advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

প্রতিশ্রুতি রক্ষা করতে পারলেই তালেবানকে স্বীকৃতি দেবে পাকিস্তান

অনলাইন ডেস্ক
১৫ সেপ্টেম্বর ২০২১ ১১:৫৩ এএম | আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২১ ১২:৩৯ পিএম
টহলরত তালেবান যোদ্ধা । ছবি : এএফপি
advertisement

তালেবান আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে যে অঙ্গীকার করেছে, তা তারা বাস্তবায়ন করছে কি না সে দিকে গভীরভাবে নজর রাখছে পাকিস্তান, এমনটাই জানিয়েছে যুক্তরাষ্ট্রে পাকিস্তানের রাষ্ট্রদূত আসাদ মজিদ খান। শুধুমাত্র প্রতিশ্রুতি পূরণ হলেই পাকিস্তান তালেবান সরকারকে স্বীকৃতি দেবে, এমনটাও জানিয়েছেন তিনি।

ওয়াশিংটন ডিপ্লোম্যাটকে দেওয়া সাক্ষাৎকারে পাকিস্তানের রাষ্ট্রদূত আসাদ মজিদ খান বলেছেন, ‘তালেবান প্রতিশ্রুতি মেনে চলছে কিনা; তা দেখা হচ্ছে। আমরা মূলত তাদের কাছে নিজেদের প্রত্যাশার কথা বলেছি। আমরা চাই, সবার অধিকারের প্রতি সম্মান প্রদর্শন করা হোক।‘

তালেবান সরকারকে পাকিস্তান স্বীকৃতি দেবে কি না , এমন প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন। তিনি জানান, পাকিস্তান চায় পাকিস্তানসহ কোনো দেশের বিরুদ্ধে আফগান মাটি যাতে ব্যবহার করা না হয়। এছাড়া মানবাধিকার ও নারীদের অধিকারের সুরক্ষাও যাতে নিশ্চিত করা হয়।

রাষ্ট্রদূত আসাদ মজিদ খান আরও বলেন, দুদেশের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যু হলো মানবাধিকার সংকট এড়িয়ে যাওয়া। দেশটিতে যাতে মানবাধিকার সংকট দেখা না দেয়, তা তালেবানকে নিশ্চিত করতে হবে।

এই কূটনীতিক বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে এখন দুটি পছন্দের যে কোনো একটিকে বেছে নিতে হবে। প্রথমত, তালেবানের সঙ্গে যুক্ত হয়ে কাজ করতে হবে, যার অর্থ তাদের স্বীকৃতি দেওয়া না। দ্বিতীয়ত, তাদের পরিত্যাগ করা কিংবা সম্পর্ক না রাখা।

advertisement