advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

পরিচ্ছন্নতাকর্মীর টাকা না দেওয়ায় শিক্ষার্থী বহিষ্কার!

নিজস্ব প্রতিবেদক,বগুড়া
১৫ সেপ্টেম্বর ২০২১ ০৭:২৬ পিএম | আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২১ ০৯:১৮ পিএম
ধুনট সরকারি প্রাথমিক বিদ্যালয়। ছবি: সংগৃহীত
advertisement

বিদ্যালয়ের পরিচ্ছন্নতাকর্মীর টাকা পরিশোধ না করায় এক শিক্ষার্থীকে বহিষ্কারের অভিযোগ উঠেছে প্রধান শিক্ষকের বিরুদ্ধে। এ বিষয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তার (টিও) কাছে লিখিত অভিযোগ দিয়েছেন বহিষ্কৃত শিক্ষার্থীর বাবা আবু হাসান খোকন। ধুনট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার কুঠিবাড়ি গ্রামের আবু হাসান খোকনের মেয়ে মায়িশা সিদ্দীকি মেঘলা ওই বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী। বিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৫০০ জন। বিদ্যালয় পরিষ্কারের জন্য অস্থায়ীভাবে একজন পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ করেছেন প্রধান শিক্ষক। ওই পরিচ্ছন্নতাকর্মীর মাসিক সম্মানি ভাতা বাবদ প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে বার্ষিক ১৫০ টাকা করে আদায় করা হয়।

কিন্তু মায়িশা সিদ্দীকি ওই পরিচ্ছন্নতাকর্মীর ১৫০ টাকা পরিশোধ করেনি। এ কারণে উপবৃত্তির তালিকা থেকে তার নাম বাদ দিয়ে তাকে বিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে। এ ঘটনায় ওই শিক্ষার্থীর বাবা ১৩ সেপ্টেম্বর উপজেলা শিক্ষা কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিয়েছেন।

এ বিষয়ে ধুনট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক শহিদুল ইসলাম বলেন, ‘নির্ধারিত সময়ের মধ্যে শিক্ষার্থী ও তার মা-বাবার জন্ম সনদ বিদ্যালয়ে জমা না দেওয়ায় এবং যোগাযোগ না করায় উপবৃত্তির তালিকা থেকে শিক্ষার্থীর নাম বাদ পড়েছে।’ বহিষ্কারের বিষয়টি অস্বীকার করে তিনি বলেন, ‘নানা অনিয়মের কারণে ওই ছাত্রীর নাম বাদ গেছে।’

ধুনট উপজেলা শিক্ষা কর্মকর্তা (টিও) ফেরদৌসী বেগম বলেন, ‘এ অভিযোগটি তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য সহকারী শিক্ষা কর্তকর্তা আমিনুল ইসলামকে দায়িত্ব দেওয়া হয়েছে। তার তদন্ত প্রতিবেদন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

advertisement