advertisement
DARAZ
advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

আরও ২৩৭ মৃত্যু

দেশে করোনা রোগী ১৩ লাখ ছুঁই ছুঁই

নিজস্ব প্রতিবেদক
৪ আগস্ট ২০২১ ১২:০০ এএম | আপডেট: ৩ আগস্ট ২০২১ ১০:৫৪ পিএম
advertisement

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত আরও ১৫ হাজার ৭৭৬ জন শনাক্ত করা হয়েছে। এ নিয়ে দেশে শনাক্তকৃত করোনা রোগীর সংখ্যা ১২ লাখ ৯৬ হাজার ৯৩ জন। করোনায় গত ২৪ ঘণ্টায় আরও ২৩৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ২১ হাজার ৩৯৭ জনে। গতকাল মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, বাংলাদেশে ২০২০ সালের ৮ মার্চ প্রথম তিনজন করোনার রোগী শনাক্ত হয়। করোনার প্রথম ঢেউয়ের পিকটাইমে গত বছরের জুন-জুলাই মাসে সর্বোচ্চ ৪ হাজারের বেশি শনাক্ত এবং একদিনে সর্বোচ্চ ৬৪ জনের মৃত্যুর খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। করোনার দ্বিতীয় ঢেউ চলতি বছরের মার্চ মাস থেকে শুরু হয়। করোনার দ্বিতীয় ঢেউয়ে একদিনে ১৫-১৬ হাজার রোগী শনাক্ত এবং আড়াইশ জনের মতো মারা গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৫৫ হাজার ২৮৪ জনের নমুনা পরীক্ষা করে নতুন রোগী শনাক্ত হয়েছে ১৫ হাজার ৭৭৬ জন। ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় রোগী শনাক্তের হার ২৮ দশমিক ৫৪ শতাংশ। দেশে এখন পর্যন্ত ৭৮ লাখ ৯৯ হাজার ১৬৯টি নমুনা পরীক্ষা করে রোগী শনাক্ত হয়েছে ১২ লাখ ৯৬ হাজার ৯৩ জন। মোট নমুনা পরীক্ষায় রোগী শনাক্তের হার ১৬ দশমিক ৪১ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, ২৪ ঘণ্টায় মারা গেছে ২৩৭ জন। এর মধ্যে ১৪০ জন পুরুষ এবং ৯৫ জন নারী। ২৪ ঘণ্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৯১ থেকে ১০০ বছরের

মধ্যে ৪ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১১ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৪১ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৮০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৫৪ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২৫ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১৫ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৪ জন. ১১ থেকে ২০ বছরের মধ্যে ১ জন রয়েছে। মৃতদের অঞ্চল বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ৭৩ জন, চট্টগ্রামে ৬৫, রাজশাহীতে ২১, খুলনায় ৩২, বরিশালে ৮ জন, সিলেটে ১২ জন, রংপুরে ১২ জন ও ময়মনসিংহে ১২ জন রয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ১৬ হাজার ২৯৭ জন। এর মধ্যে ঢাকা বিভাগে ৭ হাজার ৩৬৮, চট্টগ্রাম বিভাগে ৪ হাজার ৯৪৮, রংপুর বিভাগে ৪৪৭, খুলনায় ১ হাজার ৩৭৮, বরিশালে ২৭৫, রাজশাহীতে ১ হাজার ৮, সিলেটে ৩৫৯ জন এবং ময়মনসিংহে ৫১৪ জন রয়েছে।

advertisement