঞ্চলে। আর মানুষের প্রাণহানিও বাড়ছে রোজ।

দেশটির বন ও কৃষিমন্ত্রী বেকির পাকদেমিরলি রোববার এক টুইট বার্তায় বলেছেন, আনতোলিয়া ও মুঘলায় পাঁচটি স্থানের আগুন নিয়ন্ত্রণে আনতে হিমশিম খাচ্ছে দেশটির দমকল বাহিনী। তবে এই কয়টি এলাকা ছাড়া বাকি ১০৭টি এলাকার আগুন আপাতত নিয়ন্ত্রণে এসেছে বলেও টুইট বার্তায় উল্লেখ করেছেন তিনি।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, শুধু মানাভগাতেই ৪০০ সাধারণ নাগরিককে চিকিৎসা দেওয়া হয়েছে। মারমারিসে ১৫৯ জনকে চিকিৎসা দেওয়া হয়েছে।

এদিকে, তুরস্কের আবহাওয়া বিভাগ জানিয়েছে, আগামী সপ্তাহেও আনতালিয়ার তাপমাত্রা ৪৩ থেকে ৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে।

advertisement